টানা ২১৯০ দিন অনলাইন প্রশিক্ষণের বিশ্ব রেকর্ড!

‘নিজের বলার মতো একটা গল্প’ ফাউন্ডেশন

প্রশিক্ষণের বিশ্ব রেকর্ড উদযাপন
প্রশিক্ষণের বিশ্ব রেকর্ড উদযাপন  © টিডিসি ফটো

৯ লাখ ২৫ হাজার তরুণদের বিনামূল্যে প্রশিক্ষণ কর্মশালার টানা ২ হাজার ১৯০তম দিনের ইতিহাস গড়েছে বাংলাদেশের ‘নিজের বলার মতো একটা গল্প’ ফাউন্ডেশন (এনবিএমইজিএফ)। অদম্য দেশপ্রেমী ইকবাল বাহার জাহিদ বেকার তরুণদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ৬ বছর আগে প্রতিষ্ঠা করেন এই প্ল্যাটফর্মটি।

আজ শনিবার গুলশান-২ এর ইএমকে সেন্টারে ৬৪ জেলা থেকে ১০০ তরুণ উদ্যোক্তাদের নিয়ে উদ্যোক্তা ও দক্ষতা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালাটি দিনব্যাপী অনুষ্ঠিত হয়। পরে বিকালে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুক্তরাষ্ট্র দূতাবাসের ইকোনমিক ইউনিট চিফ জোসেফ গিবলিন।

অনুষ্ঠানের ইকবাল বাহার জানান, ‘চাকরি করব না চাকরি দেব’-এই ব্রত সামনে রেখে গত টানা ২১৯০ দিন ধরে ১ দিনের জন্যও আমাদের এই প্রশিক্ষণ কর্মশালা বন্ধ ছিল না, শুক্রবার, শনিবার, সরকারি ছুটি এমনকি ঈদের দিনও আমরা সেশন করেছি। এটা সারা বিশ্বে একটি ইতিহাস-এত লম্বা এবং টানা ৯০ দিনের এক একটা ব্যাচ ও টানা ২১৯০ দিন কোনো প্রশিক্ষণ কর্মশালা পৃথিবীতে কেউ কোনোদিন করেনি।

ইকবাল বাহার জানান, ইতিমধ্যে এই প্লাটফর্ম থেকে আমাদের লক্ষাধিক উদ্যোক্তা হয়েছেন এবং গত ৬ বছরে বদলে গেছে এই ৭ লাখ ৫০ হাজার তরুণ-তরুণীদের জীবন, এখন যারা এক একজন দক্ষ, পজিটিভ ও ভালোমানুষ।

তিনি আরও জানান, ৯০ দিন ধরে শেখা, পার্টনার পাওয়ার সুযোগ, ব্যবসা করা, কেনাবেচার সুযোগ, ভলান্টিয়ারিং, সামাজিক কাজ এবং ভালোমানুষি চর্চা সব একসাথে সুযোগ রয়েছে এই অনলাইন প্লাটফর্মে। আমাদের লক্ষ্য আগামী ৩ বছরের মধ্যে ১০ লাখ মানুষের কর্মসংস্থান তৈরি করা অন্তত ৩ লাখ উদ্যোক্তা হওয়ার মধ্য দিয়ে।

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশের ৬৪ জেলা, ৪৯২ টি উপজেলা ও ৫০টি দেশের প্রবাসী বাংলাদেশি সহ মোট সাড়ে ৭ লাখের বেশী তরুণ-তরুণীদেরকে ২৪টি ব্যাচের মাধ্যমে টানা ৯০ দিন করে বিনামূল্যে অর্থাৎ কোন ফি ছাড়া উদ্যোক্তা বিষয়ক প্রশিক্ষণ দেয়া হয়েছে এই প্লাটফর্ম থেকে। প্রতি সপ্তাহে সারা দেশে ও বিদেশে প্রায় ৪৯০০ মিটআপের মধ্য দিয়ে চলছে অনলাইন/অফলাইন কার্যক্রমও।

এর আগে টানা ১০০০ দিনের প্রশিক্ষণ দিয়ে নাম তুলেছিলেন গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ড ইউকেতে। ‘নিজের বলার মতো একটা গল্প’ উদ্যোক্তা হওয়ার যাবতীয় প্রশিক্ষণ, দক্ষতা ও মূল্যবোধ সংক্রান্ত অনলাইন কর্মশালার প্লাটফর্ম – উদ্যোক্তা তৈরির কারখানা। এটা বাংলাদেশের একমাত্র প্লাটফর্ম যেখানে প্রতি দিন বিনামূল্যে প্রশিক্ষণ দেয়া হয়।


সর্বশেষ সংবাদ