৫ নিয়মে নিয়ন্ত্রণ করুন ডায়াবেটিস 

ডায়াবেটিস নিয়ন্ত্রণ
ডায়াবেটিস নিয়ন্ত্রণ  © সংগৃহীত

ডায়াবেটিস এমন একটি রোগ যা সম্পূর্ণ নিরাময় সম্ভব নয়। আগে মনে করা হত প্রাপ্ত বয়স্কদের একটি নির্দিষ্ট বয়সের পর এ রোগ হয় কিংবা শুধুমাত্র যাদের বয়স বেশি তাদেরই ডায়াবেটিস হতে পারে। কিন্তু বর্তমানে এমন ধারণা করার কোন সুযোগ নেই। গর্ভের শিশু থেকে যেকোনো বয়সের মানুষের হতে পারে  এ রোগ। 

অনেক শিশু আছে যারা মায়ের পেট থেকেই জন্মায় ডায়াবেটিস নিয়ে। আবার অনেকক্ষেত্রে বংশগতভাবেও এ রোগ হওয়ার সম্ভাবনা থাকে। এই রোগ থেকে ক্রমে নানা জটিলতা, যেমন হৃদরোগ, কিডনির রোগ, অন্ধত্ব, পায়ের¯স্নায়ুর সমস্যাসহ অনেক শারীরিক সমস্যা দেখা দেয়। যেহেতু এ রোগ সম্পূর্ণ নির্মূল করা যায় না তাই এই রোগ প্রতিরোধ করা উচিত। আর যাদের ডায়াবেটিস আছে তারা এটিকে নিয়ন্ত্রণে রাখতে কিছু নিয়ম পালন করতে হয়।
 
জীবনাচরণে কিছু পরিবর্তন এনে আমরা ডায়াবেটিস প্রতিরোধ করতে পারি। ডায়াবেটিস প্রতিরোধের কৌশল:

১.ওজন নিয়ন্ত্রণ করতে হবে: ডায়াবেটিস রোগীদের জন্য অতিরিক্ত ওজন খুবই বড় একটি সমস্যা। ওজন বেড়ে গেলে ডায়াবেটিসের মাত্রাও বেড়ে যায়। তাই নিয়মিত হালকা ব্যয়াম করতে হবে এবং ওজন নিয়ন্ত্রণ রাখতে হবে।

আরও পড়ুন: শিক্ষাপ্রতিষ্ঠানে দুই দিনের ছুটি এ বছর থেকেই স্থায়ী হচ্ছে।

২. সুষম খাদ্যে অভ্যস্ত হতে হবে: ডায়াবেটিসে খাদ্য চয়নে খুবই সতর্ক থাকতে হবে। যেসকল খাবার ডায়াবেটিসের মাত্রা বাড়িয়ে দেয় তা সম্পূর্ণ এড়িয়ে চলতে হবে। যেমন: মিষ্টিজাতীয় খাবার, মিষ্টিজাতীয় ফলমূল, চর্বি বা তেলজাতীয় খাবার।
 
৩. ৪০ বছর বয়সের পর নিয়মিত বছরে একবার স্বাস্থ্য পরীক্ষা করা: ডায়াবেটিস যেহেতু বংশগতভাবেও ছড়াতে পারে তাই বংশে কারও ডায়াবেটিস থাকলে বছরে অন্তত একবার স্বাস্থ্য পরীক্ষা করা উচিত 

৪.গর্ভাবস্থায় প্রত্যেক নারী ডায়াবেটিস পরীক্ষা: বর্তমানে গর্ভথেকেই ডায়াবেটিস নিয়ে জন্ম নেয়া শিশুর সংখ্যা অনেক নারীরা গর্ভকালীন ডায়াবেটিসে ভোগার কারণে এ সমস্যা হয়। তাই প্রত্যেক নারীর উচিত গর্ভাবস্থায় ডায়াবেটিস পরীক্ষা করা এবং ডায়াবেটিস বেশি থাকলে চিকিৎসকের পরামর্শ নেয়া।

৫. প্রত্যেকদিন অন্তত ৩০ মিনিট হাঁটা: সবচেয়ে গুরুত্বপূর্ণ বিসয় হচ্ছে নিয়মিত হাঁটার অভ্যাস গড়ে তোলা। ডায়াবেটিস থাকুক কিংবা না থাকুক নিয়মিত হাঁটলে প্রতিকার এবং প্রতিরোধ দুটোই হবে।

এই পাঁচ মূলমন্ত্র মেনে চললে তবেই ডায়াবেটিস প্রতিরোধ করা সম্ভব।

ডায়াবেটিস হলে করণীয়:

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার চাবিকাঠিও আপনার হাতেই। এখানেও আপনাকে মেনে চলতে হবে পাঁচটি মূলমন্ত্র। তিনটি 'ডি' এবং দুটি 'ই' মেনে চলতে হবে আপনাকে।

আরও পড়ুন: ভারত সফর আমার জন্য সবসময় আনন্দের: প্রধানমন্ত্রী।

*প্রথম ডি হচ্ছে Discipline বা শৃঙ্খলা।

*দ্বিতীয় ডি হচ্ছে Diet বা খাদ্যসংযম।

*তৃতীয় ডি হচ্ছে Drug বা ওষুধ।

*প্রথম ই হচ্ছে Exercise বা ব্যায়াম।

*দ্বিতীয় ই হচ্ছে Education বা শিক্ষা।

এই নিয়মগুলো মানলেই ডায়াবেটিস নিয়ন্ত্রণ সম্ভব

সূত্র: হাসিনা আকতার, ক্লিনিক্যাল নিউট্রিশনিস্ট, ল্যাবএইড লিমিটেড (ডায়াগনস্টিক), চট্টগ্রাম


সর্বশেষ সংবাদ