রান্না করার সময় কড়াইতে খাবার লেগে যায়? জেনে নিন উপায়

রান্না করতে গেলে অনেক সময়ই খাবার কড়াইতে লেগে যায়
রান্না করতে গেলে অনেক সময়ই খাবার কড়াইতে লেগে যায়  © সংগৃহীত

রান্না করতে গেলে অনেক সময়ই খাবার কড়াইতে লেগে যায়। রান্নাঘরে রান্না করতে গিয়ে এই সমস্যায় সকলেই পড়েন। বিশেষত কোনও কিছু ভাজার সময় বা কষানোর সময় এই সমস্যা সবচেয়ে বেশি হয়। নরম ধরণের খাবার ভাজার সময় এটা বেশি হয়ে থাকে। এতে শুধুমাত্র স্বাদ নষ্ট হয় না, সঙ্গে রান্নার শুরুতেই বিরক্তি চলে আসে। এতে রান্নার স্বাদও নষ্ট হয়ে যায়। তবে রান্না করার সময়ে কিছু নিয়ম মেনে চললে কড়াইয়ে খাবার আটকে যাবে না।

খাবার আটকানো রোধ করতে মেনে চলতে হবে যেসব নিয়ম 

* কড়াই ঠিক মতো গরম না হলে মূলত এই সমস্যাগুলি দেখা দেয়। সে জন্য কড়াই ভাল করে গরম করে নেওয়া জরুরি। তবে কড়াই গরম হয়েছে কি না, তা অনেকেই বুঝতে পারেন না। তা বুঝতে প্রথমে কড়াইতে জলের ছিটে দিয়ে দেখতে পারেন। জল সঙ্গে সঙ্গে শুকিয়ে গেলে বুঝবেন, কড়াই ঠিকঠাক গরম হয়েছে। তবে কড়াই গরম করতে আঁচ বেশি বাড়াবেন না।

* পানির পরিমাণ কম থাকলে রান্না ধরে যাওয়ার আশঙ্কা থাকে। পর্যাপ্ত পানি দেওয়া জরুরি। তাই রান্না বসিয়ে চলে না গিয়ে খুন্তি দিয়ে বার বার নাড়তে থাকুন। ঢাকা দেবেন না। প্রয়োজনে অল্প পানি দিয়ে দিন।

* তেল ভাল করে গরম না করলেও রান্না ধরে যেতে পারে। প্রথমে কড়াই ভাল করে গরম করে তাতে তেল ঢালুন। তার পর তেল ভাল করে গরম হয়ে এলে রান্না শুরু করুন। এতে রান্না কড়াইয়ে লেগে যাওয়ার আশঙ্কা থাকবে না।

* সব সময় আঁচ কমিয়ে রেখে রান্না করুন। আঁচ বাড়িয়ে রান্না করলে খাবার পুড়বে আর তলায় কালো দাগ ধরবেই।

* সব সময় চেষ্টা করুন কাঠের হাতা ব্যবহার করতে। এই হাতায় নাড়তে সহজ হয় আর কড়াইতে মশলা ধরে যায় না। ননস্টিক প্যান হলে সিলিকনের স্প্যাচুলা ব্যবহার করুন। এতে বেশি ভাল কাজ হবে।

আরও পড়ুন: ৪০ ডিগ্রি গরমে কোনটি বেশি উপকারী, ডাবের পানি নাকি লেবুর শরবত?

* মাছ ভাজার আগে কড়াইতে তেলের মধ্যে একটু লবন ছড়িয়ে দিন। এতে ভাজার সময় মাছ গায়ে গায়ে লেগে যাবে না। মাছ ভাজতে কোনও অসুবিধে হয় না। মাছ বা মাংস রান্নার আগে ভাল করে ম্যারিনেট করে রাখলেও তা তলায় লেগে যাবে না।


সর্বশেষ সংবাদ