কী থাকছে নতুন আইফোনে, জানা যাবে কাল

আইফোন ১৬
আইফোন ১৬  © সংগৃহীত (ম্যাকরিউমারস)

অ্যাপলের গ্লো টাইম আয়োজন ৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে। যুক্তরাষ্ট্রের কুপার্টিনোর অ্যাপল পার্কের স্টিভ জবস থিয়েটারে সকাল ১০টায় (বাংলাদেশ সময় ৯ সেপ্টেম্বর রাত ১১টা) শুরু হবে আয়োজনটি।

অ্যাপলের অফিশিয়াল ইউটিউব চ্যানেলের পাশাপাশি অ্যাপলের ওয়েবসাইটে অনলাইনে সরাসরি এ আয়োজন দেখা যাবে। এ আয়োজনে ঘোষণা আসতে পারে আইফোন ১৬ ও অ্যাপল ওয়াচ সিরিজ ১০-এর।

গণমাধ্যমের বিভিন্ন প্রতিবেদন অনুসারে, আইফোন ১৬ সিরিজের স্মার্টফোনের ঘোষণা আসবে গ্লো টাইম আয়োজনে।

সূত্র জানায়, আইফোন ১৬ সিরিজে যুক্ত হতে যাচ্ছে শক্তিশালী এ১৮ প্রসেসর। এ ছাড়া আইওএসের সর্বশেষ সংস্করণ আইওএস ১৮ ব্যবহারের সুযোগ মিলবে নতুন আইফোনে। ফোনের পেছনের অংশে খাড়া আকৃতির দ্বৈত ক্যামেরা থাকবে নতুন আইফোনে। দেখতে অনেকটা আইফোন ১১ ও আইফোন এক্সের মতো হলেও, নকশায় আসবে নতুনত্ব ও আধুনিকতা। সাদা, কালো, নীল, সবুজ ও গোলাপি—এই পাঁচ রঙে বাজারে আসতে যাওয়া আইফোনের ক্যামেরা হবে ক্যাপসুল আকৃতির।

আইফোন ১৬ সিরিজের সব ফোনেই থাকবে অ্যাপলের নতুন এ১৮ চিপসেটের প্রসেসর। ৩ ন্যানোমিটারের এই চিপসেট তৈরি করেছে টিএসএমসি। এই চিপসেট ব্যবহারের ফলে এআই, মেশিন লার্নিংসহ বিভিন্ন উন্নত সুবিধা স্বচ্ছন্দে ব্যবহার করা যাবে। এ ছাড়া অপারেটিং সিস্টেম হিসেবে থাকবে আইওএস ১৮।

অ্যাপলের সর্বশেষ অপারেটিং সিস্টেম আইওএস ১৮ উন্মোচন করা হবে এই আয়োজনে। এর আগে চলতি বছরের জুনে এই অপারেটিং সিস্টেম আনার ঘোষণা দেওয়া হয়। আইওএস ১৮ অপারেটিং সিস্টেমে আই ট্র্যাকিং, জেনারেটিভ এআইসহ মিউজিক হ্যাপটিক সুবিধা পাওয়া যাবে।

এ ছাড়া এ আয়োজনে অ্যাপল ওয়াচ ১০-এর ঘোষণা আসতে পারে। অ্যাপল ওয়াচ ১০ ঘড়ির নামকরণ ওয়াচ এক্স হতে পারে। অ্যাপল–বিশেষজ্ঞ গুরম্যানের মতে, এ আয়েজন থেকে ইইএসবি সি সমর্থনসুবিধাসহ অ্যাপলের নতুন দুটি এয়ারপডসের ঘোষণা আসতে পারে।

সূত্র: সিনেট


সর্বশেষ সংবাদ