আবারও বর্ষসেরা তালিকায় লিওনেল মেসি

  © সংগৃহীত

২০২৩ সালের বর্ষসেরা পুরস্কার প্রদানের তারিখ ঘোষণা করেছে বৈশ্বিক ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। প্রতিবছর ফুটবল মাঠে খেলোয়াড়দের পারফরম্যান্সের বিচারে বর্ষসেরা পুরস্কারের জন্য মনোনীতদের নাম ঘোষণা করে থাকে সংস্থাটি। যা ‘দ্য বেস্ট’ ফিফা ফুটবল অ্যাওয়ার্ড নামেও পরিচিত। 

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) নিজেদের ওয়েবসাইটে বর্ষসেরা তিনজনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফিফা। ২০২২ সালের ১৯ ডিসেম্বর থেকে চলতি বছরের ২০ আগস্ট পর্যন্ত সময়ের পারফরম্যান্স বিবেচনায় এ তালিকা প্রকাশ করা হয়েছে। তালিকায় রয়েছেন আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি, নরওয়েজিয়ান ফরোয়ার্ড আর্লিং হালান্ড এবং ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে।

বর্ষসেরা পুরস্কারের জন্য প্রাথমিকভাবে ১২ জন ফুটবলারকে মনোনীত করেছিল ফিফা। সেখান থেকে তিনজনেরর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন তিন ফুটবল মহারথী। ফিফা ওয়েবসাইটে জাতীয় দলের কোচ, অধিনায়ক, ফুটবল সাংবাদিক ও সমর্থকদের দেওয়া ভোটের ভিত্তিতে বেছে নেওয়া হবে সেরা ফুটবলারকে।

২০২৪ সালের ১৫ জানুয়ারি ইংল্যান্ডের লন্ডনে এক জমকালো অনুষ্ঠানের মধ্যদিয়ে এ পুরস্কার প্রদান করা হবে। এ নিয়ে তৃতীয়বারের মতো লন্ডনে অনুষ্ঠিত হবে ‘দ্য বেস্ট’ ফিফা ফুটবল অ্যাওয়ার্ড। 

গত অক্টোবরে ম্যানচেস্টার সিটির আর্লিং হলান্ড এবং পিএসজির কিলিয়ান এমবাপ্পেকে হারিয়ে রেকর্ড অষ্টম ব্যালন ডি’অর জিতেছেন লিওনেল মেসি। এবারও ফিফা বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন কাতার বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন মহাতারকা। 
 
এর আগে ২০২২ সালেও ফিফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছিলেন মেসি। এবারও ফরাসি জায়ান্ট পিএসজির হয়ে জিতেছেন লিগ ওয়ানের শিরোপা। এ ছাড়া মার্কিন মুল্লুকের ক্লাব ইন্টার মায়ামির জার্সিতেও জিতেছেন লিগ কাপের শিরোপা।


সর্বশেষ সংবাদ