‘ঢাবির ক্যান্টিনের ডাল দিয়ে অজু-গোসল সব করা যায়’

ইয়াছিন আরাফাত ও ক্যান্টিনের ডাল
ইয়াছিন আরাফাত ও ক্যান্টিনের ডাল  © প্রতীকী ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ক্যান্টিনে যে ডাল দেয়া হয় সেটা দিয়ে অজু-গোসল সবই করা যায় বলে অভিযোগ করেছেন ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন। আজ সোমবার (২ অক্টোবর) বিকেলে ঢাবির রাজু ভাস্কর্যের পাদদেশে ‘ভোটাধিকার প্রতিষ্ঠা, গেস্টরুম-গণরুম নির্যাতন ও প্রথম বর্ষ থেকেই বৈধ সিটে নিশ্চিতের দাবিতে বিক্ষোভ মিছিল পূর্ব সমাবেশে বক্তারা এ অভিযোগ করেন শাখাটির সভাপতি ইয়াছিন আরাফাত।

তিনি বলেন, যে বিশ্ববিদ্যালয় একটা রাষ্ট্র উপহার দিয়েছে, ভাষা উপহার দিয়েছে সে বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা আজ মানবেতর জীবন-যাপন করছে। তারা গণরুমে এমনভাবে বসবাস করছে যে, বস্তিবাসীরা তার চেয়ে ভালো আবাসন পায়। আমরা দেখতে পাই তারা যে খাবার খায় ক্যান্টিনে তা বস্তিবাসীদের খাবার থেকেও নিম্নতর। সেখানকার ডাল দিয়ে অজু-গোসল সবই করা যায়।

আরও পড়ুন: জবি কোষাধ্যক্ষ হতে বিতর্কিতদের তোড়জোড়

এসময় বক্তারা আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় সামগ্রিক র‍্যাংকিংয়ে পিছিয়ে যাচ্ছে, এর একমাত্র কারণ প্রথম বর্ষে শিক্ষার্থীরা থাকার জন্য বৈধ সিট পায় না। ফলে গেস্টরুম-গণরুমে ক্ষমতাসীন দলের নেতাদের কাছে তাদের নির্যাতিত হতে হয়। বিশ্ববিদ্যালয়ের ৩৭ হাজার শিক্ষার্থীর অর্ধেকের বেশি শিক্ষার্থীকে বাইরে থাকতে হয়। গেস্ট রুমের নির্যাতনের ফলে একজন শিক্ষার্থীর মানসিক সমস্যাগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। গণরুমে বসবাস করে, গেস্টরুম করে এবং এমন অখাদ্য খেয়ে দেশের মেধার বিকাশ সম্ভব না। গেস্টরুম-গণরুমের পক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের মেরুদণ্ডহীন বক্তব্য আমরা ঘৃণাভরে প্রত্যাখ্যান করছি।

বিক্ষোভ সমাবেশে ঢাবি শাখার সাধারণ সম্পাদক খাইরুল আহসান মারজানের সঞ্চালনায় আরও বক্তব্য দেন ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় পাবলিক বিশ্ববিদ্যালয় সম্পাদক আল আমিন, ঢাবি শাখার প্রচার ও প্রকাশনা সম্পাদক সাইফ মোহাম্মদ আলাউদ্দিন প্রমুখ।


সর্বশেষ সংবাদ