৬ উইকেট হারিয়ে ধুঁকছে ভারত

৬ উইকেট হারিয়ে চা বিরতিতে ভারত
৬ উইকেট হারিয়ে চা বিরতিতে ভারত

ভারতের বিপক্ষে প্রথম টেস্টে  টস জিতে শুরুতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন নাজমুল হোসেন শান্ত। টসে হেরে ব্যাট করতে নেমে শুরুতেই তিন উইকেট হারিয়ে বিপাকে পড়েছিল রোহিত শর্মার দল। চার উইকেট শিকার করে ভারতের টপ অর্ডারকে বিধ্বস্ত করেছে পেসার হাসান মাহমুদ। 

চেন্নাইয়ের প্রথম টেস্টের দ্বিতীয় সেশনে ভারতের সংগ্রহ ১৮৪ রানে ৬ উইকেট। ক্রিজে অপরাজিত রয়েছেন রবীন্দ্র জাদেজা (১৩*) ও রবীচন্দ্র আশ্বিন(২৩*)। এই সেশনে ২৫ ওভারে ভারত তুলেছে ৮৮ রান এবং হারিয়েছে ৩ উইকেট। 

এর আগে চেন্নাইয়ের লাল মাটির উইকেটে টসে জিতে ভারতকে ব্যাটিংয়ের জন্য আমন্ত্রণ জানান সফরকারী দলের অধিনায়ক নাজমুল শান্ত। বল হাতে অসাধারণ বোলিং করে ক্যাপ্টেনের আস্থার মূল্য দিয়েছেন বাংলাদেশের পেস ইউনিট। এ পেস ইউনিটের নেতৃত্বে ছিল হাসান মাহমুদ। দলের প্রথম সেশনে একাই তুলে নেন রোহিত শর্মা, শুভমান গিল ও ভিরাট কোহলি উইকেট। ভারতের দলীয় স্কোর একসময় দাঁড়ায় ৩৪ রানে ৩ উইকেট। সেখান থেকে একটি ভালো পার্টনারশিপ গড়ে তোলার চেষ্টা করেন দুই বা-হাতি ব্যাটার জয়শোয়াল ও রিষভ পান্থ। দুজনে মিলে গড়েন ৬২ রানের জুটি।

মধ্যাহ্ন বিরতির পর আবার পেসার হাসান মাহমুদের আঘাত। এবার রিষভ পান্থ উইকেটের পেছনে লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরে যায়। অপরদিকে এক প্রান্ত আগলে রাখা জয়শোয়াল তুলে নেয় তার টেস্ট ক্যারিয়ারের চতুর্থ টেস্ট অর্ধশতক। এবার জয়শোয়ালকে ফেরান আরেক পেসার নাহিদ রানা। জয়শোয়াল ফিরেন ব্যক্তিগত ৫৬ রানে। মিরাজের বলে ফরোয়ার্ড শর্ট লেগে জাকির হাসানের কাছে ক্যাচ দিয়ে বিদায় নেন ধুঁকতে থাকা কেএল রাহুল। ৫২ বলে তিনি করেন ১৬ রান।

এর আগে ভারতের ব্যাটিং লাইনআপকে তছনছ করে দেন হাসান মাহমুদ। লাঞ্চের আগে ৩ উইকেট নেন বাংলাদেশি পেসার। দ্বিতীয় সেশনের শুরুতেই ফেরান পন্তকে (৩৯)। ২৫ রানে ৪ উইকেট নিয়ে এখন পর্যন্ত দিনের সেরা বোলার তিনি। ভারতের যে ছয় উইকেট পড়েছে তার পাঁচটি নিয়েছেন পেসাররা। 

রেকর্ডের সামনে মুশফিক
আর মাত্র ৯ রান করলেই বাংলাদেশের পক্ষে তিন ফরম্যাট মিলিয়ে সর্বোচ্চ রানের মালিক হয়ে যাবেন মুশফিকুর রহিম। বর্তমানে এই তালিকায় শীর্ষে আছেন তামিম ইকবাল। তার রান ১৫ হাজার ১৯২। মুশফিকুর রহিমের বর্তমান রান ১৫ হাজার ১৮৪।

নতুন মাইলফলকের হাতছানি
টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে এখন পর্যন্ত একমাত্র ভারতকেই হারাতে পারেনি বাংলাদেশ। দুই ম্যাচের সিরিজে একটি টেস্ট জিতলেই টেস্ট খেলুড়ে ১০ দলের বিপক্ষে জেতা হবে বাংলাদেশের। 


সর্বশেষ সংবাদ