অনলাইন আইটি শিক্ষামূলক প্ল্যাটফর্ম ‘আমার ই-স্কুল’

'আমার ই-স্কুল'
'আমার ই-স্কুল'  © সংগৃহীত

আমাদের দেশে তরুণদের খুব প্রচলিত একটি অভিযোগ, “চাকরি নেই!” অনেকেই দেশের স্বনামধন্য সব বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ, এমবিএ করছে, ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়ছে, কিন্তু কিছুতেই একটা ভালো চাকরি জোগাড় করতে পারছে না। 

কর্মসংস্থানের অভাব, নাকি দক্ষতার অভাব? একটি দেশের দক্ষ মানব সম্পদের চেয়ে কোন সম্পদই মূল্যবান নয়। পছন্দের ক্যারিয়ারে যেতে স্কিল ডেভেলপমেন্ট গুরুত্বপূর্ণ একটি ধাপ। বিশেষ করে প্রতিযোগিতার বর্তমান যুগে যোগ্য প্রার্থী হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করা সহজ নয়। বিভিন্ন ক্ষেত্রে দক্ষতা যত বাড়াতে পারবেন, ততই আপনার কাজের পরিধি বাড়ানো সম্ভব হবে। গ্রাজুয়েট, আন্ডারগ্রাজুয়েট কিংবা পলিটেকনিক, আপনার শিক্ষাগত অবস্থান যাইহোক না কেন, বর্তমানে কর্মক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো প্রয়োজনীয় স্কিল অর্জন ও তার দক্ষতা। কিন্তু দুঃখের বিষয়, সঠিক পথনির্দেশনা না পাওয়ায় আমাদের দেশে অনেকেই আইটি সম্পর্কে সঠিক জ্ঞান অর্জন করতে ব্যর্থ হচ্ছেন।

তাই আইটি, সফটওয়্যার কিংবা ফ্রিল্যান্সিং মার্কেটে দক্ষ ও অপ্রতিদ্বন্দ্বী প্রার্থী হিসেবে গড়ে তুলতে আব্দুল্লাহ আল নাসিমের নতুন উদ্যোগ 'আমার ই-স্কুল'। যেখানে রয়েছে আউটকাম বেইজড ইন্টারেক্টিভ টেকনিক্যাল ও নন-টেকনিক্যাল কোর্স। 

আবদুল্লাহ আল নাসিম আইটি প্ল্যাটফর্ম এর একজন তরুণ উদ্যোক্তা। একবিংশ শতাব্দীতে দ্রুত বৃদ্ধি এবং প্রযুক্তির আধুনিকীকরণ এর সাথে, তরুণদের মন অনুপ্রাণিত' নতুন ও অনুপ্রেরণাদায়ক আইডিয়া তৈরি করতে।

আবদুল্লাহ আল নাসিম আহসানুল্লাহ ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে স্নাতক ছাত্র। বিশ্ববিদ্যালয় জীবনে নাসিম একটি জিনিস খুঁজে বের করেন যে, আইটি প্ল্যাটফর্মে পড়ার 'চাহিদা ধীরে ধীরে বাড়ছে কিন্তু ওপেন সোর্স বা উপলব্ধ প্লাটফর্ম নেই। যেখানে বাংলাদেশের এই প্রজন্মের 'যুবকরা আইটি বিভাগে শিখতে পারে এবং সেখানে ক্যারিয়ার করতে পারে। তিনি এই বিষয়ে অনেক ভাবতে শুরু করেন, তারপর তিনি সিদ্ধান্ত নেন যে তিনি এ বিষয়ে কাজ করবেন। তারপর তিনি আমার ই স্কুল নামে অনলাইন আইটি শিক্ষামূলক প্ল্যাটফর্ম লঞ্চ করেন।

'আমার ই-স্কুল' থেকে আইটি বা সফটওয়্যার ক্যাটাগরি এর কোর্স শেখা যাবে প্রফেশনাল এক্সপার্ট ইন্সট্রাক্টর থেকে জব বা freelancing এ ক্যারিয়ার করার জন্য রেকর্ডেড এবং লাইভ এর সমন্বয়ে। রয়েছে নিজের মক ইন্টারভিউ যাচাই এর সুযোগ।জব রিকোয়ারমেন্ট এনালাইসিস করে কোর্স কারিকুলাম সাজানো। যারা সিদ্ধান্ত নিতে অসুবিধায় পড়ে, তাদের জন্য রয়েছে মেন্টরিং সাপোর্ট। জব রিকোয়ারমেন্ট বা ইন্টার্নশিপ সাপোর্ট এবং রেফারেল সিস্টেম। কোর্স অনুসারে বিভিন্ন কোম্পানির জব এর প্রশ্নপত্র সল্ভ এর সাথে রেফারেল সিস্টেম সহ রয়েছে আরও সুযোগ সুবিধা।


সর্বশেষ সংবাদ