মাঠে নয়, চেন্নাইয়ের কমেন্ট্রি বক্সে তামিম ইকবাল

তামিম ইকবাল
তামিম ইকবাল  © সংগৃহীত

তামিম ইকবাল দীর্ঘদিন ধরেই জাতীয় দলের বাইরে আছেন। তবে এবার ভারতের বিপক্ষে কমেন্ট্রি বক্স মাতাবেন দেশসেরা এই ওপেনার। বয়সের কোটা পেড়িয়েছে ৩৬। তাইতো আন্তর্জাতিক ক্যারিয়ারে ফিটনেস ও টিম ম্যানেজমেন্টের সঙ্গে জটিলতায় জাতীয় দলে ফেরা যখন অনিশ্চিত তখন নতুন ভূমিকায় অবতীর্ণ হয়েছেন তামিম ইকবাল।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে দীর্ঘদিন দূরে আছেন বাংলাদেশের অন্যতম সেরা বা-হাতি ওপেনার তামিম ইকবাল। আন্তর্জাতিকে শেষ একদিবসীয় ম্যাচ ও টেস্ট ম্যাচ খেলেছিলেন ২০২৩ সালে। শেষ টি-টোয়েন্টি খেলেছিলেন ২০২০ সালে। তবে প্রথম শ্রেণির ক্রিকেটে প্রাইম ব্যাংকের হয়ে শেষ ৬ মে ব্যাট হাতে নেমেছিলেম এ ওপেনার।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় সকাল ১০টায় চেন্নাইয়ের এম চিদাম্বরম স্টেডিয়ামে ভারতের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচ। ওই ম্যাচে ধারাভাষ্য দেবেন দেশের সফলতম ব্যাটসম্যান। 

গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, , ‘কিছুটা নার্ভাস লাগছে। খেলার সময়টায় ম্যাচের আগে নার্ভাস থাকতাম যে, খেলা কেমন হবে, রান করতে পারবো কি না, কোন বোলারকে কীভাবে সামলাবো, দল ভালো করতে পারবে কি না এই সব। এখন হলো, কথা কীভাবে বলবো, মাঠের মুহূর্তগুলোকে ঠিকঠাক তুলে ধরতে পারবো কি না, বড় কোনও ভুল করে বসি কি না।’ 

ভারত সিরিজের জন্য ধারাভাষ্যকার হিসেবে চুক্তিবদ্ধ হওয়ার পর অনলাইনে ক্লাস করার সিদ্ধান্ত নেন তামিম। গতকাল মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) চেন্নাইয়ে গিয়েও একটা ক্লাস করেছেন তিনি। ‘ধারাভাষ্য ব্যাপারটা যতটা সহজ মনে হয়, তত সহজ নয়। তাৎক্ষণিক কথা বলার ব্যাপার তো আছেই, এছাড়া প্রযুক্তিগত অনেক ব্যাপার আছে। মাইক্রোফোনের ব্যবহার, প্রডিউসারের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ, এসবের সঙ্গে অভ্যস্ততার ব্যাপার আছে। আমি ধরে নিয়েছি, এসবে অভ্যস্ত হতে দুই-তিন সিরিজ অন্তত লাগবে।’ 
 
আসন্ন এ সিরিজে ভারতের পক্ষে ধারাভাষ্য দেবেন হার্শা ভোগলে, দীপ দাশগুপ্তা এবং মুরালি কার্তিক। বাংলাদেশের পক্ষে ধারাভাষ্য দেবেন আতহার আলী খান ও তামিম ইকবাল। কমিট্রিবক্সে তামিমের উপস্থিত যোগ করবে এক ভিন্ন মাত্র। এছাড়া তামিমের উপস্থিতি মাঠের ক্রিকেটারদেরও আত্মবিশ্বাস বাড়াতে কার্যকরী ভূমিকা রাখবে।

তামিমের ধারাভাষ্যে অভিষেক ঘটেছিল ২০২২ সালের বিপিএলে এবং আন্তর্জাতিক পর্যায়ে প্রথম ধারাভাষ্য দিয়েছিলেন গত বছরের ডিসেম্বর মাসে। সেই সময় ঘরের মাঠে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের দ্বিতীয় টেস্ট ম্যাচে ধারাভাষ্য দিয়ে দর্শকদের ব্যাপক প্রশংসা কুড়িয়েছিলেন। 

২০২৩ সালের ৬ জুলাই আফগানিস্তানের বিপক্ষে সিরিজ চলাকালীন চট্টগ্রামে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করে তামিম ইকবাল নিজের ১৬ বছরের ক্যারিয়ারের ইতি টানেন। পরেরদিন (৭ জুলাই) তামিম, সাবেক বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এবং সাবেক অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজার সঙ্গে গণভবনে বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করেন। সাক্ষাৎ শেষে তিনি নিজের অবসরের সিদ্ধান্ত প্রত্যাহার করে নেন। এদিকে অবসরের সিদ্ধান্ত থেকে সরে এলেও এরপরে থেকে তাকে আর আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাট হাতে দেখা যায়নি।

উল্লেখ্য, আজ ১৯ সেপ্টেম্বর থেকে ভারতের মাটিতে শুরু হবে বাংলাদেশ ও ভারতের দুই টেস্ট ও তিন টি-টোয়েন্টির সিরিজ। কানপুরে ২৭ সেপ্টেম্বর থেকে দুই দলের খেলার কথা দ্বিতীয় ও শেষ টেস্ট। দুটি টেস্টই শুরু হবে বাংলাদেশ সময় সকালে ১০টায়। এরপরেই টি-টোয়েন্টি সিরিজ। ৬ অক্টোবর গোয়ালিয়রে প্রথম টি-টোয়েন্টির পর দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে ৯ ও ১২ অক্টোবর। এই সিরিজের সবগুলো ম্যাচই হবে দিবারাত্রির।


সর্বশেষ সংবাদ