আইসিসির এপ্রিল মাসের সেরা খেলোয়াড় পাকিস্তানের ফখর জামান

পাকিস্তানের ওপেনিং ব্যাটার ফখর জামান
পাকিস্তানের ওপেনিং ব্যাটার ফখর জামান  © সংগৃহীত

ফর্মের তুঙ্গে আছেন পাকিস্তানের ওপেনিং ব্যাটার ফখর জামান। নিউজিল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত এক সিরিজ কাটানো ফখর জামান আইসিসির এপ্রিল মাসের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন। মাসসেরার দৌড়ে পেছনে ফেলেছেন লঙ্কান স্পিনার প্রবাথ জয়াসুরিয়া ও নিউজিল্যান্ডের ব্যাটার মার্ক চ্যাপমানকে। 

আজ মঙ্গলবার (৯ মে) এপ্রিল মাসের সেরা খেলোয়াড় হিসেবে ফখরের নাম ঘোষণা করে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। 

প্রথমবারের মতো মাস সেরা হয়ে তিনি বলেন, ‘আইসিসির এপ্রিল মাসের সেরা হওয়াটা প্রকৃতপক্ষেই আমার জন্য অনেক সম্মানের। এই মাসটা আমার ক্যারিয়ারের উজ্জ্বলতম সময়ের একটি হয়ে থাকবে এবং লাহোর, রাওয়ালপিন্ডি, করাচিতে নিজের মানুষদের সামনে এটা করতে পারার অনুভূতিটা দারুণ।

রাওয়ালপিন্ডিতে দ্বিতীয় ওয়ানডেতে ৩৩৭ রানের বিশাল লক্ষ্য তাড়া করে জয় পায় পাকিস্তান। যা রান তাড়া করে জয়ের ক্ষেত্রে ১৯৯২ এর বিশ্বচ্যাম্পিয়নদের দ্বিতীয় সর্বোচ্চ রান। এই ম্যাচে ১৪৪ বলে ১৮০ রানের অপরাজিত ইনিংস খেলে তাক লাগিয়ে দেন ফখর। এই ইনিংসটি খেলার পথে ১৭টি চারের পাশাপাশি ৬টি বিশাল চয় হাঁকান ৩৩ বছর বয়সী এই ব্যাটার।

এপ্রিলের সেরার লড়াইয়ে ফখর-জয়াসুরিয়া-চ্যাপম্যান

এর আগের ম্যাচেও সেঞ্চুরি হাঁকিয়েছিলেন এই বাঁহাতি। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে ২৮৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১১৪ বলে ১১৭ রানের  দারুণ এক ইনিংস উপহার দেন ফখর। এই দুই ম্যাচেই ম্যাচ সেরার পুরস্কার ওঠে তার হাতে।

এর আগে ২-২ এ ড্র হওয়া টি-টোয়েন্টি সিরিজেও হেসেছে তার ব্যাট। লাহোরে ৪৭ রানের ইনিংস দিয়ে এপ্রিল মাসটা শুরু করেছিলেন তিনি। তবে পরের দুই টি-টোয়েন্টিতে হাসেনি তার ব্যাট। পাকিস্তানের জার্সিতে ৬৭ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে ৪৯.৭১ গড়ে ৩১৪৮ রান করেছেন ফখর। স্ট্রাইকরেটটাও প্রায় ৯৫।

এদিকে, আইসিসির সম্প্রতি প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে বড় কিছু পরিবর্তন দেখা গেছে। নিউজিল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুটিতে টানা দুই সেঞ্চুরি পেয়েছিলেন ফখর। এতে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে বিশাল লাফ দিয়ে উঠে এসেছেন দুই নম্বর অবস্থানে। এদিকে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে যথারীতি বাবর আজম।

ফখর জামানের চেয়ে ১০৩ রেটিং পয়েন্ট বেশি বাবরের। রাওয়ালপিন্ডিতে প্রথম ম্যাচে ১১৭ রান করেছেন ফখর। আর দ্বিতীয় ম্যাচে হার না মানা ১৮০ রানের ইনিংস খেলেছেন ৩৩ বছর বয়সী এই ব্যাটসম্যান। বর্তমানে ৭৮৪ রেটিং পয়েন্ট ফখরের। এই তালিকার তিনে দক্ষিণ আফ্রিকার রাসি ভ্যান ডার ডাসেন, চারে ভারতের শুভমান গিল। সেরা পাঁচের শেষজন পাকিস্তানের আরেক ওপেনার ইমাম-উল-হক।


সর্বশেষ সংবাদ