প্রথম পেসার হিসেবে টেস্টে ৭০০ উইকেট অ্যান্ডারসনের

ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন
ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন  © আনন্দবাজার

ক্রিকেট ইতিহাসের সাক্ষী থাকল ভারতের ধর্মশালা। বিশ্বের প্রথম পেসার হিসাবে টেস্টে ৭০০ উইকেট নিলেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন। ভারতের প্রথম ইনিংস শেষ হয়ে গেল ৪৭৭ রানে। শনিবার সকালে কুলদীপ যাদবের উইকেট নিয়ে ইতিহাস গড়লেন তিনি।

৪১ বছর বয়সী পেসার টেস্ট ক্রিকেট খেলছেন, এ দৃশ্য বিরল। সে বয়সে রেকর্ড গড়লেন অ্যান্ডারসন। প্রথম পেসার হিসাবে তিনি ৭০০ উইকেট নিলেও বেশি উইকেট নেওয়ার তালিকায় তৃতীয় স্থানে আছেন। তাঁর সামনে শ্রীলঙ্কার মুথাইয়া মুরলীধরন এবং শেন ওয়ার্ন। মুরলীধরন নিয়েছিলেন ৮০০ উইকেট। আর প্রয়াত স্পিনার ওয়ার্নের ঝুলিতে রয়েছে ৭০৮ উইকেট। তাঁদের পরেই রয়েছেন অ্যান্ডারসন। আর কোনও পেসার এখনও ৭০০ উইকেট নিতে পারেননি।

২০০৩ সালে অভিষেক হয়েছিল অ্যান্ডারসনের। তখন জন্মও হয়নি ইংল্যান্ড দলে খেলা রেহান আহমেদ ও শোয়েব বশিরদের। টেস্ট ক্রিকেটকে প্রাধান্য দিয়ে ২০১৫ সাল থেকে সাদা বলের ক্রিকেট খেলা ছেড়ে দেন অ্যান্ডারসন। তার পর থেকে শুধু টেস্টেই দেখা যায় তাকে। তবে বয়সের কথা মাথায় রেখে তাঁকে বিশ্রাম দিয়ে খেলানো হয়। তারপরও ৭০০ উইকেটের মাইলফলক ছুঁয়ে ফেললেন অ্যান্ডারসন।

আরো পড়ুন: শ্রীলংকার বিপক্ষে সিরিজ জয়ের মিশনে ইতিহাস ডাকছে বাংলাদেশকে

ধর্মশালা টেস্টে ইংল্যান্ড প্রথম ইনিংসে ২১৮ রান করে। জবাবে খেলতে নেমে ভারত করেছে ৪৭৭ রান। শতরান করেন রোহিত শর্মা এবং শুভমন গিল। সে ইনিংসে ইংল্যান্ডের হয়ে ৫ উইকেট নেন বশির। খেলায় ২৫৯ রানে লিড নিয়েছে ভারত। আনন্দবাজার।


সর্বশেষ সংবাদ