চবি ভিসি, প্রো-ভিসির বিরুদ্ধে প্রকাশিত সংবাদ নিয়ে প্রদর্শনী বাধার মুখে

সংবাদ প্রদর্শনী কর্মসূচি
সংবাদ প্রদর্শনী কর্মসূচি  © টিডিসি ফটো

প্রশাসনের বাধার মুখে পড়েছে উপাচার্য ও উপ-উপাচার্যের বিরুদ্ধে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শিক্ষক সমিতির চলমান আন্দোলন। ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কি এভাবেই চলবে?’ শীর্ষক সংবাদ প্রদর্শনী কর্মসূচি আজ মঙ্গলভার থেকে শুরু হওয়ার কথা থাকলেও প্রশাসনের বাধার মুখে আগামীকাল বুধবার থেকে শুরু হবে।

আজ মঙ্গলবার উপাচার্য পদত্যাগের ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে সংবাদ প্রদর্শনী কর্মসূচি ছিল। তবে এই প্রদর্শনী আয়োজনে প্রশাসন বাধা দিলে সেটি আর আয়োজন করা সম্ভব হয়নি। পরে বিষয়টি নিশ্চিত করেছেন চবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক আবদুল হক।  

জানা গেছে, পূর্বঘোষিত এই প্রদর্শনী কর্মসূচি আয়োজনের সরঞ্জাম পরিবহনসহ শিক্ষকদের বাধা দেওয়া হয় বলে জানা গেছে। আজ সকাল সাড়ে নয়টায় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে আটকে দেওয়া হয় সরঞ্জাম পরিবহনের গাড়ি বহর। পরে খবর পেয়ে আটককৃত গাড়ি বহর ছাড়িয়ে আনেন শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ অন্যান্য সদস্যবৃন্দ। 

এ বিষয়ে চবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক আব্দুল হক দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, প্রশাসন আমাদের চলমান আন্দোলন বাধা দেওয়ার চেষ্টা করছে। প্রশাসনের পক্ষ আলোচনার কথা জানাতে এসে আমাদের আন্দোলনে বাধা দেওয়া হয়েছে। এ কারণে আন্দোলন আজ শুরুর কথা থাকলেও সম্ভব হয়নি। তবে আগামীকাল ও পরশু দুইদিন পূর্বঘোষিত উপাচার্যের অনৈতিক ও অবৈধ কর্মকাণ্ডের বিরুদ্ধে আমাদের আন্দোলন চলবে।

উল্লেখ্য, বিভাগীয় পরিকল্পনা কমিটির ‘না’ করা সত্ত্বেও চবিতে বাংলা বিভাগে ৭ জন ও আইন বিভাগে ২ জন শিক্ষক নিয়োগ বোর্ড বাতিলের দাবিতে গত ১৭ ডিসেম্বর অবস্থান কর্মসূচি পালন করে চবি শিক্ষক সমিতি। পরে কয়েকজন প্রার্থীকে অজ্ঞাতস্থানে নিয়ে গিয়ে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করেছে অভিযোগ করে অনশন কর্মসূচি ও উপাচার্যের পদত্যাগের একদফা  দাবিতে আন্দোলন করে আসছে চবি শিক্ষক সমিতির নেতৃবৃন্দ। এরই ধারাবাহিকতায় নতুন এ আন্দোলনের ঘোষণা করেছিলো আগেই।


সর্বশেষ সংবাদ