পশ্চিমবঙ্গে উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ, পাসের হারে এগিয়ে ছেলেরা

পশ্চিমবঙ্গে উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ
পশ্চিমবঙ্গে উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ  © সংগৃহীত

পশ্চিমবঙ্গের উচ্চ মাধ্যমিক পরীক্ষা-২০২৪ এর ফলাফল প্রকাশিত হয়েছে।  এ পরীক্ষায় পাসের ছিল ৯০%। পরীক্ষার ৬৯ দিনের মাথায় বুধবার (০৮ মে) এ ফলাফল প্রকাশিত হয়। এদিন বেলা ১টায় সাংবাদিক সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এ ফল ঘোষণা করেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য।

এবার পশ্চিমবঙ্গে উচ্চ মাধ্যমিক পরিক্ষার্থী ছিলেন ৭ লাখ ৯০ হাজার শিক্ষার্থী। এ বছর গত ১৬ ফেব্রুয়ারি শুরু হয় উচ্চ মাধ্যমিকের পরীক্ষা। শেষ হয় ২৯ ফেব্রুয়ারি। এবছর মোট পরীক্ষাকেন্দ্র ছিল ২ হাজার ৩৪১টি।

গতবারের তুলনায় এবছর পাসের হার বৃদ্ধি পেয়েছে। এবার পাসের হারে এগিয়ে আছেন ছেলেরা। ছেলেদের পাসের হার ৯২.৩২ শতাংশ। মেয়েদের পাশের হার ৮৮.১৮ শতাংশ। এবছর উচ্চ মাধ্যমিকে পাস করেছেন ৬ লাখ ৭৯ হাজার ৭৮৪ পরিক্ষার্থী।

আনন্দবাজার এক প্রতিবেদনে জানিয়েছে, উচ্চ মাধ্যমিকে প্রথম হয়েছেন আলিপুরদুয়ারের ম্যাক উইলিয়ামস হাইস্কুলের অভীক দাস, তার প্রাপ্ত নাম্বার ৪৯৬ (৯৯.২%)। দ্বিতীয় হয়েছেন নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের সৌম্যদীপ সাহা, তার প্রাপ্ত নাম্বার ৪৯৫ ( ৯৯%)। তৃতীয় হয়েছেন মালদা রামকৃষ্ণ বিবেকানন্দ বিদ্যামন্দিরের অভিষেক গুপ্ত, তার প্রাপ্ত নাম্বার ৪৯৪ (৯৮%)।

মেয়েদের মধ্যে যুগ্মভাবে প্রথম হয়েছে চন্দননগরের কৃষ্ণভাবিনী নারীশিক্ষা মন্দিরের স্নেহা ঘোষ (৪৯৩) এবং কোচবিহারের সুনীতি অ্যাকাডেমির প্রতীচী রায় তালুকদার (৪৯৩)।

এ পরীক্ষায় উত্তীর্ণ সব শিক্ষার্থীদের শুভেচ্ছাবার্তা জানিয়েছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এক টুইট বার্তায় তিনি লিখেছেন, আগামী দিনে তোমরা আরও সফল হবে, দেশের নাম, রাজ্যের নাম উজ্জ্বল করবে— এই প্রার্থনা করি। আর আজ যারা কোনো কারণে সফল হতে পারোনি, তাদের বলব ভেঙে না পড়ে মন দিয়ে চেষ্টা করো। আগামীতে তোমরাও সফল হবে।


সর্বশেষ সংবাদ