গুচ্ছ ভর্তিযুদ্ধ: শেষ সময়ে যেভাবে মানবিক ইউনিটের প্রস্তুতি

ভর্তিচ্ছু শিক্ষার্থীরা
ভর্তিচ্ছু শিক্ষার্থীরা   © সংগৃহীত

বিশ্ববিদ্যালয় ভর্তিযুদ্ধে সময়ের সাথে যেমন পরিবর্তিত হচ্ছে নিয়ম-নীতি, তেমনি প্রতিযোগিতার পথও হয়ে উঠছে কঠিন। সেই ধারাবাহিকতায় এ বছরও ২২টি সাধারণ ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়ে হতে চলেছে গুচ্ছ ভর্তিযুদ্ধ।

ইতোমধ্যে চূড়ান্তভাবে ভর্তি পরীক্ষার যাচাই-বাছাইও সম্পন্ন হয়েছে। ফলে কাঙ্ক্ষিত বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য শিক্ষার্থীদের মাঝে বেড়েছে চঞ্চলতা। এমন ভর্তি পরীক্ষার মুখোমুখি হতে যাওয়ায় অনেকে যেমন বিচলিত, তেমনি উদ্বিগ্ন। অনেকে মনের মতো নিজেকে গুছিয়ে তুলতে পারছেন না।

তাই শেষ মূহূর্তে ভর্তিচ্ছুদের এই উদ্বিগ্নতা দূর করে বিশেষ প্রস্তুতির জন্য আজকের আয়োজন গুচ্ছ ভর্তিযুদ্ধে মানবিক বিভাগের প্রস্তুতি বিষয়ক আলোচনা।

গুচ্ছে মানবিক ইউনিটের প্রস্তুতি

গুচ্ছ ভর্তি পরীক্ষায় ভালো করতে অবশ্যই পরিকল্পিত পড়াশোনা প্রয়োজন। তাই বিশেষ কিছু টপিক নির্ধারণ করে পড়াশোনা চালিয়ে যেতে হবে। তোমরা জানো এই বছর গুচ্ছ ভর্তি পরীক্ষায় মানবিক বিভাগের মানবণ্টনে থাকছে বাংলা ৩৫, ইংরেজি ৩৫ এবং সাধারণ জ্ঞান অংশে ৩০ নম্বর।

তবে সাধারণ জ্ঞান অংশে ‘বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলী এবং মাধ্যমিক/সমমান ও উচ্চমাধ্যমিক/সমমান পর্যায়ে পঠিত পৌরনীতি ও সুশাসন, সমাজবিজ্ঞান, অর্থনীতি, ইতিহাস, যুক্তিবিদ্যা, ভূগোল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংক্রান্ত প্রশ্ন থাকবে।

সুতরাং গুচ্ছ ভর্তি যুদ্ধে নিজেকে এগিয়ে রাখতে বিষয় ভিত্তিক কিছু টপিকে গুরুত্ব দিয়ে প্রস্তুতি নিতে হবে। অতএব, প্রথমেই আসা যাক বাংলা অংশে।

বাংলা: বিগত বছরগুলোতে দেখা গেছে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় উচ্চ মাধ্যমিকের পাঠ্যবইয়ের গদ্য ও পদ্য থেকে প্রশ্ন আসেই। যেখানে গদ্যের মূলভাব, লেখক পরিচিত, সাহিত্য কর্ম, জীবনী ইত্যাদি বিষয় খুবই গুরুত্বপূর্ণ। এছাড়া ব্যাকরণ অংশে বাংলা ভাষা, ব্যাকরণ, শব্দ, কারক, প্রত্যয়, সন্ধি, বচন, বিভক্তি, বানান, উপসর্গ, সমাস, বাক্য সংকোচন, বাগধারা এইগুলো থেকে সচরাচর প্রশ্ন থাকে। সুতরাং টপিকগুলো ভালোভাবে পড়তে হবে।

ইংরেজি: ইংরেজির ক্ষেত্রে উচ্চ মাধ্যমিকের পাঠ্যবইয়ে কিছু গুরুত্বপূর্ণ গল্প এবং কবিতাগুলো ভালোভাবে পড়ার পাশাপাশি ব্যাকরণ অংশে অধিক জোর দেওয়া জরুরি। সে ক্ষেত্রে কিছু টপিক বেশি গুরুত্বপূর্ণ। যেমন_ Parts of speech, Tense, Voice, Narration, Correction, Right form of verb, subject verb agreement, Translation, Transformation of sentence, Clause and phrase, Spelling, Group verb, Idioms and phrase, Synonym and Antonym.

সাধারণ জ্ঞান: এই অংশের জন্য সাম্প্রতিক বিষয়ে জোর দিতে হবে। এছাড়া বিষয়ভিত্তিক পৌরনীতি ও সুশাসন, সমাজবিজ্ঞান, অর্থনীতি, ইতিহাস, যুক্তিবিদ্যা, ভূগোল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংক্রান্ত প্রশ্নও থাকবে। তাই এসব বিষয়েও জ্ঞান রাখতে হবে। এজন্য সাধারণ জ্ঞান বিষয়ের কোনো ভালো বই অনুসরণ করা যেতে পারে। 

এছাড়া বিষয়ভিত্তিক পড়াশোনার পাশাপাশি পরীক্ষায় ভালো নম্বর পেতে অবশ্যই পাঠ্যবইয়ে বেশি গুরুত্ব দিতে হবে এবং বিগত ১০ বছরের বিসিএস প্রশ্নব্যাংক ও ঢাবি, রাবি চবি, জাবি-এর প্রশ্নগুলো পড়ে রাখতে হবে।

বিশেষ করে জবি, ইবিসহ বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোতে বিগত বছরের আসা সকল প্রশ্ন সমাধান করে ধারণা নিতে হবে এবং গুরুত্বপূর্ণ টপিক সিলেক্ট করে পড়াশোনা চালিয়ে যেতে হবে। আশা করা যায় এগুলো থেকে ৪৫-৫০ শতাংশ নম্বর কমন পাওয়া সম্ভব হবে।

সুতরাং গুচ্ছ ভর্তিযুদ্ধে নিজেকে একধাপ এগিয়ে রাখে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পরিকল্পিত পড়াশোনা কোন বিকল্প নেই।

লেখক: সুমন আলী

শিক্ষার্থী, রাজশাহী বিশ্ববিদ্যালয়


সর্বশেষ সংবাদ