কোহলিদের ছাড়িয়ে শীর্ষে বাবর

কোহলিদের ছাড়িয়ে শীর্ষে বাবর
কোহলিদের ছাড়িয়ে শীর্ষে বাবর  © সংগৃহীত

ব্যাট হাতে বছরটা দুর্দান্ত কাটছে বাবর আজমের। একের পর এক রেকর্ড গড়ে চলা পাকিস্তানের এই তারকা ব্যাটসম্যান। নিউজিল্যান্ডের বিপক্ষে করাচিতে চলমান টেস্টের প্রথম ইনিংসে সেঞ্চুরি করার সুবাদে একাধিক রেকর্ড গড়েছেন। গত তিন বছরে ১৩টি সেঞ্চুরি হাঁকিয়ে সবার ওপরে আছেন বাবর। ১২টি করে সেঞ্চুরি হাঁকিয়ে দ্বিতীয় পজিশনে আছেন ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলি, বর্তমান অধিনায়ক রোহিত শর্মা, দুই তারকা ওপেনার লোকেশ রাহুল ও শেখর ধাওয়ান। 

পাকিস্তানের হয়ে সব সংস্করণ মিলিয়ে এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি রান করার রেকর্ডটি নিজের করে নিয়েছেন বাবর। সব দল মিলিয়ে এক বছরে সবচেয়ে বেশি পঞ্চাশ ছাড়ানো ইনিংস খেলার কীর্তিটিও এখন তার।

করাচিতে সোমবার নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিনই রেকর্ড দুটি গড়েন বাবর।

পাকিস্তানের হয়ে এতদিন এক বছরে সবচেয়ে বেশি রান ছিল মোহাম্মদ ইউসুফের। ২০০৬ সালে ৩৯ ইনিংসে ২ হাজার ৪৩৫ রান করেছিলেন দেশটির এই ব্যাটিং গ্রেট। ৯ সেঞ্চুরির সঙ্গে তার নামের পাশে ছিল ৮ ফিফটি।

আরও পড়ুন: টেস্ট র‌্যাংকিংয়ে ইতিহাস সেরা লিটন

৫১তম ইনিংসে ব্যাটিংয়ে নেমে ইউসুফকে টপকাতে স্রেফ ১৩ রান প্রয়োজন ছিল বাবরের। কিউই বোলারদের শাসন করে এদিন দারুণ এক সেঞ্চুরি উপহার দেন পাকিস্তান অধিনায়ক। এই প্রতিবেদন লেখা পর্যন্ত চলতি বছর ৮টি শতকের সঙ্গে ১৭টি ফিফটিতে তার রান ২ হাজার ৫৪৫রান। 

পাকিস্তানের এই অধিনায়ক করাচিতে প্রথম ইনিংসে ১৬১ রানের ইনিংস খেলেন। কিন্তু দুর্দান্ত ইনিংস খেলে বেশ কিছু রেকর্ড গড়ে ভাইরাস ফ্লুতে আক্রান্ত হয়েছেন পাকিস্তানেরে এই অধিনায়ক। তার পরিবর্তে দলকে নেতৃত্ব দিচ্ছেন সাবেক অধিনায়ক সরফরাজ আহমেদ। 


সর্বশেষ সংবাদ