মেসির জন্যই দল ছাড়তে চান স্কালোনি!

লিওনেল মেসি ও স্কালোনি
লিওনেল মেসি ও স্কালোনি  © সংগৃহীত

বিশ্বকাপ জয়ী আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি। ৪২ বছরের স্কালোনি দল সাজালেন সম্পূর্ণ নতুন এক ভঙ্গিতে। দল নিয়ে অনেক সংগ্রাম আর ত্যাগের পর জয়হীন আর্জেন্টিনাকে জয় মুখী করেছেন। বিশ্বকাপ জয়ে বড় ভূমিকা রেখেছেন। সম্প্রতি তিনি আর্জেন্টিনার কোচের পদ থেকে সরে যেতে চান এমন ইঙ্গিত দিয়েছেন।

স্কালোনির এই ঘোষণা সামনে আসার পর থেকে আর্জেন্টাইন সংবাদমাধ্যমগুলো এর নানা ধরনের ব্যাখ্যা দাঁড় করানোর চেষ্টা করেছে। কেউ কেউ বলেছে, বিশ্বকাপের পর থেকে আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের (এএফএ) সঙ্গে স্কালোনির সম্পর্ক আরও তিক্ত হয়েছে। তার চুক্তি বাড়ানোর প্রক্রিয়াকে দীর্ঘায়িত করার বিষয়টিও নাকি মেনে নিতে পারেননি স্কালোনি। পাশাপাশি টিওআইসি স্পোর্টসের খবর অনুযায়ী স্কালোনি, তার সহকর্মী এবং আর্জেন্টিনা দলের খেলোয়াড়েরা নাকি বিশ্বকাপ বোনাসও এখন পর্যন্ত পাননি। শুরুতে না থাকলেও পরে এসে তাতে যুক্ত হন লিওনেল মেসি।

এর আগে ২০১৮ সালে হোর্হে সাম্পাওলির বিদায়ের পর দায়িত্ব নেন স্কালোনি। তখন থেকে এএফএ সভাপতি ক্লদিও তাপিয়ার সঙ্গে স্কালোনির সম্পর্কটা অবিচ্ছেদ্য বলেই মনে হচ্ছিল। এমনকি ফেডারেশন সভাপতি মরিসিও পচেত্তিনো, দিয়েগো সিমিওনে এবং মার্সেলো গালার্দোর মতো হাইপ্রোফাইল কোচদের পরিবর্তে বেছে নেন অখ্যাত স্কালোনিকেই। এ কারণে বেশ চাপেও ছিলেন তাপিয়া। আর্জেন্টিনা দলের দায়িত্ব নেওয়ার আগে স্কালোনির অভিজ্ঞতা ছিল সহকারী কোচ এবং বয়সভিত্তিক দলের দায়িত্ব পালনের। তাপিয়ার সেই সিদ্ধান্তের যথার্থতাও অবশ্য প্রমাণ করেছেন স্কালোনি।

এদিকে দলের সঙ্গে আলাপ না করে স্কালোনির এমন সিদ্ধান্ত প্রকাশ্যে আনার বিষয়টি নাকি মানতে পারছেন না মেসিও। বুয়েন্স এইরেসভিত্তিক রেডিও ১০ স্কালোনির সংবাদ সম্মেলেনের পরদিন জানায়, দলের সঙ্গে আলোচনা না করে ভবিষ্যৎ নিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে কথা বলা পছন্দ করেননি মেসি।

স্কালোনি–মেসির মধ্যে টানাপোড়েন নাকি ব্রাজিল ম্যাচের আগেই শুরু হয়েছিল। ম্যাচে আর্জেন্টাইন সমর্থকদের ওপর ব্রাজিলিয়ান পুলিশদের হামলার প্রতিবাদে দল নিয়ে বাইরে চলে যাওয়ার আগে নাকি মেসি স্কালোনির সঙ্গে আলাপ করেননি। মেসির এই সিদ্ধান্ত নাকি স্কালোনি এবং দলের স্টাফদের মাঝে অসন্তোষ তৈরি করেছে।

মেসি–স্কালোনির মধ্যে ক্ষমতার দ্বন্দ্বের খবর সত্যি হোক বা না হোক, এটা সত্য যে আর্জেন্টিনা দলকে ঘিরে পারিপার্শ্বিক ঘটনাগুলো স্কালোনির মধ্যে বিরক্তি এবং ক্লান্তির উদ্রেক ঘটিয়েছে। আর এমন নয় যে এই প্রথম স্কালোনি দল পরিচালনায় নিজের সংগ্রামের কথা বলেছেন। এর আগে ২০২১ সালে কোপা আমেরিকা জয়ের পর আর্জেন্টিনা যখন কাতার বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচ খেলছিল, তখনো চাপ থেকে মুক্তি পেতে পরিবারের কাছে যাওয়ার আকুতির কথা বলেছিলেন স্কালোনি।


সর্বশেষ সংবাদ