আজ ভারত-পাকিস্তান লড়াই, ম্যাচে বজ্রঝড়ের শঙ্কা

আজ ভারত-পাকিস্তান লড়াই
আজ ভারত-পাকিস্তান লড়াই  © সংগৃহীত

আজ কলম্বোয় ভারতের মুখোমুখি হবে পাকিস্তান। যখনই ভারত-পাকিস্তান ক্রিকেটের ২২ গজে মুখোমুখি হয়, উত্তেজনার পারদ থাকে তুঙ্গে। দুদলেই থাকে বিশ্বসেরা সব ক্রিকেটার, মাঠে যারা উপহার দেন অসাধারণ সব পারফরম্যান্স। তবে এ ম্যাচেও বৃষ্টি হানা দেওয়ার যথেষ্ট ঝুঁকি আছে বলে জানিয়েছে ক্রিকইনফো। কয়েক দিন ধরেই কলম্বোয় প্রচুর বৃষ্টি হয়েছে। আর আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, ভারত-পাকিস্তান ম্যাচে বজ্রঝড়ের আশঙ্কাও আছে। 

রোববার (১০ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে শুরু হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই। তবে দুই দেশের প্রতিপক্ষ হয়ে দাঁড়াতে পারে বৃষ্টি। আবহাওয়ার সংবাদ অনুযায়ী আজ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে দুই পরাশক্তির মহারণ যেন বৃষ্টিতে ভেসে না যায়, সে জন্য রিজার্ভ ডে রাখা হয়েছে। রিজার্ভ ডের নিয়ম অনুযায়ী বৃষ্টিতে যেখানে খেলা বন্ধ হয়ে যাবে, পরের দিন সেখান থেকে শুরু হবে ম্যাচ।

শ্রীলঙ্কায় প্রায় প্রতিদিনই বৃষ্টি হচ্ছে। সেপ্টেম্বরে সাধারণত এত বৃষ্টিপাত হয় না কলম্বোয়। কিছু ম্যাচ বৃষ্টিতে ভেসে গেলেও অতীতে এ সময় কলম্বোয় বেশির ভাগ আন্তর্জাতিক সফলভাবেই আয়োজন করেছে শ্রীলঙ্কা। দ্বীপদেশটিতে সাধারণত অক্টোবরে শুরু হয় বর্ষাকাল। তবে সুপার ফোরের এ ম্যাচে ‘রিজার্ভ ডে’ রাখা হয়েছে বলে গতকাল এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) বরাত দিয়ে জানিয়েছিল ক্রিকইনফো। সুপার ফোরে শুধু এ ম্যাচেই রিজার্ভ ডে ভারত-পাকিস্তান ছাড়া অন্য কোনো দল পাবে না।

তবে ম্যাচের নির্ধারিত দিনে ফল বের করার চেষ্টা করবেন আম্পায়াররা। বৃষ্টি হানা দিলে কিংবা কোনো কারণে ম্যাচ শেষ হতে দেরি হলে খেলার সময় দেড় ঘণ্টা বাড়ানো হবে। আগামীকাল অর্থাৎ রোববার ম্যাচের নির্ধারিত দিনে যদি ফল না পাওয়া যায় তাহলে ম্যাচ যেখানে শেষ হয়েছিল পরের দিন রিজার্ভ ডে সেখান থেকেই শুরু হবে। 

এবার এশিয়া কাপের অফিশিয়াল আয়োজক পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) চেয়েছিল কলম্বোয় এশিয়া কাপের ম্যাচগুলো হাম্বানটোটায় নিয়ে যেতে। কিন্তু একদম শেষ মুহূর্তে এ পরিকল্পনা বাতিল করে এসিসি। তাদের যুক্তি ছিল, সিদ্ধান্তটি বাস্তবায়নে দেরি হয়ে গেছে। কারণ, শ্রীলঙ্কা ও শ্রীলঙ্কার বাইরের দর্শকেরা এরই মধ্যে কলম্বোয় ম্যাচ দেখার প্রস্তুতি নিয়ে ফেলেছেন।

তবে শুধু ভারত ও পাকিস্তান ম্যাচে রিজার্ভ ডে রাখায় সমালোচিত হচ্ছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। কারণ, অন্য দলগুলোর ম্যাচে রিজার্ভ ডে রাখা হয়নি। ১৭ সেপ্টেম্বরের ফাইনালে অবশ্য রাখা হয়েছে রিজার্ভ ডে। এশিয়া কাপ ক্রিকেট ইতিহাসে কোনো দলের সুবিধার্থে এমন সিদ্ধান্ত নেওয়া হয়নি এর আগে। 

এদিকে আজকের ম্যাচের একাদশও একদিন আগে ঘোষণা করে দিয়েছে পাকিস্তান। বাংলাদেশ ম্যাচের একাদশ নিয়েই ভারতের বিপক্ষে নামছে তারা। একাদশে আছেন চার পেসার অর্থাৎ শাহিন আফ্রিদি, নাসিম শাহ ও হ্যারিস রউফের সঙ্গে একাদশে নেওয়া হয়েছে পেস অলরাউন্ডার ফাহিম আশরাফকে। অফ ফর্মে থাকলেও একাদশে টিকে গেছেন ওপেনার ফখর জামান। 

পাকিস্তানের একাদশ: ফখর জামান, ইমাম উল হক, বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান, আগা সালমান, ইফতিখার আহমেদ, শাদাব খান, ফাহিম আশরাফ, শাহিন আফ্রিদি, নাসিম শাহ ও হ্যারিস রউফ।


সর্বশেষ সংবাদ