প্রাক্তনকে ভুলতে পারছেন না? জেনে নিন করণীয়

ঢাকা
প্রাক্তনকে ভুলে থাকতে করণীয়   © প্রতীকী ছবি

প্রতিটি মানুষের জীবনেই প্রেম একটি অন্ধ মোহময় অধ্যায়। প্রেমে পড়াকালীন ব্যক্তির জীবনে প্রতিটি ব্যক্তি ভিন্ন রকমের স্বর্গীয় সুখ অনুভব করেন। আর তা যদি হয় শিক্ষাজীবনে, সেটি সুখ আরও কয়েকগুণ বাড়িয়ে দেয়। এ সময়ে নব্য তারুণ্যের রূপ নতুনত্বে বাসা বাঁধে। 

তবে ব্যক্তির জীবন প্রেম সর্বদা সফলতা নিয়ে আসে না। অনেকের ক্ষেত্রেই এই প্রেম হয় দুর্বিষহ যন্ত্রণা-বেদনার। প্রেমের সম্পর্ক ভেঙ্গে যাওয়া অস্বাভাবিক কোনো বিষয় নয়। তবে স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের জন্য অনেক ধরনের জটিলতা দেখা যায় এই সময়গুলোতে।  

ভেঙ্গে যাওয়া প্রেম, প্রাক্তনের কথা ভেবে অনেক সময়ই মন খারাপ হয়ে যায়। প্রাক্তনকে ভুলে থাকাও আরেকটি বেদনাসূচক অধ্যায়। পড়াশোনা মন না বসা, পরীক্ষা ভালো হয় না। ক্লাসে মন না বসাসহ নানাবিধ সমস্যা দেখা দেয় এই সময়ে। তবে প্রাক্তনকে ভুলে থাকা অস্বাভাবিক কিছুই নয়। জেনে নিন প্রাক্তনকে ভুলে থাকার কিছু উপায়…

নিজেকে সময় দিন: বেশ কিছু স্মৃতি হৃদয়ের গহীনে বাসা বাঁধে। এসব স্মৃতি ভুলে যাওয়ার কোনো উপায় নেই। তবুও যতটা দিন সম্পর্কে ছিলেন, তার মনের মতো হওয়ার চেষ্টা করেছেন। এবার নিজেকে বদলে ফেলুন, নিজেকে সময় দিতে শিখুন। নিজের জন্য আলাদা করে কিছু একান্ত সময় রাখুন। এতে করে ভুলে যাওয়া সহজ হবে। 

অতীত ঝেড়ে ফেলুন: যা এখন আমার নয়, তা নিয়ে চিন্তা করা নিতান্তই বোকামি। পুরনো স্মৃতি মনে করে চোখের পানি ফেলা একদমই বোকামি। নিজে স্বাভাবিকভাবে ভুলে যাওয়ার চেষ্টা করুন। 

আনন্দ নিয়ে বাঁচুন: সম্পর্ক থেকে বেরিয়ে যাওয়ার পিছনে অবশ্যই কোনো না কোন কারণ ছিলো। তাই নিজেকে অযথা অপরাধী মনে করবেন না। নিজেকে বদলে আনন্দ নিয়ে বাঁচুন। 

পছন্দের কাজ করুন: যে কাজগুলোয় আপনার মন থাকবে, সেই কাজগুলোয় ভরসা রাখুন। গান শুনুন, বই পড়ুন, ছবি আঁকুন, খেলাধুলা করুন, সিনেমা দেখতে বা বেড়াতে যেতে পারেন। এতে প্রাক্তনকে ভুলে যাওয়া অনেকটা সহজ হয়ে যাবে। 

মনোবিদের পরামর্শ নিন: সকলের মনে জোর একই রকমের নয়। নিজেকে সামলে নিতে মনোবিদের পরামর্শ নিন। সাইকোলজিস্টের থেরাপির মাধ্যমে দ্রুতই স্বাভাবিক জীবনে ফিরতে পারবেন। 


x

সর্বশেষ সংবাদ