শোকের মাসে ‘বেপরোয়া’ ছাত্রলীগ, থেমে নেই ছিনতাই-চাঁদাবাজি

মারধরের শিকার সামছুল ইসলাম ও রেজোয়ান গাজি মহারাজ
মারধরের শিকার সামছুল ইসলাম ও রেজোয়ান গাজি মহারাজ  © ফাইল ছবি

চলছে শোকের মাস আগস্ট। জাতির পিতাকে হারানো বাঙালি যখন শোকাহত, তখন সেই মাসেই মারপিট ও চাঁদাবাজিসহ নানা কর্মকাণ্ডে ‘বেপরোয়া’ হয়ে উঠেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। ক্যাম্পাসে এসব নানা অপকর্মের ঘটনায় আলোচনার সর্বোচ্চ অবস্থানে রয়েছেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা।

শাখা ছাত্রলীগের এমন চিত্রে দেখা যায়, গত ৬ আগস্ট বিশ্ববিদ্যালয়ের শহীদ হবিবুর রহমান হল ছাত্রলীগের সভাপতি মোমিনুল ইসলামের বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ উঠে। বিশ্ববিদ্যালয়ে ২০তলা নির্মাণাধীন বিজ্ঞান ভবনের ঠিকাদার প্রতিষ্ঠান থেকে ৩০ হাজার টাকা দাবি করে মাসের শুরুতেই আলোনার তুঙ্গে উঠে আসেন এ ছাত্রলীগ নেতা।

তবে তবে চাঁদার অভিযোগ অস্বীকার করে ‘ঈদ সালামি’ দাবি করার কথা জানান মোমিনুল ইসলাম। এনিয়ে নেটিজেনদের মাঝে নানা আলোচনা-সমালোচনার শিকার হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।

এ ঘটনার রেশ কাটতে না কাটতেই গত ১১ আগস্ট বিশ্ববিদ্যালয়ের শহীদ হবিবুর রহমান হল সংলগ্ন দোকানের শাটার নামিয়ে কেশবাক্স থেকে নগদ ৫০ হাজার টাকা ছিনিয়ে নেয়ার অভিযোগ উঠে শহীদ জিয়াউর রহমান হল শাখা ছাত্রলীগের সভাপতি রাশেদ খানের বিরুদ্ধে।

ভুক্তভোগী দোকানী সেলিমের অভিযোগ তাকে জিম্মি করে এ টাকা ছিনিয়ে নেয়া হয়েছে। তবে একই ধারায় অভিযোগ অস্বীকার করেন ছাত্রলীগের এ নেতা।

এদিকে গত ১৭ আগস্ট বিশ্ববিদ্যালয়ের শহীদ হবিবুর রহমান হল শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক রেজোয়ান গাজি মহারাজকে ডেকে নিয়ে লাঠি ও রড দিয়ে মারধরের অভিযোগ উঠে একই দলের অন্য নেতাকর্মীদের বিরুদ্ধে।

আরও পড়ুন: শিক্ষার্থীকে থাপ্পড় মেরে কান ফাটানোর হুমকি শেকৃবি ছাত্রলীগ সভাপতির

পরবর্তীতে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহ-সম্পাদক মুশফিকুর রহমান প্রান্ত, মতিহার হল শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মাহফুজ আলম সাকিব, শাহ মখদুম হল শাখা ছাত্রলীগের সহ-সভাপতি শামীম শিকদার, সৈয়দ আমীর আলী হলের জুয়েল হোসেন ও শহীদ হবিবুর রহমান হল শাখা ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক  মাজেদ মিয়ার বিরুদ্ধে প্রক্টর দপ্তরে লিখিত অভিযোগ দেন ভুক্তভোগী এ নেতা।

সর্বশেষে গত ১৯ আগস্ট বিশ্ববিদ্যালয়ের মতিহার হলের আবাসিক ছাত্র সামছুল ইসলামকে রুমে ৩ ঘন্টা আটকে রেখে বেধড়ক মারধর ও গলায় ছুরি ঠেকিয়ে ২০ হাজার টাকা ছিনিয়ে নেয়ার অভিযোগ উঠে হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ভাস্কর সাহার বিরুদ্ধে।

