নাটোরে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল আটকে দিল পুলিশ

নাটোরে বিক্ষোভ করেন সাধারণ শিক্ষার্থীরা
নাটোরে বিক্ষোভ করেন সাধারণ শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

গণহত্যা, গণগ্রেফতার ও শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে নাটোরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে বিক্ষোভ মিছিল করেছেন শিক্ষার্থীরা। শনিবার (৩ আগস্ট) বিকেলে লালপুর উপজেলার বিলমাড়িয়া বাজারে মিছিল বের হয়। মিছিলটি বিলমাড়িয়া থেকে লালপুর বাজারের দিকে আসতে থাকে। বিলমাড়িয়া থেকে ৩ কিলোমিটার পার হয়ে মোমিনপুর বটতলা আসলে পুলিশ আটকে দেয়া। পুলিশের বাধা পেয়ে সেখানে সমাবেশ করে কর্মসূচি সমাপ্ত করে শিক্ষার্থীরা।

এ বিষয়ে লালপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাসিম আহমেদ বলেন, যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে আইনশৃঙ্খলা বাহিনী প্রস্তুত ছিল। শিক্ষার্থীর বিশৃঙ্খলা না করায় শান্তিপূর্ণভাবে কর্মসূচি শেষ হয়েছে।

কোটা সংস্কার আন্দোলনে দেশে এখন পর্যন্ত ২১৬ জনেরও বেশি আন্দোলনকারী এবং শিক্ষার্থীদের মৃত্যুর খবর পাওয়া গেছে। আন্দোলনের সাথে সম্পৃক্ত শিক্ষার্থীদের দাবি—এ ঘটনায় এখন পর্যন্ত প্রায় ২০ হাজারের মতো শিক্ষার্থী এবং আন্দোলনকারী ও সাধারণ মানুষ আহত হয়েছে।

আরও পড়ুন: আনুষ্ঠানিকভাবে এক দফা দাবি ঘোষণা

পুলিশ এবং আইনশৃঙ্খলা বাহিনীর অন্যান্য সদস্য ও সরকার সমর্থক ছাত্রলীগ এবং তাদের দলীয় নেতাকর্মীদের হামলায় এসব আহত ও নিহত হওয়ার ঘটনা ঘটেছে বলেও দাবি আন্দোলনকারীদের।

এর আগে সরকারি চাকরিতে কোটা প্রথার বাতিল চেয়ে আন্দোলনে নামে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সাধারণ শিক্ষার্থীরা। এরপর আন্দোলন তীব্র হতে থাকলে মাঠে নামে আইনশৃঙ্খলা বাহিনী এবং সরকার সমর্থকরা। এতে দেশের বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের ওপর হামলা এবং সহিংসতার ঘটনা ঘটে। 

পুলিশ এবং আইনশৃঙ্খলা বাহিনীর অন্য সদস্যরা শিক্ষার্থীদের ওপর গুলি এবং শিক্ষার্থীদের প্রতিরোধের মুখে এ হতাহতের ঘটনা ঘটে। এরপর দেশের বিভিন্ন স্থানে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে মামলা হয়। এসব মামলায় এখন পর্যন্ত কয়েক হাজার গ্রেপ্তারের ঘটনা ঘটেছে।


সর্বশেষ সংবাদ