গরমে হাঁসফাঁস: রুম ঠান্ডা রাখার ৮ উপায়

  © প্রতীকী ছবি

গত কয়েকদিন সারাদেশের তাপমাত্রা ৪০ থেকে ৪১ ডিগ্রি সেলসিয়াসের ঘরে ওঠানামা করলেও পারদ চড়েছে ৪২ ডিগ্রির ঘরে। আবহাওয়া অফিস থেকেও জানানো হয়েছে, আগামী আরও কয়েকদিন বৃষ্টির সম্ভাবনা নেই। পূর্বাভাস বলছে, চলমান দাবদাহ আরও তিনদিন পর্যন্ত স্থায়ী হতে পারে। এমন গরমে দীর্ঘ সময় রোদে থাকলে হিটস্ট্রোক হয়ে অসুস্থ হয়ে যেতে পারে লোকজন। শিশু ও বয়স্কদের জন্য এই ঝুঁকি আরো বেশি।

এমন পরিস্থিতিতে গরম থেকে ‍বেঁচে থাকার উপায় খুঁজছেন দেশের মানুষ। অনেকে এয়ার কন্ডিশন-এয়ার কুলারের মত ব্যয়বহুল সামগ্রী ব্যবহার করে কিছুটা হলেও নিরাপদ আশ্রয় পাচ্ছেন। তবে বেশিরভাগ মানুষই ভুগছেন তাপপ্রবাহে। ঘরের বাইরে তীব্র তাপপ্রবাহ থাকলেও সবাই চান যেন ঘরে ফিরলে কিছুটা হলেও গরম থেকে মুক্তি পাওয়া যায়। চলুন জেনে নেওয়া যাক এ তীব্র গরমে ঘর ঠাণ্ডা রাখার রাখার ৮টি উপায়- 

১. উত্তর এবং পশ্চিমমুখী জানালা বন্ধ রাখুন। সূর্যের আলো আসে এমন সব খোলা জায়গা দিনের বেলায় পর্দা দিয়ে ঢেকে রাখতে হবে। পর্দা যেন গাঢ় রঙের হয়।

২. ঘর বানানোর সময় এমনভাবে ডিজাইন করুন যেন ঘরে পর্যাপ্ত বাতাস আসে। ঘরের ভেতর আসবাব কম রাখুন।

৩. ঘরের দেয়াল তাপ ছড়ায়। তাই দেয়ালে তাপনিরোধী পেইন্ট ব্যবহার করতে পারেন। সম্ভব হলে বাড়ির চারপাশে গাছপালা লাগান। চাইলে ঘরের ভেতরও ইনডোর প্ল্যান্টস রাখতে পারেন। এই উদ্ভিদগুলো তাপমাত্রা শোষণ করে ঘর ঠান্ডা রাখবে।

৪. রাতের বেলা উজ্জ্বল আলো ব্যবহার না করাই ভালো। এতে ঘরের তাপমাত্রা বেড়ে যায়।

৫. তুলা তাপ ধরে রাখে। তাই বিছানা বানানোর সময় কম তুলা ব্যবহার করুন। বিছানায় সুতির চাদর দিন।

৬. ঘরে ভেন্টিলেটরের ব্যবস্থা রাখুন। কোনোভাবে যেন তা বন্ধ না হয়ে যায়, সেদিকে খেয়াল রাখুন। সিলিং ফ্যানের নিচে এক বালতি শীতল পানি রেখে দিতে পারেন। এতে ঘরের বাতাস শীতল হবে। তা ছাড়া সন্ধ্যায় বাড়ির ছাদে পানি ঢেলে দিলে তাপ কমে যাবে।

৭. ঘড়ির কাঁটার বিপরীত দিকে ঘোরে এমন সিলিং ফ্যান কিনুন। ঘরের ভেতরে রান্না করলে আগুনের তাপ চারদিকে ছড়িয়ে পড়ে। তাই রান্নাঘরে ওয়াল ফ্যান সেট করে নিন।

৮. গরমের সময়ে বিছানায় সাদা বা হালকা রঙের সুতির চাদর বিছালে বিছানা ঠাণ্ডা থাকবে। সেই সঙ্গে নিয়মিত বেডকভার ও বেডশিট পরিবর্তন করুন। এতে শুধু ঠাণ্ডা নয়, মানসিকভাবেও ফ্রেশও লাগবে।

 

সর্বশেষ সংবাদ