‘ফিফা দ্য বেস্ট’ অনুষ্ঠানে নিজেকেই ভোট দেননি মেসি

আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি
আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি  © সংগৃহীত

আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি যেন এক আশ্চর্য প্রতিভার নাম। বিশ্বকাপে তাঁর চোখ ধাঁধানো পারফর্ম্যান্স এখনও ভুলতে পারেনি বিশ্ববাসী। এবার ২০২৩ সালের ফিফা বর্ষসেরা ফুটবলারের স্বীকৃতি ‘দা বেস্ট ফিফা মেন’স প্লেয়ার অ্যাওয়ার্ড’ জিতলেন লিওনেল মেসি। অনুষ্ঠানে উপস্থিত থাকতে না পারায় মেসির হয়ে পুরস্কারটি নিয়েছেন অনুষ্ঠানের উপস্থাপক ও ফরাসি কিংবদন্তি থিয়েরি অরি। তবে সেরার ভোট দিতে গিয়ে নিজেকেই ভোট দেননি মেসি।

সোমবার (১৫ জানুয়ারি) রাতে ‘দা বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে বিজয়ী হিসেবে মেসির নাম ঘোষণা করা হয়। ম্যানচেষ্টার সিটির আর্লিং হালান্ড ও ফরাসি ফুটবলার কিলিয়ান এমবাপ্পেকে পেছনে ফেলে ফের ফিফার বর্ষসেরার মুকুট পরলেন মেসি। অথচ নিজের এমন অর্জনের রাতে মেসি নিজ হাতে পুরস্কার নিতে যেতে পারেননি।

আর্জেন্টিনার সংবাদমাধ্যমে টিওয়াইসি স্পোর্টস এক প্রতিবেদেনে জানিয়েছে, মেসির ইন্টার মায়ামির হয়ে কোনো অনুশীলন মিস করতে চাননি। লন্ডনে গেলে মায়ামির হয়ে চারটি অনুশীলন সেশন মিস করতেন মেসি। প্রাক-মৌসুমে মায়ামির হয়ে মাঠে নামার আগে মেসি যেটা করতে চাননি। 

এবারেও ফিফার সেরার মঞ্চে ম্যানচেস্টার সিটির এই স্ট্রাইকারও ছিলেন ফেবারিট। তবে শেষ পর্যন্ত সবচেয়ে বেশি সংখ্যকবার শীর্ষে থাকার সুবাদে মেসিই জিতেছেন ফিফা দ্য বেস্টের পুরস্কার। আর্লিং হ্যালন্ডের সঙ্গে ৪৮ পয়েন্ট নিয়ে টাই হলেও, মেসি সর্বোচ্চ ১০৭ বার ৫ পয়েন্টের ভোট পেয়েছেন। যেখানে হ্যালন্ড পেয়েছেন ৬৪ বার। 

এতেই টানা দ্বিতীয়বার ফিফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার চলে যায় আর্জেন্টাইন অধিনায়কের হাতে। এতে রেকর্ড তৃতীয়বার ফিফা দ্য বেস্ট পুরস্কার পেয়েছেন তিনি। প্রথমবার জিতেছিলেন ২০১৯ সালে। সবমিলিয়ে মোট আটবার পেয়েছেন ফিফার বর্ষসেরার পুরস্কার। 

আরও পড়ুন: বিপিএলের টিকিট পাওয়া যাবে আজ থেকে, সর্বনিম্ন মূল্য ২০০ টাকা

সেরার ভোট দিতে গিয়ে নিজেকেই ভোট দেননি মেসি। সেরা তিনের জন্য সাবেক সতীর্থ কিলিয়ান এমবাপ্পেকেও বেছে নেননি তিনি। বরং প্রতিদ্বন্দ্বী আর্লিং হালান্ডকেই দিয়েছেন ভোট। সেরার ভোটে মেসির সেরা তিন ছিলেন আর্লিং হালান্ড, কিলিয়ান এমবাপে এবং হুলিয়ান আলভারেজ। 

ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা ফিফা ‘দ্য বেস্ট’ এর পুরস্কার দিয়ে থাকে। ফিফার অ্যাওয়ার্ড চালু হয় ১৯৯১ সালে। সেসময় পুরস্কারটি দেওয়া হতো ‘ফিফা বর্ষসেরা খেলোয়াড়’ নামে। যা চলে ২০০৯ সাল পর্যন্ত। এরপর ব্যালন ডি’অরের সঙ্গে মিলে ২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত পুরস্কারটি দেওয়া হয় ‘ফিফা-ব্যালন ডি’অর’ নামে। সবশেষ ২০১৬ সাল থেকে হয়ে আসছে ‘দ্য বেস্ট’


সর্বশেষ সংবাদ