বিয়েতে জুতা চুরি, ম্যাক্সওয়েলের থানায় মামলার ঘটনা কাল্পনিক!

তামিল রীতিতে বিয়ে করছেন ম্যাক্সওয়েল
তামিল রীতিতে বিয়ে করছেন ম্যাক্সওয়েল   © সংগৃহীত

বিশ্বের বিভিন্ন দেশে ভিন্ন ভিন্ন রীতিতে বিয়ের আয়োজন হয়। হিন্দু-মুসলিম কিংবা বৌদ্ধ-খ্রিষ্টান ধর্মে বিয়ের জন্য আলাদা আলাদা রীতি রয়েছে। 

উপমহাদেশের বিয়েতে বরের জুতা চুরি হওয়া স্বাভাবিক ঘটনা। বিয়ে হবে আর বরের জুতা চুরি হবে না, তা কি করে হয়? উপমহাদেশে এমন রীতি কয়েক হাজার বছর যাবত চলে আসছে।

শ্যালক-শ্যালিকা কিংবা হবু বউয়ের আত্মীয়স্বজন বরের জুতা লুকিয়ে রাখবে, সম্মানী আদায় করবে, আর বরপক্ষ টাকার বিনিময়ে সেই জুতা উদ্ধার করবে, এইসব রীতি মতো স্বাভাবিক ঘটনা।

কিন্তু বিয়েতে জুতা চুরির মতো মজার ঘটনার ভিন্ন খবর এসেছে অস্ট্রেলিয়ান গণমাধ্যমে। অস্ট্রেলিয়ার জাতীয় ক্রিকেট দলের অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল বুঝতে পারেননি সেই রীতি। এর ফলে থানায় মামলা করেছেন তিনি। অবশ্য পরে ভারতীয় বিয়ের এই মজার রীতি জানানো হয়েছে এই অস্ট্রেলিয়ান ক্রিকেটারকে। সব শুনে অভিযোগ তুলে নেন ম্যাক্সওয়েল, এমন খবরও প্রচার হয়!

আরও পড়ুন : বুক রিভিউ করে হাজার টাকার বই জেতার সুযোগ

তবে ম্যাক্সওয়েলের বিয়েতে জুতা চুরি কিংবা থানায় মামলা করার সম্পূর্ণ ঘটনাটিই কাল্পনিক। এর কোনো সত্যতা খুঁজে পাওয়া যায়নি। গত ২৪ মার্চ ‘the12thman.in’ নামক একটি ভারতীয় অনলাইনে খবরটি প্রকাশিত হয়।

ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত ওই প্রতিবেদনের শেষাংশে বলা হয়েছে, এটি মূলত একটি মিম থেকে নেওয়া। যেটি পরে অস্ট্রেলিয়ার একটি গণমাধ্যমে প্রকাশিত হয়েছিল। অতএব এটি কোনো সত্য ঘটনার বর্ণনা নয় বলেই জানা গেছে।

প্রসঙ্গত, ২০১৭ সাল থেকে ভারতীয় বংশোদ্ভূত চিকিৎসক বিনি রামনের সঙ্গে প্রেম করছেন ম্যাক্সওয়েল। চলতি মাসে বসেছেন বিয়ের পিড়িতে। শুরুতে অস্ট্রেলিয়ান রীতি মেনে বিয়ে হয়েছে। এরপর তামিল রীতিতে বিয়ের আনুষ্ঠানিকতা হয়েছে।

ডিসক্লেইমার
প্রসঙ্গত, ‘বিয়েতে-জুতা-চুরি-থানায়-মামলা-ঠুকলেন-ম্যাক্সওয়েল’ শিরোনামে সংশ্লিষ্ট এই সংবাদটি প্রকাশ করে দ্যা ডেইলি ক্যাম্পাস। তবে ফ্যাক্ট চেকিং সংস্থা বুমবিডি ডটকমের তথ্যমতে খবরটি সঠিক নয় বলে জানানো হয়। দ্যা ডেইলি ক্যাম্পাস টিমও সংবাদটির তথ্য পুনরায় যাচাই করে এবং তাতে ভুল পায়। পরবর্তীতে সে অনুযায়ী সংবাদটি আপডেট করে।


সর্বশেষ সংবাদ