চার ম্যাচ হেরেও বিশ্বকাপ থেকে যত টাকা পাচ্ছে বাংলাদেশ

বাংলাদেশ দল
বাংলাদেশ দল  © সংগৃহীত

দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে খেলেছে বাংলাদেশ। তবে সুপার এইটে কোন ম্যাচেই জয়ের মুখ দেখেনি টাইগাররা। আফগানিস্তানের বিপক্ষে হতাশাজনক হার দিয়ে বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন শেষ। বিশ্বকাপের সুপার এইট থেকে বিদায় নিলেও খালি হাতে ফিরছে না বাংলাদেশ দল। এবারের বিশ্বকাপের মোট সাত ম্যাচ খেলে তিনটিতে জয় পেয়েছে শান্ত বাহিনী। চার ম্যাচ হেরেও বাংলাদেশ প্রাইজমানি হিসেবে মোটা অঙ্কের অর্থ পাচ্ছে। 

২০ দল নিয়ে আয়োজিত এবারের বিশ্বকাপে রেকর্ড পরিমাণ প্রাইজমানির ঘোষণা দিয়েছিল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এবারের বিশ্বকাপে রেকর্ড ১১.২৫ মিলিয়ন ডলার বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৩২ কোটি টাকার প্রাইজমানি দিচ্ছে আইসিসি। যেখানে চ্যাম্পিয়ন দল প্রাইজমানি হিসেবে পাবে ২.৪৫ মিলিয়ন মার্কিন ডলার বা বাংলাদেশি মুদ্রায় ২৮ কোটি ৭৫ লাখ টাকারও বেশি। চ্যাম্পিয়ন দলের জন্য এটাই সর্বোচ্চ প্রাইজমানি।

রানার্স আপ দল  কমপক্ষে ১.২৮ মিলিয়ন ডলার বা বাংলাদেশি মুদ্রায় ১৫ কোটি ২ লাখ টাকা প্রাইজমানি হিসেবে পাবে। সেমিফাইনালে হেরে যাওয়া দল দুটি পাবে ৭ লাখ ৮৭ হাজার ৫০০ ডলার করে। টুর্নামেন্টের সুপার এইটে জায়গা করে নেওয়া দলগুলোর জন্য ন্যুনতম প্রাইজমানি ৩ লাখ ৮২ হাজার ৫০০ ডলার, যা বাংলাদেশি টাকায় ৪ কোটি ৪৯ লাখ ২৬ হাজার টাকারও বেশি। সে হিসেবে বিশ্বকাপের সুপার এইট থেকে বিদায় নেওয়া বাংলাদেশ শুধু প্রাইজমানি হিসেবে এই পরিমাণ অর্থ পাচ্ছে।

এছাড়া এবারের বিশ্বকাপে প্রতিটি ম্যাচ জয়ের জন্য দলগুলো পাচ্ছে ৩১ হাজার ১৫৪ ডলার। সে হিসেবে তিন ম্যাচ জেতা বাংলাদেশ পাচ্ছে ৯৩ হাজার ৪৬২ ডলার, যা বাংলাদেশি টাকায় ১ কোটি ৯ লাখ ৭৭ হাজার ৬৫৩ টাকার সমান। সব মিলিয়ে বিশ্বকাপ থেকে বাংলাদেশের আয় ৪ লাখ ৭৫ হাজার ৯৬২ ডলার বা বাংলাদেশি মুদ্রায় ৫ কোটি ৫৯ লাখ টাকারও বেশি। এর বাইরে ম্যাচ ফি, ম্যাচসেরার পুরস্কারসহ অন্যান্য আয় তো আছেই। সব মিলিয়ে আর্থিক দিক থেকে বেশ ভালো বিশ্বকাপ কাটিয়েছে টাইগাররা। 

আরও পড়ুন: ‘বড় ম্যাচ এলেই সাকিব ব্যাটিং অর্ডারের নিচের দিকে নেমে যায়’

বিশ্বকাপের ঠিক আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ হারলেও মূল আসরে বাংলাদেশের শুরুটা হয় দারুণ। প্রথম ম্যাচেই শ্রীলংকাকে হারিয়ে দেন শান্তরা। পরের তিন ম্যাচের মধ্যে নেদারল্যান্ডস এবং নেপালকে হারিয়ে সুপার এইটে জায়গা করে নেয় বাংলাদেশ। যদিও সুপার এইটে অস্ট্রেলিয়া, ভারত এবং আফগানিস্তানের কাছে হেরে সেমিফাইনালে আর ওঠা হয়নি লাল-সবুজের প্রতিনিধিদের।


সর্বশেষ সংবাদ