ঢাবি সাদা দল থেকে বহিষ্কার অধ্যাপক মিজানুর রহমান

অধ্যাপক ড. মিজানুর রহমান
অধ্যাপক ড. মিজানুর রহমান  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল থেকে বহিষ্কার করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমানকে। আজ বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সাদা দলের কেন্দ্রীয় কমিটির এক সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়। 

এ বিষয়ে ঢাবি সাদা দলের আহ্বায়ক অধ্যাপক ড. লুৎফর রহমান বলেন, কিছুদিন আগে ঢাবি সাদা দলের ব্যবসায় শিক্ষা অনুষদ শাখা থেকে ড. মিজানুর রহমানকে বহিষ্কার সংক্রান্ত একটি সুপারিশ এসেছিল। সেই সুপারিশ পর্যালোচনা করে সাদা দলের কেন্দ্রীয় কমিটি ড. মিজানুর রহমানকে বহিষ্কারের চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে। সুতরাং আজ থেকে ঢাবি সাদা দলের সঙ্গে কার্যত তাঁর কোনো সম্পৃক্ততা নেই।

ড. মিজানুর রহমানের বিরুদ্ধে অভিযোগ, তিনি প্রায়ই বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে নিয়ে কটূক্তি করেন। শ্রেণিকক্ষেও বাজে মন্তব্য করেছেন। বিশেষ করে ওয়ান ইলেভেনের সময় বিএনপি ভুল করেছে মর্মে তিনি বলতেন। শুধু তাই নয়, ওয়াল ইলেভেনের সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের যেসব শিক্ষককে গ্রেপ্তার করা হয়েছিল তাদের বিরুদ্ধে আদালতে স্বপ্রণোদিত হয়ে সাক্ষ্য দিয়েছিলেন। সর্বশেষ মিটিং চলাকালে সিনিয়র সহকর্মী শিক্ষককে মারধরের উদ্দেশে তেড়ে গিয়েছিলেন। এ ধরনের অনেক ঔদ্ধত্যপূর্ণ আচরণের কারণে সাদা দলের ব্যবসায় শিক্ষা অনুষদ শাখা ড. মিজানুর রহমানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে স্থায়ী বহিষ্কারের সুপারিশ করেছিল। তবে সেসময় তাকে সাময়িক অব্যাহতি দেওয়া হয়েছিল। সার্বিক পরিস্থিতি বিবেচনা করে আজ বুধবার তাঁকে ঢাকা বিশ্ববিদ্যালয় সাদা দল থেকে চূড়ান্ত বহিষ্কার করা হলো।

এ বিষয়ে অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, আমার বিরুদ্ধে কী অভিযোগ আমি জানি না। কতিপয় ব্যক্তি তাদের স্বার্থ হাসিলের জন্য যদি কোনো অভিযোগ এনে থাকে তাহলে সেটা বানোয়াট ও উদ্দেশ্যপ্রণোদিত। আর সেই বানোয়াট অভিযোগের ব্যাপারে আমাকে কোনো ডিফেন্স করতে না দিয়ে সিদ্ধান্ত নেওয়া হলে সেটিও অবৈধ।


সর্বশেষ সংবাদ