আন্দোলনের মুখে শিক্ষার্থীদের দাবি মেনে নিল আইইউবিএটি প্রশাসন

আইইউবিএটিতে আন্দোলনরত শিক্ষার্থীরা
আইইউবিএটিতে আন্দোলনরত শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

শিক্ষার্থীদের তীব্র আন্দোলনের মুখে ১৭ দফা দাবি মেনে নিয়েছে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস, এগ্রিকালচার এন্ড টেকনোলজি (আইইউবিএটি) প্রশাসন।

রোববার (১৮ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার এম রবিউল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে শিক্ষার্থীদের সব দাবি মেনে নেওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষার্থীদের চাহিদাকৃত সকল দাবি মেনে নেওয়া হয়েছে এবং অতি দ্রুত তা বাস্তবায়ন করা হবে। শিক্ষার্থীদের একাডেমিক কার্যক্রমে যুক্ত হওয়ার জন্যও বিজ্ঞপ্তিতে আহবান জানানো হয়েছে।

শিক্ষার্থীদের চাহিদাকৃত ১৭ দফা দাবিগুলো হলো:

১. সার্বক্ষণিক মসজিদ খোলা রাখা: বিশ্ববিদ্যালয় চলাকালীন সময়ে মসজিদ সার্বক্ষণিক খোলা রাখতে হবে। প্রয়োজনে নিরাপত্তা নিশ্চিত করতে গার্ড নিয়োগ করতে হবে এবং পুরুষ ও নারীদের জন্য আলাদা নামাজের ব্যবস্থা করতে হবে।

২. ড্রেস কোড সংস্কার: নারী শিক্ষার্থী এবং শিক্ষিকাদের যেকোনো প্রেজেন্টেশন, ভাইবা, পরীক্ষা, ক্লাস ইত্যাদির ক্ষেত্রে ধর্মীয়ভাবে অনুমোদিত পোশাক পরিধানে কোনো রকম বাধা প্রদান করা যাবে না। পুরুষ শিক্ষার্থী এবং শিক্ষকদের টাই এবং টাক ইন ব্যাপারে স্বাধীনতা দিতে হবে।

৩. ধর্মীয় ছুটি ও মেকআপ ক্লাস: সরস্বতী পূজায় একদিন এবং দুর্গাপূজায় কমপক্ষে তিন দিন বন্ধ দিতে হবে। এছাড়া, সরকারি ছুটিতে কোনো মেকআপ ক্লাস নেওয়া যাবে না। শুক্রবারে কোনো অনলাইন বা অফলাইন ক্লাস নেওয়া যাবে না।

৪. প্রাক্তন শিক্ষার্থীদের প্রতি সহনশীল আচরণ: প্রাক্তন শিক্ষার্থীদের সাথে কর্তৃপক্ষকে সহনশীল আচরণ করতে হবে এবং প্রমাণ সাপেক্ষে যে কোনো দুর্ব্যবহার কারীর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে হবে। প্রাক্তন শিক্ষার্থীদের জন্য ড্রেস কোড প্রয়োগ করা যাবে না।

৫. শিক্ষক-শিক্ষিকাদের জন্য নীতিমালা: শিক্ষক-শিক্ষিকাদের নির্ধারিত ক্লাস সংখ্যা সীমিত করতে হবে এবং পর্যাপ্ত শিক্ষক-শিক্ষিকা নিয়োগ করতে হবে। এছাড়া, অনলাইনে মেকআপ ক্লাস নেওয়ার স্বাধীনতা দিতে হবে এবং সংশ্লিষ্ট বিষয়ে কর্তৃপক্ষকে সহনশীল আচরণ করতে হবে।

