৬ বছর পর ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষে আর্জেন্টিনা

৬ বছর পর ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আর্জেন্টিনা
৬ বছর পর ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আর্জেন্টিনা  © সংগৃহীত

কাতার বিশ্বকাপে ৩৬ বছর পর শিরোপা উৎসব করা লিওনেল মেসিরা একধাপ এগিয়ে এবার ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষে ফিরল। দীর্ঘ ৬ বছর পর সিংহাসনে বসলেন আর্জেন্টিনা। তবে ‍ব্রাজিল শীর্ষ থেকে দুইধাপ পিছিয়ে তিনে নেমে গেছে। বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের পর সম্প্রতি মরক্কোর বিপক্ষে ২-১ গোলে হেরে যাওয়া এই অবনতি হলো দলটির।

মরক্কোর কাছে পরাজয়ের ফলে র‌্যাঙ্কিংয়ে ৬.৫ পয়েন্ট হারিয়েছে ব্রাজিল। তাই ১৮৪০.৭৭ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা ব্রাজিল ১৮৩৪.২ পয়েন্ট নিয়ে ফিফার পরবর্তী র‌্যাঙ্কিংয়ে তিনে নেমে আসে। ১৮৩৮.৩৮ পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ের দুইয়ে থাকা আর্জেন্টিনা ১৮৪০.৯ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষস্থান নিশ্চিত করে। তারা পানামার বিপক্ষে ২-০ গোলের জয় পেয়ে ১.৫২ পয়েন্ট, এরপর কুরাসাওয়ের বিপক্ষে ৭ গোলের জয়ে পেয়েছে আরও ১.০৪ পয়েন্ট। 

এদিকে, কাতার বিশ্বকাপের রানার্সআপ ফ্রান্স একধাপ উন্নতি করে দুইয়ে উঠেছে। ফরাসিরা ইউরো বাছাইপর্বে নেদারল্যান্ডসকে ৪-০ গোলে উড়িয়ে দেওয়ার পর আয়ারল্যান্ডকে ১-০ গোলে হারায়। দ্বিতীয় স্থানে থাকা ফ্রান্সের পয়েন্ট ১৮৩৮.৪। আগে ১৮২৩.৩ পয়েন্ট নিয়ে তাদের অবস্থান ছিল টেবিলের তৃতীয় স্থানে।

বিশ্বকাপ জয়ের পর স্বপ্নের মতো সময় কাটছে আকাশী-সাদাদের। চলতি সপ্তাহে দুটি প্রীতি ম্যাচ খেলেছে আর্জেন্টিনা। বিশ্বকাপ ট্রফির পর ঘরের মাঠে পানামা (২-০) ও কুরাসাওয়ের (৭-০) বিপক্ষে দারুণ জয়ে এই উন্নতি করে আলবিসেলেস্তারা।

শীর্ষ দশে অন্য জায়গাগুলো অপরিবর্তিত আছে। যথাক্রমে দলগুলো হলো বেলজিয়াম, ইংল্যান্ড, নেদারল্যান্ডস, ক্রোয়েশিয়া, ইতালি, পর্তুগাল ও স্পেন। র‌্যাংকিংয়ে বাংলাদেশ আছে আগের মতোই ১৯২ নম্বরে।


সর্বশেষ সংবাদ