‘১৫ দিনের মধ্যে শূন্য পদে বদলির প্রজ্ঞাপন না হলে কঠোর কর্মসূচি’

বদলির দাবিতে শিক্ষকদের আন্দোলন
বদলির দাবিতে শিক্ষকদের আন্দোলন  © টিডিসি ফটো

‘ইনডেক্সধারী শিক্ষকদের বদলি গণবিজ্ঞপ্তি প্রত্যাশী ঐক্য পরিষদ’র আহবায়ক প্রভাষক মো. সরোয়ার বলেছেন, আগামী ১৫ দিনের শূন্য পদের বিপরীতে বদলির প্রজ্ঞাপন জারি করতে হবে। এটি করা না হলে আমরা কঠোর কর্মসূচি দিতে বাধ্য হব। 

সোমবার (২৬ আগস্ট) জাতীয় প্রেসক্লাবের সামনে দ্বিতীয় দিনের মতো আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে এসব কথা বলেন তিনি। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত এমপিওভুক্ত শিক্ষকদের শূন্য পদের বিপরীতে অধিদপ্তর নির্বিশেষে একই সফটওয়্যার এর মাধ্যমে বদলির দাবিতে এ কর্মসূচি পালন করছেন ইনডেক্সধারী শিক্ষকরা।

কর্মসূচিতে মো. সরোয়ার বলেন, ইনডেক্সধারী শিক্ষকদের বদলির দাবি যৌক্তিক। এমপিওভুক্ত কয়েক লাখ শিক্ষক নিজ বাড়ি থেকে শত শত কিলোমিটার দূরের প্রতিষ্ঠানে চাকরি করছেন। এই বদলি বাস্তবায়ন করতে সরকারের কোনো অর্থই খরচ হবে না। শুধুমাত্র একটি সফটওয়্যার আপডেট করতে হবে। স্বৈরাচার সরকার আমাদের বার বার বদলির আশ্বাস দিয়েছে। তবে আমাদের দাবি মানা হয়নি।

তিনি বলেন, এনটিআরসিএ’র মাধ্যমে প্রিলি, রিটেন এবং ভাইভায় উত্তীর্ণ হয়ে আমরা দূর-দূরান্তে চাকরি করছি। মাত্র সাড়ে ১২ হাজার টাকা বেতনে শিক্ষকরা নিজ বাড়ি থেকে ৪০০-৫০০ কিলোমিটার দূরে মানবেতর জীবনযাপন করছেন। পূর্বে এমপিও নীতিমালার ৭ নং ধারার মাধ্যমে শিক্ষকরা বদলির সুযোগ পেয়েছে। তবে আওয়ামী লীগ সরকার সেটিও কেড়ে নিয়েছে। আমরা নিজ বাড়ির কাছে যেতে চাই।

প্রভাষক মো. সরোয়ার আরও বলেন, আমরা জানি, দেশের অবস্থা খুবই নাজুক। তবে আমরা দীর্ঘদিন ধরে বৈষম্যের শিকার হয়ে আসছি। এই বৈষম্য দূর করার আহবান জানাচ্ছি। আমরা অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা এবং শিক্ষা উপদেষ্টাকে ১৫ দিনের সময় বেধে দিচ্ছি। এই ১৫ দিনের মধ্যে অধিদপ্তর নির্বিশেষে বদলির প্রজ্ঞাপন জারি না হলে আমরা কঠোর কর্মসূচি দেব। প্রয়োজনে আমরণ অনশন কর্মসূচি ঘোষণা করা হবে বলেও জানান তিনি।

এর আগে গতকাল রবিবার শহীদ মিনার থেকে সচিবালয় অভিমুখে লং মার্চ পালন করেন ইনডেক্সধারীরা শিক্ষকরা। পরে একটি প্রতিনিধি দল শিক্ষা মন্ত্রণালয়ের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেন।


সর্বশেষ সংবাদ