৬. ল্যাব ফ্যাসিলিটি উন্নয়ন: পর্যাপ্ত ল্যাব অ্যাসিস্ট্যান্ট নিয়োগ করতে হবে এবং ল্যাব ফ্যাসিলিটি বাড়াতে হবে। ল্যাব অ্যাসিস্ট্যান্টের উপস্থিতিতে শিক্ষার্থীদের প্র্যাকটিসের জন্য নির্ধারিত ক্লাস সময়ের বাইরে ও ল্যাব উন্মুক্ত রাখতে হবে।

৭. সার্টিফিকেটে প্রয়োজনীয় তথ্য: সার্টিফিকেটে প্রয়োজনীয় তথ্য সঠিকভাবে উল্লেখ করতে হবে এবং আইইউবিএটি এর IEB ও KIB মেম্বারশিপের জন্য যথাযথ ব্যবস্থা নিতে হবে।

৮. সহনশীল আচরণ ও মত প্রকাশের স্বাধীনতা: শিক্ষক, শিক্ষিকা, কর্তৃপক্ষ এবং স্টাফদের শিক্ষার্থীদের সাথে সহনশীল আচরণ করতে হবে। শিক্ষার্থীদের মত প্রকাশের স্বাধীনতা দিতে হবে এবং মতের মূল্যায়ন করতে হবে। প্রমাণ সাপেক্ষে দুর্ব্যবহারকারীর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে হবে এবং শিক্ষার্থীদের বসার জন্য পর্যাপ্ত আসনের ব্যবস্থা করতে হবে।

৯. ক্যান্টিনের মান উন্নয়ন: ক্যান্টিনে খাবারের গুণগত মান উন্নত করতে হবে এবং আলোচনার ভিত্তিতে খাবারের মূল্য কমিয়ে শিক্ষার্থীদের সামর্থ্যের মধ্যে রাখতে হবে।

১০. ক্রীড়া সুবিধা: খেলার মাঠের গুণগত মান উন্নয়নে এবং পর্যাপ্ত অর্থায়নে কর্তৃপক্ষকে উদ্যোগী হতে হবে। ইনডোর ক্রীড়া ব্যতীত অন্য কোনো কার্যক্রম খেলার মাঠে সম্পন্ন করা যাবে না।

১১. রেজিস্ট্রেশন ফি ও জরিমানা: রেজিস্ট্রেশন ফি দেওয়ার ক্ষেত্রে অপ্রয়োজনীয় জরিমানা প্রত্যাহার করতে হবে।

১২. পরিবহন সুবিধা বৃদ্ধি: শিক্ষার্থীদের সুবিধার্থে বাসের সংখ্যা বাড়ানোর পাশাপাশি পরিবহন ব্যবস্থার মান উন্নত করতে হবে।

১৩. অ্যাটেনডেন্স বিষয়ে সহনশীলতা: অ্যাটেনডেন্সের ক্ষেত্রে শিক্ষক-শিক্ষিকাদের সহনশীল হতে হবে।

১৪. কোর্স অফারিং সংক্রান্ত সমস্যা: প্রয়োজন অনুযায়ী আসন সংখ্যা নিশ্চিত করতে হবে এবং কোর্স অফারিং সংক্রান্ত সমস্যার সমাধান করতে হবে।

১৫. অতিরিক্ত কোর্স চাপিয়ে দেওয়া: নির্ধারিত কোর্সের বাইরে অতিরিক্ত কোর্স চাপিয়ে দেওয়া যাবে না।

১৬. লাইব্রেরী ব্যবস্থাপনা: লাইব্রেরিতে পানির বোতল এবং কোর্স সংক্রান্ত বই, শীট ইত্যাদি নিয়ে প্রবেশে বাধা প্রদান করা যাবে না।

১৭. হয়রানিমূলক আচরণ: চলমান দাবির পক্ষে এবং আন্দোলনে যুক্ত থাকা যেকোনো সাধারণ শিক্ষার্থীদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে কোনো হয়রানিমূলক কোনো প্রকার বা শাস্তির ব্যবস্থা গ্রহণ করতে পারবে না।


সর্বশেষ সংবাদ