পশ্চিমবঙ্গ

৫০০-তে ৪৯৬ পেয়ে উচ্চ মাধ্যমিকে প্রথম অভীক, পড়াতেন ৬ গৃহশিক্ষক

অভীক দাস
অভীক দাস  © সংগৃহীত

পশ্চিমবঙ্গের উচ্চ মাধ্যমিক পরীক্ষা-২০২৪ এর ফলাফল প্রকাশিত হয়েছে। প্রকাশিত ফলে ৫০০ নম্বরের মধ্যে ৪৯৬ পেয়ে প্রথম স্থান অর্জন করেছেন রাজ্যের আলিপুরদুয়ারের ম্যাক উইলিয়ামস হাইস্কুলের শিক্ষার্থী অভীক দাস। তিনি দৈনিক ৮-১০ ঘণ্টা পড়াশোনা করতেন। ৬টি বিষয়ে পড়তেন ৬ জন গৃহশিক্ষকের কাছে।

আনন্দবাজার এক প্রতিবেদনে জানিয়েছে, এ পরীক্ষায় দ্বিতীয় হয়েছেন নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের সৌম্যদীপ সাহা, তার প্রাপ্ত নাম্বার ৪৯৫ (৯৯%)। তৃতীয় হয়েছেন মালদা রামকৃষ্ণ বিবেকানন্দ বিদ্যামন্দিরের অভিষেক গুপ্ত, তার প্রাপ্ত নাম্বার ৪৯৪ (৯৮%)।

এর আগে, এদিন বেলা ১টায় সাংবাদিক সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এ ফল ঘোষণা করেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। এ পরীক্ষায় পাসের ছিল ৯০%। পরীক্ষার ৬৯ দিনের মাথায় বুধবার (০৮ মে) এ ফলাফল প্রকাশিত হয়।

ফলাফলে নিজের সাফল্য নিয়ে অভীক দাস বলেন, ভালো পরীক্ষা হয়েছিল। এটা আশা করেছিলাম যে প্রথম পাঁচে থাকব। তবে প্রথম হবো আশা করিনি। নিয়মিত পড়াশোনা করতেন বলে জানান এই কৃতী শিক্ষার্থী।

তিনি বলেন, ঘড়ি ধরে পড়াশোনা করিনি। যখন মন চেয়েছে পড়েছি। সারাদিন পড়াশোনা করেছি। পড়াশোনাই আমার হ্যাবিট। দিনে ৮-১০ ঘণ্টা পড়াশোনা করেছি। আমার ৬টি বিষয়ে ৬ জন গৃহশিক্ষক ছিলেন। আমার অ্যাস্ট্রো ফিজিক্স নিয়ে গবেষণা করে বিজ্ঞানী হওয়ার ইচ্ছে রয়েছে।

এবার পশ্চিমবঙ্গে উচ্চ মাধ্যমিক পরিক্ষার্থী ছিলেন ৭ লাখ ৯০ হাজার শিক্ষার্থী। এ বছর গত ১৬ ফেব্রুয়ারি শুরু হয় উচ্চ মাধ্যমিকের পরীক্ষা। শেষ হয় ২৯ ফেব্রুয়ারি। এবছর মোট পরীক্ষাকেন্দ্র ছিল ২ হাজার ৩৪১টি।

গতবারের তুলনায় এবছর পাসের হার বৃদ্ধি পেয়েছে। এবার পাসের হারে এগিয়ে আছেন ছেলেরা। ছেলেদের পাসের হার ৯২.৩২ শতাংশ। মেয়েদের পাশের হার ৮৮.১৮ শতাংশ। এবছর উচ্চ মাধ্যমিকে পাস করেছেন ৬ লাখ ৭৯ হাজার ৭৮৪ পরিক্ষার্থী।

 

সর্বশেষ সংবাদ