এক মাসে ১৭তম নিবন্ধন প্রিলির পূর্ণাঙ্গ প্রস্তুতি: প্রথম অংশ

মো. সাদিকুল ইসলাম (সাদিক)
মো. সাদিকুল ইসলাম (সাদিক)  © ফাইল ছবি

শিক্ষকতা একটি মহান পেশা। এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ পেতে হলে নিবন্ধন থাকা বাধ্যতামূলক । আর প্রিলি, রিটেন ও ভাইভায় উত্তীর্ণ হলেই মিলবে নিবন্ধনের সনদ। আগামী ৩০ ও ৩১ ডিসেম্বর ১৭তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

১৭তম নিবন্ধন পরীক্ষার আর মাত্র এক মাস বাকি। সময়ের অভাবে অনেকেই অনেকেই কীভাবে প্রস্তুতি নিতে হবে সেটি বুঝে উঠতে পারছেন না। তাই এক মাসে কীভাবে নিবন্ধন প্রিলির সম্পূর্ণ প্রস্ততি নেওয়া যায় আজকের লেখায় তাই আলোচনা করবো।

প্রথমেই বলে রাখি, স্কুল, স্কুল-২ ও কলেজ লেভেল তিনটি সিলেবাস দেখবেন একই। প্রিলি পরীক্ষা হয় ১০০ নম্বরের। অধিকাংশ ক্যান্ডিডেট ২টি লেভেলে আবেদন করে থাকেন। প্রশ্ন আলাদা হয়। তবে এককেন্দ্রিক প্রস্তুতি নিতে পারেন। তাতে স্কুল ও কলেজ উভয় লেভেলের জন্য হেল্পফুল।

প্রিলিমিনারি পরীক্ষা হবে মোট চারটি বিষয়ের উপর। বাংলা, ইংরেজি, গণিত এবং সাধারণ জ্ঞান। প্রতিটি বিষয়ের উপর ২৫ নম্বর করে বরাদ্দ।

মনে করুন আপনি ইংরেজিতে দুর্বল। তাহলে আপনি ইংরেজি অংশ বাদ রেখে পড়া শুরু করুন। তাহলে অন্য তিনটি বিষয় মিলিয়ে ৭৫ নম্বর বাকি থাকে। টেনশন করার কিছু নেই। কেননা নিবন্ধন পরীক্ষায় পাস নম্বর ৪০ শতাংশ। বাংলা ও ইংরেজি সাহিত্য অংশ বাদ দিয়ে পড়ুন। তাহলে পড়া অনেক কমে যাবে। নিবন্ধন পরীক্ষায় সাধারণত বাংলা ও ইংরেজি গ্রামার থেকেই বেশি প্রশ্ন হয়। এবার সাধারণ জ্ঞান পড়ুন। মনে রাখবেন ৭৫ নম্বরের মধ্যে আপনাকে ৪০ পেলেই হবে। 

সাজেশন: বিগত সালের বিসিএস, নিবন্ধন ও প্রাইমারির প্রশ্ন থেকে ১৫-২৫ নম্বর কমন পাবেন। ফলে বিগত বছরের প্রশ্নগুলো ভালো করে দেখুন। তবে বিসিএসের বিগত প্রশ্নের বাংলা সাহিত্য, ইংরেজি সাহিত্য ও মানসিক দক্ষতা বাদ দিয়ে পড়ুন।

আর দরকার ১৫-২০ নম্বর। সময় ৩০দিন। সিলেবাসের টপিক ধরে ধরে পড়ুন।  প্রতিদিন রুটিন করে  একটি সাজেশনধর্মী বই পড়ুন এক্ষেত্রে সাদিক’স ১৭তম নিবন্ধন সাজেশন বইটা অল্পসময়ের জন্য পড়তে পারেন। কেননা এখানে সবকিছু টেকনিক্যালি আলোচনা করা হয়েছে। বইটি পড়লে আশা করি প্রিলি নিয়ে আর কোন সমস্যা হবে না।

লেখক: মো. সাদিকুল ইসলাম (সাদিক), প্রভাষক (ইংরেজি)।


সর্বশেষ সংবাদ