‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ জয়ী নর্থ সাউথের নীলার সংগ্রামের গল্প

শাম্মী ইসলাম নীলা
শাম্মী ইসলাম নীলা  © সংগৃহীত

‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ খেতাব জিতেছেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ছাত্রী শাম্মী ইসলাম নীলা। কিছুদিন আগে ভারতে অনুষ্ঠিত ৭১তম মিস ওয়ার্ল্ডের মঞ্চে আরও ১১৭টি দেশের সঙ্গে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন তিনি। এত দূর পৌঁছানোর পেছনে তার রয়েছে একটা দীর্ঘ সংগ্রামের গল্প। একটি গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে নিজের সংগ্রামের গল্প বলেছেন তিনি।

কিছুদিন আগেও নীলার বাবা আইসিইউতে ভর্তি ছিল। চিকিৎসার অর্থ জোগাতে বাবাকে আইসিইউতে রেখেই পরের লাইভে মন দিতে হয়েছিল তাকে। কেননা তাতে কিছু টাকা আসবে। লাইভ শেষে, হাসপাতাল ঘুরে বাড়ি ফিরতে ফিরতে বেজে গিয়েছিল রাত তিনটা। সেদিনই তার বাবা মারা যান।

নীলা জানান, বাবর দাফনসহ অন্যান্য খরচ মেটাতে পরিচিত এক চাচাকে যে টাকা তিনি দিয়েছিলেন পরে জেনেছেন সেই চাচা টাকা নিয়ে চম্পট দিয়েছেন।

তবে তার বাবার অসুস্থতা নিয়ে পরিবারের সংগ্রাম দীর্ঘ দিনের। কিডনির সমস্যা নিয়ে ২০০৬ সাল থেকে ভুগছিলেন নীলার বাবা জহিরুল ইসলাম। অর্থাভাবে ৯ বছরের ছোট ভাইয়ের স্কুলে যাওয়া বন্ধ হয়ে যায়। সেই বিরতি চলল প্রায় দুই বছর। বাবা জহিরুল ইসলামের ওপর এসে পড়ল ব্যাংকের সমস্ত ঋণ। ফ্ল্যাট বিক্রি করতে হলো। এত সব ঝক্কির মধ্যেই এসএসসি-এইচএসসি পেরিয়ে নীলা যেদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য তৈরি হচ্ছেন, সেদিনই হয় বাবার স্ট্রোক। এরপর পরিবারের জন্য হন্যে হয়ে কাজ খুঁজেছেন নীলা।

এরপর পরিচিত এক আপুর মাধ্যমে ফেসবুক লাইভে পোশাক বিক্রির কাজ মিলল। প্রথম দিন এক ঘণ্টা লাইভ করে পেয়েছিলেন ৫০০ টাকা। এরপর একটা চাকরিও করেন তিনি। ২০ হাজার টাকা বেতন পাবার কথা থাকলেও পেতেন কয়েক হাজার। কোনো মাসে সেটাও পেতেন না।

এইচএসসি পরীক্ষার পর নানা ধকল সামলে নীলা নর্থ সাউথ ইউনিভার্সিটিতে বিবিএতে ভর্তি হন ২০২১ সালে। ভাইকেও ভর্তি করেন ভালো স্কুলে। অনেক ব্যস্ততার কারণে একজন ম্যানেজারও নিয়োগ দেন নীলা। নীলার ম্যানেজার আবরার উদয়ও পড়েন নর্থ সাউথ ইউনিভার্সিটিতেই।

মূত্রনালির সংক্রমণ নিয়ে নীলা যখন হাসপাতালে ভর্তি তখন তাকে না জানিয়ে মিস ওয়ার্ল্ড বাংলাদেশ ২০২৩–এর জন্য তাঁর নাম নিবন্ধন করেছিলেন আবরার। হাত থেকে ক্যানুলা খুলে সোজা হাজির হয়েছিলেন প্রতিযোগিতাস্থলে। এর পরের ঘটনা সবার জানা। মিস ওয়ার্ল্ড বাংলাদেশের মুকুট পরে আন্তর্জাতিক পর্বে অংশ নিয়েছেন নর্থ সাউথ ইউনিভার্সিটির এই শিক্ষার্থী।


সর্বশেষ সংবাদ