ভারত না নিউজিল্যান্ড ফাইনালে কারা?

কেন উইলিয়ামসন ও রোহিত শর্মা
কেন উইলিয়ামসন ও রোহিত শর্মা  © সংগৃহীত

চলমান ওয়ানডে বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে আজ মুখোমুখি হবে ভারত ও নিউজিল্যান্ড। সকলের চোখ থাকবে এই ম্যাচের দিকেই। বেশ কষ্ট করেই সেমিফাইনালে উঠতে হয়েছে কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ডকে। অন্যদিকে দারুণ ছন্দে রয়েছে ভারত। শক্তির বিচারে রোহিত শর্মার দল এগিয়ে থাকলেও সেমিতে চমক দেখাতে প্রস্তুত কিউইরা। 

বুধবার (১৫ নভেম্বর) মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে স্বাগতিক ভারত ও নিউজিল্যান্ড। বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় শুরু হবে ম্যাচটি। 

ভারত নয় ম্যাচের সবকটিতে জয় নিয়ে সেমিফাইনালে এসেছে, অন্যদিকে নিউজিল্যান্ডের যাত্রা পথ ছিল অম্লমধুর। কখনো টানা জয়, কখনো টানা ম্যাচ হারের ভেতর দিয়ে যাওয়া নিউজিল্যান্ড শেষ পর্যন্ত শ্রীলঙ্কার বিপক্ষে বড় ব্যবধানের জয় দিয়ে সেমিফাইনালে জায়গা পাকা করেছে।

তবে নিউজিল্যান্ড যখন প্রতিপক্ষ তখন ভারতের দলটার মনের কোণে একটা ভয়ের জায়গা থাকাই স্বাভাবিক। ক্রিকেট ইতিহাসে ভারত নিউজিল্যান্ডের বিপক্ষে চারটি নকআউট ম্যাচে হেরেছে বিভিন্ন ফরম্যাটে। আবার নিউজিল্যান্ড গত তিন বিশ্বকাপেই কোনও না কোনও স্বাগতিক দলের বিপক্ষে হেরেছে নকআউটে কিংবা ফাইনালে।

বিশ্বকাপের টানা পঞ্চম সেমিফাইনালে নিউজিল্যান্ড। দুর্দান্ত শুরুর পর মাঝে ছন্দপতন হলেও কিউইরা ফিরেছে ট্র্যাকে। প্রত্যাশার চেয়েও ভালো খেলছেন রাচিন রবীন্দ্র। সেমিতেও তার ব্যাটের দিকে তাকিয়ে থাকবে দল। অধিনায়ক কেন উইলিয়ামনসনও ফিট হয়ে ফিরেছেন, পাচ্ছেন রানের দেখা। সেমিফাইনাল খেলতে নামার আগে আত্মবিশ্বাসী অধিনায়ক। তবে দুই ফাইনালে শিরোপা হারানোর বেদনা ভুলতে পারছেন না।

উইলিয়ামসন বলেন, ‘স্বাগতিকদের মাঠে সেমিফাইনাল খেলা অনেক চ্যালেঞ্জের। আমরা ম্যাচটা উপভোগ করতে চাই। অনেক পরিশ্রম করেছি। শিরোপার কাছে গিয়ে জিততে না পারা কষ্টের। আমরা বড় কিছু অর্জন করতে চাই।’

ভারত-নিউজিল্যান্ড সেমিফাইনালসহ টিভিতে খেলার সূচি

এদিকে, এই ম্যাচে যদি বৃষ্টি হয় তাহলে কারা যাবে ফাইনালে? স্থানীয় আবহাওয়া অধিদপ্তর থেকে জানানো হয়েছে, আগামীকাল মুম্বাইতে বৃষ্টির সম্ভাবনা নেই। তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা থাকবে ৪৯ শতাংশ। তবে কখন কী হবে সেটাতে তো আর কারও হাতে নেই। কেন না নভেম্বরের মাঝামাঝি সময়ে মুম্বাইয়ে অনেক সময় বৃষ্টি হয়।

যদি বৃষ্টি হয় সেক্ষেত্রে রিজার্ভ ডে-তে হবে ম্যাচ। বুধবার যদি খেলা না হয় বৃহস্পতিবার রিজার্ভ ডে হিসেবে রয়েছে। দুই দিনের মধ্যে দুই দলকে অন্তত ২০ ওভার করে ব্যাটিং করতে হবে। তাহলেই খেলার ফলাফল ঠিক হয়ে যাবে। বৃষ্টিতে ওভার কমলে সেখানে ডাকওয়ার্থ লুইস নিয়ম কাজে আসবে।

এছাড়া যদি দুই দিনেও দুই দল ২০ ওভার করে ব্যাটিং করতে না পারে সে ক্ষেত্রে ম্যাচ পরিত্যক্ত হবে। যদি ম্যাচ পরিত্যক্ত হয়ে যায় তাহলে রাউন্ড রবিন পর্বে পয়েন্ট তালিকায় যে দল ওপরে ছিল সেই দল যাবে ফাইনালে। এদিকে থেকে ধরলে ফাইনালে যাবে ভারত। কেন না তারা ৯ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে রাউন্ড রবিন পর্ব শেষ করেছে। ১০ পয়েন্ট নিয়ে চার নম্বরে শেষ করেছে নিউজিল্যান্ড।


সর্বশেষ সংবাদ