আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কারে মনোনীত মোজাহিদুল

মোজাহিদুল ইসলাম
মোজাহিদুল ইসলাম  © সংগৃহীত

কিশোরগঞ্জের সন্তান মোজাহিদুল ইসলাম শিশুদের নোবেলখ্যাত আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার-২০২২ এর জন্য মনোনীত হয়েছে। নেদারল্যান্ডসের কিডস রাইটস ফাউন্ডেশন তাকে এ পুরস্কারের জন্য মনোনীত করেছে। ২০০৫ সালে রোমে অনুষ্ঠিত নোবেল শান্তি পুরস্কার বিজয়ীদের এক শীর্ষ সম্মেলন থেকে এই পুরস্কার চালু করে কিডস রাইটস ফাউন্ডেশন। শিশুদের অধিকার, নিরাপত্তা ও জীবন মান উন্নয়নে অসাধারণ অবদানের জন্য প্রতিবছর এই পুরস্কার দেওয়া হয়।

মোজাহিদের গ্রামের বাড়ি কিশোরগঞ্জ জেলার হাওরঅধ্যুষিত মিঠামইন উপজেলার মহিষারকান্দি গ্রামে। 

মোজাহিদুল ইসলামের বিষয়ে কিডস রাইটসের ওয়েবসাইটে বলা হয়, মোজাহিদুল নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই দ্বারা অনুপ্রাণিত। মোজাহিদ এই অঞ্চলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। বাংলাদেশে বৈদিক সম্প্রদায়ের শিশুদের শিক্ষিত করার জন্য স্থাপন করেছে বৈদিক পল্লী পাঠশালা। সেখানে প্রায় ১০০ শিশুকে ভর্তি করতে সক্ষম হয়েছে। মোজাহিদ হাওর ক্লাইমেট ক্লাবও প্রতিষ্ঠা করেছে। তার এই উদ্যোগ প্রায় ১৩৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের সাড়ে ৪ হাজার শিক্ষার্থীর মধ্যে সচেতনতা বাড়াতে সক্ষম হয়েছে। মোজাহিদের কাজ ইতোমধ্যেই সমগ্র অঞ্চলে পরিচালিত হচ্ছে। সারা দেশে এটি পরিচালনা করার এবং উন্নয়ন ও টেকসইতার জন্য কাজ করার পরিকল্পনা রয়েছে তার।

আরও পড়ুন: ডেঙ্গুতে প্রাণ গেল আইইউবিএটি শিক্ষার্থীর

কিশোরগঞ্জের দুর্গম হাওরের মোজাহিদ একজন তরুণ চেঞ্জমেকার। শিশুদের জীবন মান উন্নয়নে এবং সুবিধাবঞ্চিত ও দরিদ্র শিশুদের শিক্ষার সুযোগ করে দিয়েছে মোজাহিদ। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়ন ও জলবায়ু পরিবর্তন সম্পর্কে হাওরের শিশুদের সচেতন করার স্বীকৃতিস্বরূপ তাকে মনোনীত করা হয়। আগামী ১৪ নভেম্বর নেদারল্যান্ডসে পুরস্কারটি ঘোষণা হওয়ার কথা রয়েছে।

প্রসঙ্গত, বাংলাদেশে প্রথমবারের মতো ২০২০ সালে এই পুরস্কারটি জিতেছিল সাদাত রহমান। পুরস্কারটির মোট অর্থমূল্য এক লাখ ইউরো। এটিকে বিশ্বের সবচেয়ে সম্মানজনক শিশুদের পদক হিসেবে বিবেচনা করা হয়।


সর্বশেষ সংবাদ