কোটা সংস্কার আন্দোলন

লাঠিচার্জের পর তীব্র হয়েছে চট্টগ্রামের কোটা আন্দোলন

লাঠিচার্জের পর তীব্র হয়েছে চট্টগ্রামের কোটা আন্দোলন
লাঠিচার্জের পর তীব্র হয়েছে চট্টগ্রামের কোটা আন্দোলন  © টিডিসি ফটো

চট্টগ্রামে কোটাবিরোধী আন্দোলনে বৃহস্পতিবার (১১ জুলাই) শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ করেছে পুলিশ। এতে ফুঁসে উঠেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা। বিকাল সোয়া ৫ টায় লাঠিচার্জের পর ছত্রভঙ্গ হয়ে যান তারা। ফের একত্রিত হয়ে নগরের দুই নম্বর গেট মোড় অবরোধ করেন তারা।

নগরের কর্মসূচির শুরুতে উপস্থিতি কম থাকলেও পুলিশের বাধার সংবাদ ছড়িয়ে পড়লে বাড়তে থাকে জনস্রোত। রাত প্রায় ৮টার দিকে অবরোধ শেষ করার মুহূর্তে এক হাজারের বেশি শিক্ষার্থী এতে অংশ নেন। চবি ক্যাম্পাস থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে নগরে এ আন্দোলন সংগঠিত হয়।

এদিকে ক্যাম্পাসে আন্দোলনের পরিকল্পনা না থাকলেও খবর ছড়িয়ে পড়লে ক্যাম্পাসে অবস্থান করা শিক্ষার্থীরাও ফুঁসে ওঠেন। বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টা থেকে ক্যাম্পাসের এক নম্বর গেট সড়কে জড়ো হতে থাকেন তারা। পরে পৌনে ৭টার দিকে প্রায় দেড় ঘণ্টা চট্টগ্রাম থেকে খাগড়াছড়ি ও রাঙ্গামাটির মহাসড়ক অবরোধ করে রাখেন তারা।

এসময় তারা বিভিন্ন স্লোগান দিতে থাকেন। সড়কটির দুপাশে তীব্র যানজটের সৃষ্টি হয়। তবে অ্যাম্বুলেন্সসহ জরুরি প্রয়োজনের গাড়ি ছেড়ে দিতে দেখা যায়। পুলিশ অবস্থান নিলেও বাধা দিতে দেখা যায়নি।


সর্বশেষ সংবাদ