বিশ্ববিদ্যালয়ে ভর্তি: এখনই যে সিদ্ধান্ত নিতে হবে ভর্তিচ্ছুদের

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় এখন প্রতিযোগিতা অনেক
বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় এখন প্রতিযোগিতা অনেক  © ফাইল ছবি

রাত পোহালেই প্রকাশ করা হবে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল। ইতিমধ্যে সব প্রস্তুতিও শেষ হয়েছে। এরপরই সদ্য পাস করা শিক্ষার্থীদের দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তির জন্য প্রতিযোগিতায় নামতে হবে। ইতিমধ্যে সবাই সে প্রস্তুতি শুরুও করেছেন। ফলাফল পেলে প্রস্তুতি চলবে পুরোদমে।

এখন ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা তাদের কাঙ্ক্ষিত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির জন্য প্রস্তুত হচ্ছেন। তবে এর আগে এইচএসসির ফলাফলও গুরুত্বপূর্ণ। এ ফলাফল পেলেই তারা নির্ধারণ করতে পারবেন, কোথায় ভর্তিতে তার জন্য সুবিধা হবে। ফলে এ সময়ে তাঁদের গুরুত্বপূর্ণ অনেক বিষয়ে সিদ্ধান্ত নিতে হয়। তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, ভর্তি হতে কোন কোন বিশ্ববিদ্যালয়ে আবেদন করবেন বা কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবেন।

যেকোনো শিক্ষার্থীর জীবনে উচ্চশিক্ষা গুরুত্বপূর্ণ ধাপ। কারণ এর মাধ্যমেই তিনি কর্মজীবনে কি করবেন বা কতটুকু সফল হবেন তা অনেকাংশে নির্ভর করে। সেক্ষেত্রে নিজের জন্য সঠিক বিশ্ববিদ্যালয় বাছাই করাটা গুরুত্বপূর্ণ। আর এইচএসসি পরীক্ষা দিয়েই সেটি নির্ধারণ করে ফেলতে হয়। ফলাফল পেলে তা আরও নির্দিষ্ট করে ফেলা যায়।

বিশ্ববিদ্যালয় বাছাই করা কিছু বিষয়ের ওপর নির্ভর করে। ভর্তি ইচ্ছুক শিক্ষার্থী কি বিষয়ে পড়তে চান বা কোন অনুষদের বিষয়ে ভর্তি হতে চান। দেখা যায় যে, একেক ধরনের বিষয়ে একেক বিশ্ববিদ্যালয়ে ভালো পড়াশোনা হয়। আবার কয়েকটি বিশ্ববিদ্যালয়ে সামগ্রিকভাবে সব বিষয়ে পড়াশোনার মান ভালো। এসব দিক বিবেচনা করে নিজের জন্য সবচেয়ে সহায়ক বিষয় ও বিশ্ববিদ্যালয় বাছাই করতে হবে।

আরো পড়ুন: এইচএসসির ফল কাল, যেভাবে জানবেন

অনেকে ভর্তির ক্ষেত্রে নিজের এলাকার বিশ্ববিদ্যালয় প্রাধান্য দেন। কেউবা শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হতে চান। অনেকে ভর্তি পরবর্তী আর্থিক বিষয়গুলোও চিন্তা করেন। কারণ কিছু বিশ্ববিদ্যালয়ে আবাসন সংকট প্রকট। সেক্ষেত্রে কিছুদিন বাইরে বেশি খরচে মেসে থাকতে হয়, যেটি অনেকের সামর্থের মধ্যে থাকে না। এ বিষয়েও চিন্তা করে সিদ্ধান্ত নিতে হয়।

সব কিছু বিবেচনা করেই নিজের উচ্চশিক্ষার জন্য সেরা বিশ্ববিদ্যালয়টি বাছাই করতে হবে শিক্ষার্থীদের। মনে রাখতে হবে, শুধু একটি বিশ্ববিদ্যালয় পছন্দের তালিকা রাখা চলবে না। কারণ এখন যোগ্য শিক্ষার্থীর সংখ্যা অনেক। ভর্তিতে হচ্ছে তুমুল প্রতিযোগিতা। এ ছাড়া ভালো বিশ্ববিদ্যালয়ের সংখ্যাও অনেক। সে ক্ষেত্রে একাধিক বিশ্ববিদ্যালয় পছন্দের তালিকায় রেখে যেকোনো একটিতে ভর্তি হয়ে সফলতা পাওয়া সম্ভব।

সর্বশেষ কথা হলো- বিশ্ববিদ্যালয় বাছাই করা গুরুত্বপূর্ণ হলেও জটিল কিছু নয়। ভালো বিশ্ববিদ্যালয় বাছাই থেকে শুরু করে নিজের জন্য সব দিক বিবেচনা করতে হবে। মূল কথা, যে বিশ্ববিদ্যালয়েই ভর্তি হন না কেন, নিজে যদি ভালো ও ধারাবাহিক পড়াশোনা করে কাঙ্ক্ষিত ফলাফল করা যায়, তাহলে কর্মজীবনে সাফল্য লাভের জন্য কোনোকিছুই বাধা হবে না।

লেখক: গণমাধ্যমকর্মী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী।


সর্বশেষ সংবাদ