এইচএসসিতে ভালো ফল, ভর্তি হবেন কোন বিশ্ববিদ্যালয়ে

ভর্তি পরীক্ষা
বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রস্তুতি নিচ্ছেন সদ্য এইচএসসি পাস করা শিক্ষার্থীরা  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েটসহ দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। কয়েকদিন পর শুরু হচ্ছে ভর্তিযুদ্ধ। এ সময়ে ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা তাদের শেষ সময়ের প্রস্তুতি সেরে নিচ্ছেন। দম ফেলার সময় নেই তাদের। এ সময়ে তাদের গুরুত্বপূর্ণ অনেক বিষয়ে সিদ্ধান্ত নিতে হয়। তার মধ্যে সবচেয়ে জরুরি- ভর্তি হতে কোন বিশ্ববিদ্যালয়ে আবেদন করবেন বা কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবেন।

সদ্য প্রকাশিত এইচএসসি ও সমমানর পরীক্ষার ফলাফলে অনেকে ভালো করেছেন। এখন এসব শিক্ষার্থীর জীবনে একটি গুরুত্বপূর্ণ ধাপ উচ্চশিক্ষা। এর মাধ্যমেই তিনি কর্মজীবনে কি করবেন বা কতটুকু সফল হবেন তা অনেকাংশে নির্ভর করে। সেক্ষেত্রে নিজের জন্য সঠিক বিশ্ববিদ্যালয় বাছাই করাটা গুরুত্বপূর্ণ। এটি নিয়ে অনেকে নানা ধরনের দ্বিধায় ভোগেন।

বিশ্ববিদ্যালয় বাছাই করার ক্ষেত্রে বেশ কিছু বিষয় নির্ভর করে। ভর্তি ইচ্ছুক শিক্ষার্থী কী বিষয়ে পড়তে চান বা কোন অনুষদের বিষয়ে ভর্তি হতে চান। দেখা যায়, একেক ধরনের বিষয়ে একেক বিশ্ববিদ্যালয়ে ভালো পড়াশোনা হয়। আবার কয়েকটি বিশ্ববিদ্যালয়ে সামগ্রিকভাবে সব বিষয়ে পড়াশোনার মান ভালো। এসব দিক বিবেচনা করে সবচেয়ে সহায়ক বিষয় ও বিশ্ববিদ্যালয় বাছাই করতে হবে নিজের জন্য।

অনেকে বিশ্ববিদ্যালয় ভর্তির ক্ষেত্রে নিজের এলাকা প্রাধান্য দেন। কেউবা দেশের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চান। অনেকে ভর্তির পরের আর্থিক বিষয়গুলোও চিন্তা করেন। কারণ কিছু সরকারি বিশ্ববিদ্যালয়ে আবাসন সংকট রয়েছে। সেক্ষেত্রে কিছুদিন বাইরে বেশি খরচ করে থাকতে হয়, যেটি অনেকের সামর্থের মধ্যে থাকে না। এ বিষয়েও চিন্তাভাবনা করার সুযোগ রয়েছে।

এসব কিছু বিবেচনা করেই নিজের জন্য সেরা ও সর্বোত্তম বিশ্ববিদ্যালয়টি বাছাই করতে হয় শিক্ষার্থীদের। তবে মনে রাখতে হবে, শুধু একটি বিশ্ববিদ্যালয় পছন্দের তালিকা রাখা চলবে না। কারণ, এখন যোগ্য শিক্ষার্থীর সংখ্যা অনেক। ভালো বিশ্ববিদ্যালয়ের সংখ্যাও বেড়েছে। সুতরাং একাধিক বিশ্ববিদ্যালয় ও বিষয় পছন্দের তালিকায় রেখে যেকোনো একটিতে ভর্তি হয়েই সফল হওয়া সম্ভব।

পছন্দের বিশ্ববিদ্যালয় বাছাই করাটা গুরুত্বপূর্ণ, তবে এটি জটিল কিছু নয়। অনেক ভালো বিশ্ববিদ্যালয় থেকে নিজের জন্য সেরাটাই সবদিক খেয়াল রাখে বাছাই করতে হবে। তবে মূল কথা  হলো, যে বিশ্ববিদ্যালয়েই ভর্তি হন না কেন, নিজে ভালো পড়াশোনা করে কাঙ্ক্ষিত ফলাফল কতে হবে। তাহলে কর্মজীবনে সাফল্য লাভের পথে কিছুই বাধা হয়ে দাঁড়াতে পারবে না।

লেখক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ও গণমাধ্যমকর্মী


সর্বশেষ সংবাদ