সাকিবের আবেদনে ক্রিকেট ইতিহাসে এই প্রথম ‘টাইমড আউট’ ম্যাথুস

মাঠ ছাড়ছেন ম্যাথিউস
মাঠ ছাড়ছেন ম্যাথিউস  © সংগৃহীত

দিল্লিতে বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কার ম্যাচে ঘটে গেল বিরল এক ঘটনা। আন্তর্জাতিক ক্রিকেটে ইতিহাসে এর আগে যা আর দেখা যায়নি। ছয়ে ব্যাট করতে নেমেছিলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। কিন্তু ব্যাটিংয়ের প্রস্তুতিতে দেরি করার কারণে আম্পায়ার তাকে আউট ঘোষণা করলেন।

ক্রিকেটের নিয়ম অনুযায়ী, একজন ব্যাটার আউট হওয়ার পর পরবর্তী ব্যাটারকে তিন মিনিটের মধ্যেই ক্রিজে নেমে তৈরি থাকতে হবে। আর বিশ্বকাপের ক্ষেত্রে সময়টা দুই মিনিট। যেটি করেননি ম্যাথুস। কারণ আছে অবশ্য। শুরুতে ভুল হেলমেট পরায় সেটি বদলাতে গিয়ে দেরি করে ফেলেছেন লঙ্কান এই ব্যাটার। লেগেছে পাঁচ মিনিটের মতো।

পরবর্তীতে বিষয়টি আম্পায়ারের নজরে এনে আবেদন করেন সাকিব আল হাসান। আম্পায়ার আবেদন আমলে নিয়ে নিয়ম অনুযায়ী আউট ঘোষণা করেন। বিষয়টি নিয়ে আম্পায়ারের সঙ্গে আলোচনা করেও লাভ হয়নি ম্যাথিউসের। হতাশায় মাথা নাড়তে নাড়তে মাঠ ছাড়েন তিনি।  

এর আগে প্রথম শ্রেণির ক্রিকেটে এর আগে ৬ বার টাইমড আউটের ঘটনা ঘটেছে। তবে আন্তর্জাতিক ক্রিকেটে এমন ঘটনা এই প্রথম। তবে বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান আবেদন তুলে নিলে ম্যাথিউসের ব্যাটিংয়ে নামার সুযোগ ছিল। আবার উইকেটটি বোলার সাকিবের নামের পাশেও যোগ হবে না।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৪২ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে শ্রীলঙ্কার সংগ্রহ ২২৯ রান।

আইসিসির ৪০.১.১ ধারায় বলা আছে, নতুন ব্যাটারকে দুই মিনিটের মধ্যে বল খেলার জন্য প্রস্তুত হতে হবে। ৪০.১.২ ধারায় বলা আছে, যদি কোন ব্যাটার দুই মিনিটের মধ্যে মাঠে প্রবেশ না করেন, আম্পায়ার ১৬.৩ ধারার প্রয়োগ করে তিন মিনিট পর্যন্ত অপেক্ষা করে নতুন ব্যাটারকে আউট ঘোষণা করতে পারবেন। ৪০.২ ধারায় বলা আছে, টাইম আউট উইকেটের কৃতিত্ব বোলার পাবেন না। অর্থাৎ বোলারের নামে উইকেট জমা হবে না।


সর্বশেষ সংবাদ