শ্রীলংকার কাছে হারলো বাংলাদেশ

কমনওয়েলথের স্বপ্ন ভাঙ্গলো বাংলার বাঘিনীদের

কমনওয়েলথ গেমসে বাংলাদেশ নারী ক্রিকেট দল
কমনওয়েলথ গেমসে বাংলাদেশ নারী ক্রিকেট দল  © সংগৃহীত ছবি

শ্রীলঙ্কার কাছে হেরে কমনওয়েলথ গেমসের স্বপ্ন ভঙ্গ হলো বাংলাদেশ নারী ক্রিকেট দলের। এই জয়ে ৫ দলের বাছাইপর্ব থেকে জুলাই-আগস্টে বার্মিংহামে অনুষ্ঠিতব্য কমনওয়েলথ গেমসে মূলপর্বে খেলার সুযোগ পেল লঙ্কানরা।

টানা তিন ম্যাচে জয়। কমনওয়েলথ গেমসে খেলার স্বপ্নপূরণের খুব কাছাকাছিই ছিল বাংলার বাঘিনীরা। কিন্তু বাছাইপর্বের শেষ ম্যাচে ভাঙ্গলো স্বপ্ন। পাঁচ দলের বাছাইপর্বে বাংলাদেশ ও শ্রীলঙ্কা দুই দলই নিজেদের প্রথম তিন ম্যাচে জিতেছিল। তাই শেষ ম্যাচটি পরিণত হয়েছিল অঘোষিত নকআউটে।

বাঁচা-মরার লড়াইয়ে টস জিতে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৩৬ রান করে শ্রীলঙ্কা। পুরো টুর্নামেন্টে ফর্মে থাকা লঙ্কান ওপেনার ও অধিনায়ক চামারি আতাপাত্তু এই ম্যাচেও দারুণ পারফর্ম করে তুলেছেন ৪৮ রান। সঙ্গে নিলাক্ষী সিলভার ২৮, আনুশকা সঞ্জীবানির ২০ রানের ক্যামিওতে লঙ্কানরা তোলে ১৩৬ রান। নাহিদা আক্তার ৩৪ রানে ২ উইকেট, আর সালমা খাতুন, সুরাইয়া আমিন, রুমানা আহমেদরা একটি করে উইকেট শিকার করেন।

১৩৬ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই শামীমা সুলতানাকে (৬) হারালেও একটা সময় ২ উইকেটেই ৯৩ রান তুলে ফেলেছিল বাংলাদেশ। তবে ততক্ষণে ১৫ ওভার পেরিয়ে গেছে। উইকেট হাতে রেখে রানের চাপে পড়ে বাংলাদেশ। ২৮ বলে জয়ের জন্য দরকার পড়ে ৪৪ রান। ৮ উইকেট হাতে থাকার পরও সেই লক্ষ্য আর পার হতে পারেনি তারা। ৫ উইকেট হারিয়ে ১১৪ রানেই থামে ইনিংস।

আরও পড়ুন- সাকিবকে টপকে ওয়ানডেতে আইসিসির বর্ষসেরা বাবর আজম

ওপেনার মুর্শিদা খাতুন করেন ৩৬ বলে ৩৬ রান। ৩৯ বলে ৩৩ আসে ফারজানা হকের ব্যাট থেকে। এছাড়া ২১ বলে ২০ করেন অধিনায়ক নিগার সুলতানা।

কমনওয়েলথ গেমসে মূল পর্বে জায়গা না করার হতাশাকে পেছনে ফেলে বাংলাদেশ নারী ক্রিকেট দল এখন প্রস্তুতি নিবে আগামী মার্চ-এপ্রিলে অনুষ্ঠিতব্য ক্রিকেট বিশ্বকাপের। নিউজিল্যান্ডে অনুষ্ঠিত হতে যাওয়া নারী ক্রিকেটের বৈশ্বিক আসরে অভিষেকের জন্য বাঘিনীরা এক মাসেরও বেশি সময় পাচ্ছে প্রস্তুতির জন্য। আগামী ৫ মার্চ ডানেডিনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টুর্নামেন্টের প্রথম ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ।


সর্বশেষ সংবাদ