নতুন শিক্ষাক্রম বাতিলে ৫ লাখ গণস্বাক্ষর সংগ্রহ করবে ছাত্র ফ্রন্ট

স্বাক্ষর সংগ্রহের কর্মসূচি
স্বাক্ষর সংগ্রহের কর্মসূচি  © সংগৃহীত

নতুন জাতীয় শিক্ষাক্রম বাতিল চায় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট (মার্ক্সবাদী)। এ লক্ষ্যে আগামী ৪ মাসব্যাপী পাঁচ লাখ গণস্বাক্ষর সংগ্রহ করবে তারা। আজ মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় এক সমাবেশে ছাত্র ফ্রন্টের এ গণস্বাক্ষর সংগ্রহ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠান হয়। স্বাক্ষর সংগ্রহের কর্মসূচি চলাকালে ছাত্র ফ্রন্টের পক্ষ থেকে বিভিন্ন আলোচনা সভা ও সেমিনারের আয়োজনও থাকবে।

গণস্বাক্ষর সংগ্রহ কার্যক্রমের উদ্বোধনী সমাবেশে সভাপতিত্ব করেন ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় সভাপতি সালমান সিদ্দিকী। সাধারণ সম্পাদক রাফিকুজ্জামান ফরিদের সঞ্চালনায় গণস্বাক্ষর সংগ্রহ কর্মসূচির উদ্বোধন ঘোষণা করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক আনু মুহাম্মদ। অন্যান্যের মধ্যে অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক মোহাম্মদ তানজীমউদ্দিন খান, বাংলা বিভাগের অধ্যাপক মোহাম্মদ আজম, অধিকারকর্মী রাখাল রাহা এবং বাসদের (মার্ক্সবাদী) সমন্বয়ক মাসুদ রানা।

আনু মুহাম্মদ বলেন, আমি নিশ্চিত করে বলতে পারি যে সরকার নতুন শিক্ষাক্রম বাতিল করবে। মাঝখানে ব্যাপক ক্ষতি হয়ে যাবে। অনেক শিক্ষকই এই শিক্ষাক্রম চান না। কিন্তু তারা ভয়ে বলতে পারছেন না। যারা চান না, তারা কী করে শিক্ষা দেবে? এগুলো নিয়ে সমালোচনা যৌক্তিক। কিন্তু সরকার কোনো সমালোচনা শুনতে চায় না। সরকার সমালোচনা পছন্দ করে না, তারা তোষামোদী পছন্দ করে।

অধ্যাপক মোহাম্মদ আজম বলেন, নতুন শিক্ষাক্রম শিক্ষাব্যবস্থাকে আরও সংকটের মধ্যে নিয়ে যাবে। এর বাস্তবায়ন অসম্ভব। এ শিক্ষাক্রমের বাস্তবায়ন শিক্ষার্থীদের বিজ্ঞানশিক্ষা থেকে পিছিয়ে দেবে এবং উচ্চশিক্ষার জন্য অপ্রস্তুত করে তুলবে।

ছাত্র ফ্রন্টের নেতারা বলেন, আগামী ৪ মাসব্যাপী গণস্বাক্ষর সংগ্রহের কর্মসূচি চলমান থাকবে। এ কর্মসূচি চলাকালে তারা বিভিন্ন আলোচনা সভা ও সেমিনারের আয়োজন করবেন। শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষাবিদ, বুদ্ধিজীবী, শিক্ষানুরাগী মানুষসহ সমাজের সব শ্রেণি-পেশার মানুষের কাছে তারা পৌঁছাবেন। এ আন্দোলন সফল করতে সব শ্রেণি-পেশার মানুষকে যুক্ত হওয়ার আহ্বানও জানান তারা।


সর্বশেষ সংবাদ