আজ ক্রোয়েশিয়া-জাপান চ্যালেঞ্জ

শেষ ষোলোর লড়াইয়ে ক্রোয়েশিয়ার বিপক্ষে নামছে জাপান
শেষ ষোলোর লড়াইয়ে ক্রোয়েশিয়ার বিপক্ষে নামছে জাপান  © সংগৃহীত

কাতার ফুটবল বিশ্বকাপ এ চলছে নকআউট পর্ব। এরই মধ্যে জায়ান্ট কিলারের তকমা পেয়েছে জাপান। সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি ও স্পেনকে হারিয়ে 'ই' গ্রুপ সেরা হয়েই শেষ ষোলোতে জায়গা করে নেয় সামুরাই ব্লুরা। আজ দিনের প্রথম ম্যাচে গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে জাপান। 

সোমবার (০৫ ডিসেম্বর) আল জানুব স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে রাত ৯টায়।

ইতিহাস ডাকছে জাপানকে। ডাকছে হাজিমে মরিয়াসুকে। যা হয়নি আগের ৬ আসরে। লাকি সেভেনে কি খুলবে সেই গেরো। প্রথমবারের মতো তবে কি বিশ্বমঞ্চের কোয়ার্টারে উঠার উল্লাসে মাততে পারবে ব্লু সামুরাইরা? ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থে’র এবারের আসরে তানাকারা স্বপ্ন দেখাচ্ছে ১২৫ মিলিয়নের বেশি মানুষকে। স্বপ্ন দেখাচ্ছে গোটা এশিয়াকেও।

স্পেন, জার্মানি ও কোস্টারিকার মতো পরাশক্তি থাকার পরও কেউ কি ভেবেছিল গ্রুপ ‘ই’তে নক আউটে খেলবে জাপান? কিন্তু দিন শেষে তাই হয়েছে। সে দৌড়ে তারা হারিয়েছেন দুই চ্যাম্পিয়ন জার্মানি ও স্পেনকে।

ম্যাচটি এক অর্থে প্রায় সমানে সমানের লড়াই! এমনিতে হয়তো লুকা মডরিজদের ক্রোয়েশিয়া অনেক এগিয়ে। অধিনায়ক লুকা মডরিচের সঙ্গে দলটিতে বিশ্বমানের তারকা আছেন আরো বেশ কয়েকজন। তাছাড়া সাড়ে চার বছর আগে রাশিয়া বিশ্বকাপে ফাইনালে উঠেছিল তারা। এবারও সেরকম কিছুই হয়তো করার স্বপ্ন মডরিচদের। 

কিন্তু জাপান কাতার বিশ্বকাপের সবচেয়ে বড় বিস্ময়।  দুই বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি ও স্পেনকে হারিয়ে ই গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে শেষ ষোলোর টিকিট কেটেছে তারা। জার্মানি-স্পেনকে হারাতে পারলে ক্রোয়েশিয়াকে কেন নয়! জাপানিরা হয়তো নিজেদের উজ্জীবিত করছে এভাবেই। 

আরও পড়ুন: দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ফিরছেন নেইমার, দু’দলের পরিসংখ্যান কী বলছে

কাতারে সম্ভাব্য শেষ বিশ্বকাপ খেলছেন লুকা মদরিচ। তবে আজ কোনো এক দলের বিদায়ে আরেক দলের ইতিহাস সমৃদ্ধ হবে। ক্রোয়েশিয়া অবশ্য সাহস খুঁজে নিতে পারে বিশ্বকাপ থেকেই। মুখোমুখি লড়াইয়ে দুই দলকে আলাদা করা না গেলেও বিশ্বকাপে জাপানের কাছে কখনো হারেনি ক্রোয়েশিয়া। 

দুই দলের পরিসংখ্যানও কিন্তু দুই দলের সমতার জয়গানই করছে। সব মিলে দুই বার তিন বার মুখোমুখি হয়েছে, তাতে এক বার ক্রোয়েশিয়া জিতেছে, এক বার জাপান জিতেছে, অন্য ম্যাচটি ড্র হয়েছে। তবে বিশ্বকাপ মঞ্চে এর আগে দুই বার মুখোমুখি হয়েছে দুই দল।

তার মধ্যে একবার জয়ী ক্রোয়েশিয়া। ১৯৯৮ বিশ্বকাপের সেই সাক্ষাতে ডেভর সুকেরদের ক্রোয়েশিয়া জিতেছিল ১-০ গোলে। ২০০৬ বিশ্বকাপে দুই দলের সর্বশেষ সাক্ষাতটিতে গোলশূন্য ড্র হয়েছিল।


সর্বশেষ সংবাদ