এশিয়া কাপের আদ্যোপান্ত, সংস্করণে আসছে পরিবর্তন

এশিয়া কাপ
এশিয়া কাপ  © সংগৃহীত

আগামী ২৭ আগস্ট থেকে সংযুক্ত আরব আবিরাতে শুরু হচ্ছে এশিয়া কাপ ক্রিকেট টুর্নামেন্টের ১৫ তম আসর। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) আয়োজিত টুর্নামেন্টের বাইরে ক্রিকেটে সবচেয়ে বড় আন্তর্জাতিক টুর্নামেন্ট হচ্ছে এশিয়া কাপ। তবে শুরুর দিকে ধারাবাহিকভাবে দুই বছর পর পর হলেও মাঝে কিছু কাল টুর্নামেন্টটিতে ব্যত্যয় ঘটে। কিন্তু ২০০৮ সালের পর থেকে দুই বছর পর পর টুর্নামেন্টটি আয়োজিত হচ্ছে। মহামারি কোভিডের কারণে ২০২০ সালেও এই টুর্নামেন্ট আয়োজন করা সম্ভব হয়নি।

এশিয়া কাপের শুরু: সংযুক্ত আরব আমিরাতে ৩৮ বছর আগে প্রথমবারের মতো এশিয়া কাপ শুরু হয়। ১৯৮৪ সালের উদ্বোধনী আসরে ভারত সুনীল গাভাস্কারের নেতৃত্বে চ্যাম্পিয়ন হয়। টুর্নামেন্টের শুরুর আসরে ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা অংশগ্রহণ করে। তিনটি রাউন্ড রবিন ম্যাচের মাধ্যমে ভারত চ্যাম্পিয়ন হয়। আর শ্রীলঙ্কা হয়েছিল রানার্সআপ।

বর্তমান আসরসংখ্যা:  এশিয়া কাপ এবার ১৫তম বারের মতো আয়োজিত হবে। শেষবার অনুষ্ঠিত হয়েছে ২০১৮ সালে সংযুক্ত আরব আমিরাতেই। ফাইনাল খেলেছিল বাংলাদেশ ও ভারত। বাংলাদেশকে ৩ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ভারত। 

সর্বোচ্চ শিরোপাজয়ী দল:  এশিয়া কাপের সফলতম দল হচ্ছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ভারত। এখন পর্যন্ত আয়োজিত ১৪ টুর্নামেন্টের সাতটিতে চ্যাম্পিয়ন হয়েছে তারা। শ্রীলঙ্কা জিতেছে পাঁচবার আর পাকিস্তান দুবার। তবে শেষ চার আসরের তিনবার বাংলাদেশ ফাইনালে খেললেও চ্যাম্পিয়ন হতে পারেনি কোনোবারই। 

এশিয়া কাপের সেরা মুহূর্তগুলো

এশিয়া কাপের অনেক স্মরণীয় মুহূর্ত রয়েছে। তার মধ্য থেকে উল্লেখযোগ্য হচ্ছে প্রথম আসরে ভারতীয় ব্যাটার সুরিন্দর খান্নার আক্রমণাত্মক ব্যাটিং, ২০০৮ সালের ফাইনালে অজন্তা মেন্ডিসের রহস্যময় বোলিং, ২০১০ সালে ছক্কা হাঁকিয়ে ভারতকে চ্যাম্পিয়ন করেন হরভজন সিং, পাকিস্তানের বিপক্ষে ভারতীয় রান মেশিন বিরাট কোহলির অনবদ্য ১৮৩ রানের ইনিংস, ২০১২ সালে পাকিস্তানের কাছে বাংলাদেশের ২ রানের হার, শেষ ওভারে পরপর দুই বলে ছক্কা হাঁকিয়ে পাকিস্তানকে চ্যাম্পিয়ন করেন শহীদ আফ্রিদি আর ২০১৮ সালে ভারত-আফগানিস্তানের ম্যাচ টাই। 

এবারের এশিয়া কাপের আসর: সংযুক্ত আরব আমিরাতে আগামী ২৭ আগস্ট শুরু হবে ১৫তম আসর। এশিয়া কাপের পর্দা উঠবে শ্রীলঙ্কা-আফগানিস্তান ম্যাচ দিয়ে। আর ফাইনাল হবে ১১ সেপ্টেম্বরে। শুরু ও শেষ একই মাঠে দুবাই স্টেডিয়ামে। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে এবারের আসর হবে ২০ ওভারের। 

