ধোনির থেকে বাংলাদেশের অনেক কিছু শেখার আছে: বাশার

হাবিবুল বাশার ও ধোনি
হাবিবুল বাশার ও ধোনি  © সংগৃহীত

বাংলাদেশের সাবেক অধিনায়ক হাবিবুল বাশার বলেছেন, একটা দলকে কী করে গড়ে তুলতে হয়, সেই নিরিখে ধোনি দৃষ্টান্ত হয়ে থাকবে। আর সেটা সবার কাছেই থাকবে। ও গ্রেট পার্সন, গ্রেট ক্রিকেটার। কিন্তু আমার মনে হয় অবসর নিয়ে না ভেবে ওর সামগ্রিক কেরিয়ারের দিকে তাকানো উচিত। আর তা হলেই পরিষ্কার হবে যে ধোনির থেকে সবারই অনেক কিছু শেখার রয়েছে।

‘ধোনির কাছ থেকে বাংলাদেশ জাতীয় দলের কী কী শেখার আছে’- শুক্রবার আনন্দবাজার ডিজিটালের এমন প্রশ্নের জবাবে বাশার এসব কথা বলেছেন।

বাশার আনন্দবাজারকে বলেন, ইন্টারন্যাশনাল ক্রিকেট সব সময় চাপের খেলা। ওঠা-পড়া থাকে। চলতেই থাকে। এটাকে মেনে নিয়ে এই চাপ কী ভাবে সামলাতে হয়, সেটা ধোনির থেকে নেওয়া যেতে পারে। আমাদের টিমে যেমন সাফল্য-ব্যর্থতা লেগেই থাকে। ওঠা-পড়া অনেক বেশি।পারফরম্যান্সে ধারাবাহিকতার অভাব রয়েছে। কিন্তু, সফল হওয়ার জন্য মারাত্মক চাপ থাকে আমাদের দলের উপর।

তিনি বলেন, ধোনির কাছ থেকে অনেক কিছু শেখার আছে। একজন তরুণ ক্রিকেটার যেমন শিখতে পারে, তেমনই সিনিয়ররাও পারে ওকে দেখে, অনুকরণ করে। ভারতের মতো দলকে সামলানো সহজ নয়। যে কোনও পরিস্থিতিতে, যে কোনও মুহূর্তে ও সিনিয়র-জুনিয়রদের একসঙ্গে সামলেছে।

ভারতের অধিনায়ক ধোনির বিরুদ্ধে বাংলাদেশের অধিনায়ক হাবিবুল বাশারের গেমপ্ল্যান সম্পর্কে বলেন, আমরা যখন ধোনির বিরুদ্ধে গেমপ্ল্যান করছিলাম শুরুর দিনগুলোয়, তখন অ্যানালিস্ট একটা কথাই বলত, হি ইজ আ গেম-চেঞ্জার। ওকে আটকে রাখতে হবে। ম্যাচের মোড় ঘুরিয়ে দেওয়ার মতো জায়গায় ওকে পৌঁছতেই দেওয়া যাবে না। ফ্রি খেলার সুযোগ দেওয়া যাবে না। কারণ, ফ্রি খেলতে শুরু করলে ম্যাচ বের করে নিয়ে যাবে।

বাশার বলেন, অ্যানালিস্ট বলতে, ও হার্ড হিটিং ব্যাটসম্যান। এটা নিয়েই বেশি চর্চা হত। ২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজে হওয়া ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত মোটামুটি এটাই টিম মিটিংয়ে ধোনিকে নিয়ে কথা হত। ক্রিজে থিতু হতে দেওয়া যাবে না, এটাই পরিকল্পনা থাকত ধোনির বিরুদ্ধে।


সর্বশেষ সংবাদ