আরও পড়ুন: রাবি ছাত্রকে আটকে রেখে নির্যাতন, টাকা কেড়ে নিল ছাত্রলীগ নেতা 

ভুত্তভোগীর অভিযোগ, মোবাইল সার্ভিসিং করে নিজে চলার পাশাপাশি পরিবার ও ছোট ভাইয়ের পড়াশোনা চালান সামছুল। কিন্তু হলে এসব কাজ করায় তার কাছে ১০ হাজার চাঁদা দাবি করেন হল ছাত্রলীগের নেতা ভাস্কর সাহা। কিন্তু চাঁদা দিতে অস্বীকৃতি জানালে রুমে ডেকে ৩ ঘন্টা যাবৎ বেধড়ক মারধর করা হয়।

পরে গলায় ছুরি ঠেকিয়ে তার কাছে থাকা সার্ভিসিং-এর ২০ হাজার টাকা কেড়ে নেয় এ নেতাসহ আরো কয়েকজন সহযোগী। ভুক্তভোগীর অভিযোগ আমলে নিয়ে ঘটনা খতিয়ে দেখতে সেইদিন রাতেই তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। অভিযোগ প্রমাণ হলে সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণের কথা জানান বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

খোঁজ নিয়ে জানা গেছে, চলতি বছরেই হলে হলে সিট বাণিজ্য ও সিট দখল, ছিনতাই, চাঁদাবাজি, স্বাধীনতা দিবসের খাবার লুট, ভর্তি পরীক্ষায় প্রক্সি, শিক্ষার্থীদের কক্ষে ডেকে শারীরিক ও মানসিক নির্যাতন, ছাত্রীকে শ্লীলতাহানী, ক্যাম্পাসে কর্মরত সাংবাদিকদের মারধর ও হেনস্তা এবং নিজেদের মধ্যে মারধর মতো অন্তত ৩০টি বিতর্কিত ঘটনা ঘটিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।

বিতর্কিত এসব ঘটনা যেন নেতাকর্মীদের দৈনন্দিন রুটিনে পরিণত হয়েছে বলে দাবি করেছেন অনেকে। এতে সংগঠনের গৌরবময় ভাবমূর্তি ক্ষুণ্ন করছে বলে মনে করছেন সংগঠনটির অনেক নেতাকর্মীরা।

নাম প্রকাশে অনিচ্ছুক শাখা ছাত্রলীগের এক নেতা বলেন, ছাত্রলীগ ঐতিহ্যবাহী একটি সংগঠন। এ সংগঠনের নাম ভাঙিয়ে অপকর্ম সংঘটনের মাধ্যমে দলের ভাবমূর্তি ক্ষুণ্ন করছে কিছু নেতাকর্মী। এসব নেতাদের বিরুদ্ধে দ্রুত সময়ের মধ্যে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা দরকার। কেননা বঙ্গবন্ধুর হাতে গড়া সংগঠনে চোর-বাটপারের কোন জায়গা নেই। 

নেতাকর্মীদের বিরুদ্ধে আনা অভিযোগের বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু দ্যা ডেইল ক্যাম্পাসকে বলেন, ছাত্রলীগের নেতাকর্মীর বিরুদ্ধে যেসব অভিযোগ উঠেছে, সেসব অভিযোগ প্রমাণিত হলে অবশ্যই সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে। এ ব্যাপারে কোন ছাড় দেয়া হবে না।

বিশ্ববিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত নেতা ও কেন্দ্রীয় ছাত্রলীগের মুক্তিযুদ্ধ ও গবেষণা বিষয়ক সম্পাদক মেহেদী হাসান তাপস বলেন, আমি রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীদের নিয়ে বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত সংবাদগুলো দেখছি। একইসঙ্গে সার্বিক বিষয়ে খোঁজ-খবরও রাখছি। এ ধরনেরর চাঁদাবাজির ঘটনাগুলো কেন্দ্রীয় সভাপতি এবং সাধারণ সম্পাদককে অবহিত করা হবে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, আমরা যেসব অভিযোগ পেয়েছি, সবগুলোই তদন্ত সাপেক্ষে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটিতে প্রতিবেদন দেব। সেই মোতাবেক শৃঙ্খলা কমিটি ব্যবস্থা গ্রহণ করবে।


সর্বশেষ সংবাদ