দলের সংখ্যা:  মোট ছয়টি দল অংশগ্রহণ করবে এবারের এশিয়া কাপে। দুই গ্রুপে বিভক্ত করা হয়েছ ছয় দলকে। আসরের পাঁচ দলের জায়গা চূড়ান্ত হয়েছে। বাকি দলটা বাছাইপর্বের চ্যাম্পিয়ন দল। এশিয়া কাপের বাছাইপর্বে খেলবে সংযুক্ত আরব আমিরাত, হংকং, সিঙ্গাপুর ও কুয়েত। আজকে এশিয়া কাপের বাছাই শুরু হয়েছে। চ্যাম্পিয়ন দল চূড়ান্ত ইভেন্টে অংশগ্রহণ করবে। আর চূড়ান্ত ইভেন্টের প্রতি গ্রুপের শীর্ষ দুই দল সুপার ৪-এ খেলবে। সুপার ৪-এর শীর্ষ দুই দল ফাইনালে লড়বে। 

‘এ’ গ্রুপ: ভারত, পাকিস্তান, বাছাই কাপের দল

 ‘বি’ গ্রুপ: শ্রীলঙ্কা, বাংলাদেশ, আফগানিস্তান। 

এশিয়া কাপের সংস্করণ পরিবর্তন: সীমিত ওভারের বিশ্বকাপ মাথায় রেখে এশিয়া কাপের সংস্করণও পরিবর্তন হয়। এ বছর অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য এবারের সংস্করণ ২০ ওভারের হবে। আর ওয়ানডে বিশ্বকাপের সময় এশিয়া কাপ ৫০ ওভারের হবে। বিশ্বকাপের প্রস্তুতির জন্যই এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) এই নিয়ম করেছে।

এশিয়া কাপের ভেন্যু পরিবর্তনের কারণ:  এবারের এশিয়া কাপ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল শ্রীলঙ্কায়। কিন্তু দেশটির অর্থনৈতিক ও রাজনৈতিক সমস্যার কারণে টুর্নামেন্টটি আয়োজন করা সম্ভব হচ্ছে না। তাই এসিসি সংযুক্ত আরব আমিরাতে এবারে আসর আয়োজন করতে বাধ্য হয়েছে। 

আবহাওয়া: সংযুক্ত আরব আমিরাতে আবহাওয়া খুবই গরম ও আর্দ্র হবে। ক্রিকেটারদের জন্য খেলাটা খুবই চ্যালেঞ্জিং হবে। এ জন্য কর্তৃপক্ষ ম্যাচ শুরু করার সিদ্ধান্ত নিয়েছে সন্ধ্যা ৬টায়। 

আরও পড়ুন: এশিয়া কাপের ১০ ধারাভাষ্যকার চূড়ান্ত, বাংলাদেশ থেকে ১ জন

এশিয়া কাপের আসর এলেই ভারত-পাকিস্তানের ম্যাচ নিয়ে উত্তেজনা বাড়ে। দুই চিরপ্রতিদ্বন্দ্বী দলের ধ্রুপদি লড়াই দেখার জন্য সমর্থকেরা উন্মুখ থাকেন। এবারে আসরে তারা মোট তিনবার লড়াই করতে পারে। ২৮ আগস্ট প্রথম ম্যাচটি হবে গ্রুপের। এরপর তারা যদি গ্রুপের শীর্ষ দুই দল হয়, তবে সুপার ৪-এ দ্বিতীয়বার দেখা হবে। আর তৃতীয়বার দেখা হতে পারে ফাইনালে। সুপার ৪-এর শীর্ষ দুই দল হলে ভারত-পাকিস্তান এশিয়া কাপে প্রথমবারের মতো মুখোমুখি হবে ফাইনালে। 

এশিয়া কাপে ভারত-পাকিস্তানের হেড-টু হেড: ভারত-পাকিস্তান এশিয়া কাপে মোট ১৪ বার মুখোমুখি হয়েছে । এর মধ্যে ভারত আটবার জয় পেয়েছে আর পাঁচবার জয় পেয়েছে পাকিস্তান। বাকি ম্যাচটির ফল হয়নি।

এশিয়া কাপের ১০ ধারাভাষ্যকার চূড়ান্ত: এশিয়া কাপের জন্য ভারতের পাঁচ ধারাভাষ্যকার হচ্ছেন, দেশটির সাবেক ক্রিকেটার এবং কোচ রবি শাস্ত্রী, ইরফান পাঠান, গৌতম গম্ভীর, দীপ দাশগুপ্ত ও সঞ্জয় মাঞ্জরেকার। এছাড়াও পাকিস্তান থেকে আছেন দুইজন- কিংবদন্তি ওয়াসিম আকরাম ও ওয়াকার ইউনুস। শ্রীলঙ্কা থেকে আছেন রাসেল আর্নল্ড। এশিয়ার বাইরে থেকে একমাত্র ধারাভাষ্যকার হিসেবে এশিয়া কাপে ধারাভাষ্য দেবেন নিউ জিল্যান্ডের স্কট স্টাইরিস। বাংলাদেশের আতহার আলি খানকে দিয়ে পূর্ণতা পেয়েছে ১০ জনের ধারাভাষ্যকারের প্যানেল।


সর্বশেষ সংবাদ