যুক্তরাষ্ট্রের কাছে সিরিজ হারল বাংলাদেশ

যুক্তরাষ্ট্রের কাছে হার
যুক্তরাষ্ট্রের কাছে হার  © সংগৃহীত

শেষ ৪ ওভারে হাতে ৫ উইকেট নিয়ে ২৬ রান দরকার ছিল বাংলাদেশের। কিন্তু নাটকীয় পালাবদলে তাসের ঘরের মতো ভেঙে পড়ল দলটির ব্যাটিং লাইনআপ। স্রেফ ১৯ রানের মধ্যে বাকি ৫ উইকেট শিকার করে তাদেরকে গুঁড়িয়ে দিল যুক্তরাষ্ট্র। ম্যাচের সঙ্গে সিরিজও জিতে নিয়ে ইতিহাস গড়ল শক্তির বিচারে অনেক পিছিয়ে থাকা আমেরিকানরা। টেস্ট খেলুড়ে কোনো দেশের বিপক্ষে এটাই তাদের প্রথম সিরিজ জয়ের কীর্তি।

বৃহস্পতিবার টেক্সাসের হিউস্টনের প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে আরেকটি হতশ্রী পারফরম্যান্সে যুক্তরাষ্ট্রের কাছে ৬ রানে হেরেছে বাংলাদেশ। টস হেরে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৪৪ রান তোলে স্বাগতিকরা। জবাবে নাজমুল হোসেন শান্তর নেতৃত্বাধীন দল ৩ বল বাকি থাকতে অলআউট হয় ১৩৮ রানে।

এ জয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ ঘরে তুললো স্বাগতিকরা। দুইবারের দেখায় টি-টোয়েন্টিতে অপরাজিত থাকল তারা। টানা হারে এই সংস্করণে শততম হারের লজ্জার রেকর্ড স্পর্শ করেছে বাংলাদেশ। ১৬৮ টি-টোয়েন্টি খেলে ৬৪ জয়ের বিপরীতে টাইগারদের হার ১০০ ম্যাচে।

১৪৫ রানের লক্ষ্যে খেলতে নেমে আজও ব্যর্থ বাংলাদেশের ওপেনিং জুটি। প্রথম বলেই আউট হন সৌম্য সরকার। লিটন দাসের পরিবর্তে এই ম্যাচে নামা তানজিদ হাসান তামিম (১৯) শুরুটা ভালো করলেও বেশিক্ষণ টিকতে পারেননি। ৩০ রানের মাথায় ফেরেন তিনি। তৃতীয় উইকেটে ভালোই খেলছিল অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও তাওহিদ হৃদয়ের জুটি। তবে ৭৮ রানের মাথায় ভুল বোঝাবুঝিতে আউট হয়ে ফেরেন শান্ত। রানে ফেরা শান্তর ব্যাটে এদিন আসে ৩৬ রান। এরপর ৯২ রানের মাথায় হৃদয় ও ১০৬ রানে মাহমুদউল্লাহ ফিরলে বিপদ ঘনীভূত হয় বাংলাদেশের। তবে একপ্রান্ত আগলে ছিলেন সাকিব। 

১২৪ রানের মাথায় দলের বিপদ বাড়িয়ে ফেরেন জাকের আলী। একই রানে ফেরেন সাকিব। শেষের দিকে বাংলাদেশের হার এড়াতে পারেননি টেল এন্ডাররা। তানজিম হাসান সাকিব, শরিফুল ইসলাম কিংবা রিশাদ হোসেনরা ছিলেন নিষ্প্রভ। তাতে ৬ রানের হার দেখে র‌্যাংকিংয়ে ৯ ধাপ এগিয়ে থাকা বাংলাদেশ। 

এর আগে, টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা দারুণ করে যুক্তরাষ্ট্র। প্রথম উইকেটের জন্য বাংলাদেশকে অপেক্ষা করতে হয় ৪৪ রান পর্যন্ত। স্টিভেন টেইলরকে ফিরিয়ে বাংলাদেশ শিবিরে স্বস্তি আনেন লেগ স্পিনার রিশাদ হোসেন। পরের বলে আন্দ্রিস গাউসকেও ফেরান তিনি। তৃতীয় উইকেটে বাংলাদেশকে হতাশায় রেখে ৬০ রানের জুটি গড়েন যুক্তরাষ্ট্রের অধিনায়ক মোনাক প্যাটেল ও অ্যারন জোনস। ১০৪ রানের মাথায় জোনসকে (৩৪ বলে ৩৫) ফিরিয়ে জুটি ভাঙেন মোস্তাফিজুর রহমান। 

যুক্তরাষ্ট্র তাদের চতুর্থ উইকেট হারায় ১৮তম ওভারের প্রথম বলে। ১২১ রানের মাথায় আগের ম্যাচের অন্যতম নায়ক কোরি অ্যান্ডারসনকে সরাসরি বোল্ড করেন শরিফুল ইসলাম। একই ওভারে মোনাককেও বোল্ড করেন এই বাঁহাতি পেসার। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৪৪ রানের পুঁজি পায় যুক্তরাষ্ট্র। 

বল হাতে এদিন ভালোই করেছেন দুই পেসার শরিফুল, মোস্তাফিজ ও লেগ স্পিনার রিশাদ। দুইটি করে উইকেট নিয়েছেন এই তিনজন। তবে প্রথম ম্যাচের মতো এই ম্যাচেও উইকেটশূন্য সাকিব আল হাসান। এদিন ৪ ওভারে ৩৫ রান দিয়েছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। 


সর্বশেষ সংবাদ