কিউইদের বিপক্ষে বোলিংয়ে বাংলাদেশ, একাদশে তামিম-মাহমুদউল্লাহ

একাদশে তামিম-মাহমুদউল্লাহ
একাদশে তামিম-মাহমুদউল্লাহ  © সংগৃহীত

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। এবার দীর্ঘ ১০ বছর পর আবার কিউইদের বিপক্ষে ঘরের মাঠে ওয়ানডে সিরিজে মাঠে নামছে টাইগাররা। এই সিরিজে মূল কোচ চন্ডিকা হাথুরুসিংহের পরিবর্তে টাইগারদের কোচের দায়িত্ব পালন করবেন নিক পোথাস। বাংলাদেশের একাদশে ফিরেছেন তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার ও নুরুল হাসান সোহান।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে শুরু হচ্ছে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার তিন ম্যাচের এই ওয়ানডে সিরিজ। 

বিশ্বকাপের আগে দুই দলই তাদের সেরা কয়েকজন ক্রিকেটারকে বিশ্রাম দিয়েছে। বাংলাদেশ দলে অধিনায়ক সাকিব আল হাসান, অন্যতম সিনিয়র ক্রিকেটার মুশফিকুর রহিম, অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ, তিন পেসার তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও হাসান মাহমুদকে বিশ্রাম দেওয়া হয়েছে। তবে এ সিরিজে মাঠে ফিরছেন অভিজ্ঞ বাকি দুই ক্রিকেটার তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদ। সাকিবের অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেবেন লিটন দাস।

নিউজিল্যান্ড সিরিজে ফিরেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। এর আগে এশিয়া কাপে মাহমুদউল্লাহকে স্কোয়াডে না রাখায় আলোচনা-সমালোচনা তৈরী হয় ক্রীড়াঙ্গনে। তবে আজ প্রমাণের মঞ্চে মাহমুদউল্লাহকে ফিরতে হবে স্বরূপে, ব্যাটে-বলে চেনাতে হবে নতুন করে। আর ৫০ রান করলেই ওয়ানডেতে বাংলাদেশের চতুর্থ ব্যাটার হিসেবে ৫ হাজার রান পূর্ণ হবে মাহমুদুল্লাহর। 

এদিকে, তামিম ইকবালের জন্য এ এক অন্যরকম শুরু। সর্বশেষ হোম সিরিজেও তিনি ছিলেন অধিনায়ক। সিরিজ চলাকালে হুট করেই অবসরের ঘোষণা দেন। এ নিয়ে এরপর নাটক কম হয়নি। সেই সিরিজের শেষ দুই ওয়ানডেতে খেললেন না। প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে অবসরের সিদ্ধান্ত থেকে ফিরলেও পিঠের চোটে রইলেন এশিয়া কাপের দলের বাইরে।চোট কাটিয়ে এখন এই প্রস্তুতিটা বিশ্বকাপের আগে নিজেকে ফিরে পাওয়ারও। 

বাংলাদেশ একাদশ: লিটন দাস (অধিনায়ক), তামিম ইকবাল, তানজিদ হাসান তামিম, সৌম্য সরকার, মাহমুদউল্লাহ রিয়াদ, তাওহীদ হৃদয়, মেহেদী হাসান মিরাজ, নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, তানজিম হাসান সাকিব ও মুস্তাফিজুর রহমান।

নিউজিল্যান্ড একাদশ: ফিল অ্যালেন, উইল ইয়ং, চাঁদ বোজ, হেনরি নিকোলস, টম ব্ল্যান্ডেল, রাচীন রাভিন্দ্র, কোল ম্যাকোঞ্চি, ঈশ শোধি, কাইল জেমিসন, লকি ফার্গুসন (অধিনায়ক) ও ট্রেন্ট বোল্ট।


সর্বশেষ সংবাদ