চ্যাম্পিয়ন্স ট্রফির আশা বাঁচিয়ে আজ শ্রীলঙ্কা পরীক্ষায় বাংলাদেশ

বাংলাদেশ দল
বাংলাদেশ দল  © সংগৃহীত

বিশ্বকাপ শুরুর আগে বাংলাদেশ দল নিয়ে স্বপ্ন দেখেছেন অনেকেই। এবারের বিশ্বকাপে অন্তত সেমিফাইনাল খেলবে টাইগাররা। সেমিফাইনালে খেলার স্বপ্ন নিয়ে ভারতে প্রবেশ করে বাংলাদেশ দল। কিন্তু সেই মিশন এখন ব্যর্থ। তবে অন্য আরেকটি মিশন এখন বাকি। আগামী ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে চাইলে লঙ্কানদের বিপক্ষে জয়ের কোনো বিকল্প নেই টাইগারদের। 

সোমবার (৬ নভেম্বর) দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ওয়ানডে বিশ্বকাপে নিজেদের অষ্টম ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। দুই দলের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে। 

এ পর্যন্ত মাত্র একটি জয় পাওয়া বাংলাদেশ ইতোমধ্যেই সেমিফাইনাল থেকে ছিটকে গেছে। আজকের ম্যাচটি ম্যাচ কেবলই নিয়মরক্ষার। তবে দিল্লিতে অর্থহীন ম্যাচটা গুরুত্বপূর্ণ হওয়ার পেছনে বড় কারণ, ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফির টিকিট।

এদিকে বিশ্বকাপে সাত ম্যাচে দুই জয় পাওয়া লঙ্কানদের জন্যও আজকের ম্যাচটি সমান গুরুত্বপূর্ণ। সবশেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫৫ রানে অলআউট হওয়া লঙ্কানরাও চাইবে টাইগারদের হারিয়ে নিজেদের চ্যাম্পিয়ন্স ট্রফির আশা বাঁচিয়ে রাখতে।

আইসিসির নিয়ম অনুসারে, আয়োজক পাকিস্তান এবং বিশ্বকাপের শীর্ষ সাত দল চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জন করবে। সে হিসেবে বর্তমান প্রেক্ষাপটে নয় নম্বরে থাকা বাংলাদেশের আসন্ন এই টুর্নামেন্টে খেলায় কোনো সম্ভাবনা নেই। তবে বেশ কয়েকটি সমীকরণ মিললে এখনো টাইগারদের জন্য সুযোগ আছে চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা করে নেয়ার। আর সে লক্ষ্যে আজকের ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই টাইগারদের।

আরও পড়ুন: আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়ে দিলেন সুনীল নারিন

এদিকে রবিবার লঙ্কান অধিনায়ক কুশল মেন্ডিস বলেছেন, ‘আমরা একদমই ভালো পারফর্ম করিনি। কিন্তু আমাদের শক্তভাবে ঘুরে দাঁড়াতে হবে। আমরা সেজন্য আত্মবিশ্বাসী। আগামীকালকের (সোমবার) ম্যাচে ভালো করে চ্যাম্পিয়ন্স ট্রফির লড়াইয়ে এগিয়ে যেতে হবে।’

বিশ্বকাপে কখনোই শ্রীলঙ্কার বিপক্ষে জিততে পারেনি বাংলাদেশ। চারটি ম্যাচের মধ্যে তিনটিতে হেরেছে টাইগাররা। গত বিশ্বকাপে মাঠে নামার আগে ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছিল। সব মিলিয়ে এখন পর্যন্ত ৫৩ ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-শ্রীলঙ্কা। এরমধ্যে শ্রীলঙ্কা ৪২টি এবং বাংলাদেশ ৯টি ম্যাচে জিতেছে


সর্বশেষ সংবাদ