পঞ্চপান্ডবের স্মৃতি ফিরিয়ে আনতে চান রিয়াদ

পঞ্চপান্ডবের স্মৃতি ফিরিয়ে আনতে চান রিয়াদ
পঞ্চপান্ডবের স্মৃতি ফিরিয়ে আনতে চান রিয়াদ  © সংগৃহীত

বাংলাদেশের ক্রিকেট আকাশে এখনো ধ্রুব তারা হয়েই জ্বলছেন মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক এবং মাহমুদউল্লাহ রিয়াদ। বাংলাদেশ ক্রিকেটে দীর্ঘদিন অবদান রেখে দলের পারফরমেন্সকে বিশ্বমানে উন্নীত করার জন্য তাদের সবাইকে একত্রে ‘পঞ্চপাণ্ডব’ ডাকা হয়। এই পাঁচজন জাতীয় দলের জার্সিতে একসাথে খেলার সময় দারুণ সময় কাটিয়েছেন। সেই স্মৃতি আবারও ফেরাতে চান মাহমুদউল্লাহ রিয়াদ।

শনিবার (৪ মে) সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ছবি শেয়ার করেছেন দলের সমচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার মাহমুদ উল্লাহ। দেশের ক্রিকেটে 'পঞ্চপাণ্ডব' নাম পেয়েছিলেন যারা, সেই পাঁচ ক্রিকেটার।

২০১৯ বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় টুর্নামেন্ট খেলার সময় হোটেল রুমে আড্ডা দেওয়ার একটি ছবি নিজের ফেসবুকে আপলোড করে মাহমুদউল্লাহ রিয়াদ লিখেন, ‘কি সুন্দর সময় ছিল এটি! চলো সেই মুহূর্তগুলোকে আবারও ফিরিয়ে আনি।’

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে প্রথম কোনো বৈশ্বিক টুর্নামেন্টের ট্রফি জয়ের আগে হোটেলে ক্যামেরাবন্দী হয়েছিলেন বাংলাদেশ ক্রিকেটের ‘পঞ্চ পাণ্ডব’। যার বয়স ৫ বছর পূর্ণ হয়েছে। সেদিন হোটেলে এক রুমে মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ এবং মুশফিকুর রহিম হাসিমুখে ফ্রেম বন্দী হয়েছিলেন। মাশরাফির নেতৃত্বাধীন তখনকার দলটির মাঠে এবং মাঠের বাইরে দারুণ সময় কাটানোর প্রতিচ্ছবি যেন এই ছবিটি। 

ছবি পাঁচজনের মধ্যে জিম্বাবুয়ে সিরিজে আছেন কেবল মাহমুদউল্লাহ রিয়াদ। মিরপুরে শেষ দুই ম্যাচে যোগ দেওয়ার কথা সাকিবের। বাকি তিন জন আনুষ্ঠানিকভাবে টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন। তিন সংস্করণে পঞ্চপাণ্ডবের শুধু খেলছেন সাকিবই। মাশরাফির মতো সাকিবও এখন জাতীয় সংসদের সদস্য। 

পাঁচ সিনিয়র ক্রিকেটারের মধ্যে মাশরাফি সবশেষ জাতীয় দলের হয়ে খেলেছেন ২০২০ সালে। অধিনায়কত্ব ছাড়ার পর আর জাতীয় দলে খেলার সুযোগ হয়নি মাশরাফির। এরপরই অধিনায়ক করা হয় তামিম ইকবালকে। তিনি দলকে নেতৃত্ব দেন ২০২৩ সালের ৫ জুলাই পর্যন্ত। এরপর আকস্মিক অবসরে যান তিনি। প্রধানমন্ত্রীর নির্দেশে ফিরে এলেও বিশ্বকাপে যাওয়া হয়নি তার। সবশেষ খেলেছিলেন বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজে।

রিয়াদের এমন ছবি ও ক্যাপশনের অর্থ খোঁজার চেষ্টা করছেন অনেকেই। তামিম-সাকিব এখন কেউ কারও সঙ্গে কথা না। দুজনের সেই সম্পর্ক উষ্ণ হলেই মাহমুদউল্লাহর চাওয়াটা আবারও পূরণ হতে পারে। 


সর্বশেষ সংবাদ