প্যারাগুয়ের জালে ব্রাজিলের গোল উৎসব, টিকে রইলো কোয়ার্টারের স্বপ্ন

প্যারাগুয়ের জালে ব্রাজিলের গোল উৎস
প্যারাগুয়ের জালে ব্রাজিলের গোল উৎস  © সংগৃহীত

কোয়ার্টার ফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখার মিশনে কোপা আমেরিকায় আজ ব্রাজিলের প্রতিপক্ষ ছিলো প্যারাগুয়ে। প্রথম ম্যাচে কোস্টারিকার সঙ্গে ড্র করে ইতোমধ্যেই সমালোচনার মুখে সেলেসাওরা। তবে আজকের ম্যাচে প্যারাগুয়ের বিপক্ষে শুরু থেকেই দাপট দেখিয়েছে ব্রাজিল। প্রথমার্ধ শেষে ৩-০ গোলে এগিয়ে প্যারাগুয়ের জালে ব্রাজিলের গোল উৎসব ছিলো। পরে প্যারাগুয়েকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে ব্রাজিলের টিকে রইলো কোয়ার্টারের স্বপ্ন।

শনিবার (২৯ জুন) অ্যালিজায়ান্ট স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল ৭ টায় শুরু হবে ব্রাজিল-প্যারাগুয়ের ম্যাচটি। প্যারাগুয়েকে ৪-১ গোলের ব্যবধানে হারিয়েছে ব্রাজিল। 

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখার মিশনে শুরু থেকেই আক্রমণাত্মক খেললেও গোল পেতে দেরি হচ্ছিল ব্রাজিলের। ৩১ মিনিটে গোল এরিয়ায় প্যারাগুয়ের আন্দ্রিয়ের কোবাসের হ্যান্ডবল হলে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। কিন্তু গোল করার সেই সুযোগ মিস করেন লুকাস পাকেতা। গোলবারের বাঁপাশ দিয়ে বল বাইরে মেরে দেন ব্রাজিল ফরোয়ার্ড। 

তবে পেনাল্টি মিসের হতাশা বেশিক্ষণ ভোগায়নি ব্রাজিলকে। ৪ মিনিট পরই গোল করেন ভিনিসিয়ুস জুনিয়র। পেনাল্টি মিস করা পাকেতার অ্যাসিস্টে বাঁপায়ের দুরন্ত শটে জাল খুঁজে নেন রিয়াল মাদ্রিদের এই তারকা। ৪৩ মিনিটে আবারও গোল করে ব্রাজিল। কাছ থেকে বাঁপায়ের শটে গোল করেন রদ্রিগো। নেইমার জুনিয়রের বদলে ১০ নম্বর জার্সি পরিহিত এই রিয়াল তারকার গোলে ২-০ ব্যবধানে এগিয়ে যায় ব্রাজিল। প্রথমার্ধের ইনজুরি সময়ে নিজের দ্বিতীয় গোল করেন ভিনি। এতে ব্যবধান দাঁড়ায় ৩-০। 

এই ব্যবধান নিয়েই বিরতিতে যায় ব্রাজিল। দ্বিতীয়ার্ধে ম্যাচের ৪৮ মিনিটে বক্সের বাইরে থেকে দারুণ এক শটে একটি গোল ফিরিয়ে দেন গেটাফের সেন্ট্রাল ব্যাক। এর তিনি মিনিট পরে প্যারাগুয়ের দারুণ একটি আক্রমণ ঠেকান আলিসন। কিন্তু ধীরে ধীরে আবারও ম্যাচের নিয়ন্ত্রণ নেয় ব্রাজিল। 

এরমধ্যে ৬৫ মিনিটে পেনাল্টি থেকে ঠান্ডা মাথায় স্কোরলাইন ৪-১ করেন পাকেতা। শেষদিকে দুদলই গোলের চেষ্টা করলেও স্কোরলাইন আর পরিবর্তন হয়নি। অবশ্য ম্যাচের ৮১ মিনিটে লাল কার্ড দেখেছেন প্যারাগুয়ে মিডফিল্ডার কুবাস। 

ভিনির জোড়া অবদান ছাড়াও প্রথম একাদশে সুযোগ পেয়েই গোল করেছেন ২০ বছর বয়সী স্যাভিও মোরেইরা, পেনাল্টিতে আরেক গোল আসে লুকাস পাকেতার পা থেকে। কোস্টারিকার বিপক্ষে প্রথম ম্যাচে ড্র করার পর কোপায় টিকে থাকার লড়াইয়ে যা প্রয়োজন ছিল, সেটাই পূরণ করলেন ভিনি-লুকাস পাকেতারা।

এই জয়ে ‘ডি’ গ্রুপের পয়েন্ট টেবিলের দুইয়ে উঠে গেছে ব্রাজিল। দুই ম্যাচেই জয় পাওয়া কলম্বিয়া আছে শীর্ষে। এদিকে, আজকের হারে কোপা থেকে বিদায় নিশ্চিত হয়ে গেছে প্যারাগুয়ের। ৬ পয়েন্ট নিয়ে সবার উপরে কলম্বিয়া। 


সর্বশেষ সংবাদ