রোনালদোকে টপকে ইউরোপের সেরার মুকুট মেসির

রোনালদোকে টপকে ইউরোপের সেরার মুকুট মেসির
রোনালদোকে টপকে ইউরোপের সেরার মুকুট মেসির  © সংগৃহীত

একের পর এক রেকর্ড ভেঙে নতুন করে গড়ছেন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি। গতরাতে ক্যারিয়ারের নতুন এক রেকর্ড নিজের করে নিয়েছেন মেসি। যে রেকর্ডের মালিক ছিলেন তারই চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদো। বর্তমানে তিনি মাঠ মাতাচ্ছেন সৌদি আরবের ক্লাব আল নাসরের হয়ে। ইউরোপিয়ান লিগে রোনালদোর সর্বোচ্চ ৬৯৬ গোলের রেকর্ডে ছাড়িয়ে অনন্য রেকর্ডটি এবার নিজের করে নিলেন বিশ্বজয়ী লিওনেল মেসি। লিগ ওয়ানের ম্যাচে পিএসজির হয়ে গোল করে সর্বোচ্চ ৬৯৭ গোলের মালিক এখন তিনি। 

বুধবার রাতে (১ জানুয়ারি) মঁপলিয়েরকে ৩-১ গোলে হারিয়েছে পিএসজি। ৭২ মিনিটে দলের দ্বিতীয় গোলটি করেন মেসি। বর্তমানে ইউরোপের শীর্ষ পাঁচ লিগের ফুটবলারদের মধ্যে মেসিই সবচেয়ে বেশি গোলের মালিক। মেসির সেই গোলে তিনি ছাড়িয়ে ক্রিশ্চিয়ানো রোনালদোকে।

২০২১ সালে বার্সেলোনা ক্যারিয়ারের ইতি টানার আগে ৭৭৮ ম্যাচে ৬৭২ গোল করেছেন মেসি। ফরাসি ক্লাব পিএসজিতে নাম লিখিয়ে সাতবারের ব্যালন ডি’অর জয়ী ইতিমধ্যে খেলেছেন ৫৭ ম্যাচ, গোল করেছেন ২৫টি।

লা লিগা ও লিগ ওয়ান মিলে ৮৩৪ ম্যাচে মেসির মোট গোলসংখ্যা এখন ৬৯৭টি। যা লা লিগা, প্রিমিয়ার লিগ, লিগ ওয়ান, সিরি আ ও বুন্দেসলিগা- মোট পাঁচ লিগে গোল করা খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চের রেকর্ড।

আরও পড়ুন: বায়ার্নের বিপক্ষে এমবাপ্পেকে নিয়ে শঙ্কায় পিএসজি

দ্বিতীয় অবস্থানে আছেন পর্তুগিজ ফরোয়ার্ড রোনালদো। ইউরোপের লিগে মেসির চেয়ে ৮৮ ম্যাচ বেশি খেলে করেছেন ৬৯৬ গোল। প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ৩৪৬ ম্যাচে করেছেন ১৪৫ গোল। রিয়াল মাদ্রিদে ৪৩৮ ম্যাচে গোল করেছেন ৪৫০টি। জুভেন্টাস জার্সিতে ১৩৪ ম্যাচে বল জালে পাঠিয়েছেন ১০১ বার। ৮৩৫ ম্যাচে আর্জেন্টাইন ফরোয়ার্ডের অ্যাসিস্ট সংখ্যা ২৯৭ টি। বিপরীতে রোনালদো অ্যাসিস্ট করেছেন ঠিক ১০০টি কম (১৯৭)। 

চলতি মৌসুমে এখন পর্যন্ত ফরাসি ক্লাব পিএসজির হয়ে ১৩টি গোল করেছেন এলএমটেন। যার ৪টি চ্যাম্পিয়নস লিগে। বাকি ৯টি ফ্রেঞ্চ লিগের মঞ্চে। মৌসুম শেষে মেসির গোলের সংখ্যাটা যে বাড়বে, তা নিশ্চিতভাবেই বলা যায়।

সম্প্রতি ইউরোপ ছেড়ে মধ্যপ্রাচ্যে পাড়ি দিয়েছেন রোনালদো। আর্জেন্টাইন কিংবদন্তিকে ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা তার সামনে আপাতত ক্ষীণই।


সর্বশেষ সংবাদ