লাঞ্চ বিরতির আগে তিন উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ 

উইকেট হারিয়ে চাপে পড়েছে বাংলাদেশ
উইকেট হারিয়ে চাপে পড়েছে বাংলাদেশ  © সংগৃহীত

দিনের শুরুতেই ভারতের শেষ চার উইকেট তুলে ম্যাচে ফেরার আভাস দিয়েছিল বাংলাদেশ। তবে লাঞ্চ বিরতিতে যাওয়ার আগে ২৬ রানে তিন উইকেট হারিয়ে চাপে পড়েছে বাংলাদেশ। 

ব্যাটিংয়ের শুরুতেই সাদমান ইসলামের উইকেট তুলে নিয়েছিলেন জাসপ্রিত বুমরাহ। সেই বিপর্যায় সামলে বাংলাদেশকে টানছিলেন জাকির হাসান ও অধিনায়ক নাজমুল হোসেন। মনে হচ্ছিল শুরুর ধাক্কা বুঝি সামলে নিয়েছেন এই দুই ব্যাটার। তবে তা হয়নি। আকাশ দীপ সিং বোলিংয়ে এসে জোড়া আঘাত করেছেন বাংলাদেশের ব্যাটিং অর্ডারে। তাতে ২২ রানেই ৩ উইকেট খুইয়ে বসেছে বাংলাদেশ।

এদিন ভারতকে ৩৭৬ রানে থামিয়ে ব্যাট করতে নেমেই বিপর্যয়ের মুখে পড়ে বাংলাদেশ। ইনিংসের প্রথম ওভারেই সাজঘরে ফিরতে হয় সাদমানকে। ২ রানে সাজঘরে ফেরেন এই ব্যাটার। 

ব্যাট হাতে সংগ্রাম করে শেষ পর্যন্ত ২২ বলে ৩ রানে সাজঘরে ফিরতে হয় জাকিরকে। আকাশ দীপের বলে স্টাম্প ভাঙে জাকিরের। এরপর উইকেটে এসে একই পথে হাঁটেন মুমিনুল হক। ইনিংসের প্রথম বলেই গোল্ডেন ডাক মেরে সাজঘরের পথ ধরতে হয় মুমিনুলকে।

অধিনায়ক নাজমুল শান্তকে সঙ্গ দিতে মাঠে আসেন অভিজ্ঞ মুশফিকুর রহিম। তার ব্যাটিংয়ে লাঞ্চের আগে আর কোনো আঘাত আসেনি উইকেটে। লাঞ্চের আগে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ২৬ রান।

এর আগে চেন্নাই টেস্টের প্রথম দিনে দারুণ খেলে রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা জুটি। ১৪৪ রানে ৬ উইকেট হারানো ভারত এই দু’জনের নৈপুণ্যে শেষ বিকেলে কোনো উইকেট না হারিয়ে স্কোরবোর্ডে জমা করে ৩৩৯ রান। তাতে বড় সংগ্রহের ভিত পেয়ে যায় ভারত। 

দ্বিতীয় দিনে তাই যত দ্রুত ভারতকে আটকে রাখা যায় সেই লক্ষ্য ছিল বাংলাদেশি বোলারদের। সেই লক্ষ্য পূরণ করেছেন তাসকিন-হাসানরা। দ্বিতীয় দিনে তাসকিনের তিন শিকার ও শেষ বেলায় বুমরাহকে সাজঘরে ফিরিয়ে ফাইফার তুলে নিয়েছেন হাসান মাহমুদ। যা টেস্ট ক্যারিয়ারে তার দ্বিতীয়বার। আর তাতে ৩৭৬ রানে অলআউট হয়েছে ভারত। 


সর্বশেষ সংবাদ