বিশ্বকাপের শেষ ষোলোর যুদ্ধ শুরু কাল

শেষ ষোলোর দ্বিতীয় ম্যাচে কাল রাতে নামবে অস্ট্রেলিয়া ও আর্জেন্টিনা
শেষ ষোলোর দ্বিতীয় ম্যাচে কাল রাতে নামবে অস্ট্রেলিয়া ও আর্জেন্টিনা  © সংগৃহীত

আজ শুক্রবার শেষ হচ্ছে কাতার বিশ্বকাপ ফুটবলের গ্রুপ পর্বের খেলা। ইতিমধ্যেই ১৪টি দল প্রি-কোয়ার্টার ফাইনালে (শেষ ষোলো) উঠেছে। বাকি আছে দুটি দল। এ জন্য রাতে মাঠে নামবে সুইজারল্যান্ড, সার্বিয়া, ঘানা, দক্ষিণ কোরিয়া ও উরুগুয়ে।

এদিকে, আগামীকাল শনিবার প্রি-কোয়ার্টার ফাইনালের খেলা শুরু হচ্ছে। প্রথম ম্যাচেই খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে নেদারল্যান্ডসের বিপক্ষে খেলতে নামবে যুক্তরাষ্ট্র। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে খেলা। এরপর দ্বিতীয় ম্যাচে নামবে অস্ট্রেলিয়া ও আর্জেন্টিনা। ম্যাচটি মাঠে গড়াবে বাংলাদেশ সময় রাত একটায়।

অন্যদিকে, গ্রুপ পর্বের খেলায় আজ ৯টায় গ্রুপ এইচ-এর ম্যাচে পর্তুগাল খেলবে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে, আর ঘানার মুখোমুখি উরুগুয়ে। এই গ্রুপ থেকে ইতিমধ্যেই পর্তুগাল শেষ ষোলোয় উঠেছে। এবার এই গ্রুপ থেকে নক আউটে ওঠার লড়াইয়ে ঘানা (৩), দক্ষিণ কোরিয়া (১) ও উরুগুয়ে (১)। নক আউটে উঠতে হলে ঘানাকে যদি উরুগুয়ে হারায়, আর দক্ষিণ কোরিয়াকে হেরে যায়, তখনই একমাত্র লুই সুয়ারেজরা নক আউটে উঠতে পারবেন। অন্যদিকে, ঘানা জিততে তো বটেই, এমনকি ড্র করলেও প্রি-কোয়ার্টারে উঠতে পারে, যদি পর্তুগাল হারিয়ে দেয় দক্ষিণ কোরিয়াকে। 

অন্যদিকে, পর্তুগালকে যদি দক্ষিণ কোরিয়াকে হারিয়ে দেয় ,আর ঘানাকে হারায় উরুগুয়ে তাহলে কোরিয়দের গোল পার্থক্যে শেষ ষোলোয় ওঠার সম্ভাবনা থাকবে।

প্রি-কোয়ার্টারে ব্রাজিল বনাম পর্তুগাল ম্যাচ হতে পারে একটা শর্তে, যদি এই দুটি দলের মধ্যে কোনও একটি দল রানার্স হয়। পর্তুগাল একমাত্র গোলপার্থক্যে দ্বিতীয় স্থানে শেষ করতে হবে। সেক্ষেত্রে রোনালদোদের হারাতে হবে কোরিয়াকে, আর ঘানাকে বড় ব্যবধানে হারাতে হবে উরুগুয়েকে। গোলপার্থক্যে এখন ঘানার থেকে ৩টি গোলে এগিয়ে পর্তুগাল।

অন্যদিকে, ব্রাজিলের অবস্থাও অনেকটা তেমন। পর্তুগালের মত ক্যাসিমারোরা প্রি-কোয়ার্টার ফাইনালে উঠেছে। ব্রাজিল একমাত্র গোলপার্থক্যে দ্বিতীয় স্থানে শেষ করতে হবে। সেক্ষেত্রে তিতের দলকে হারাতে হবে ক্যামেরুনকে, আর সার্বিয়াকে বড় ব্যবধানে হারাতে হবে সুইজারল্যান্ডকে। গোলপার্থক্যে এখন সুইসদের থেকে ৩টি গোলে এগিয়ে ব্রাজিল। তাই বলা যায় প্রি-কোয়ার্টারে নেইমার বনাম রোনালদো ম্যাচ হওয়া কঠিন। বরং এখন যা পরিস্থিতি তাই শেষ ষোলোয় ব্রাজিলের প্রতিপক্ষ হতে পারে ঘানা, আর রোনালদোরা খেলতে পারন সোমারের সুইজারল্যান্ডের বিরুদ্ধে। সুইসরা এদিন সার্বিয়াকে রুখে দিলেই শেষ ষোলোয় উঠতে পারবেন।

আজ রাত ১টায় গ্রুপ জি-এর ম্যাচে ব্রাজিলের মুখোমুখি হবে ঘানা। আর সার্বিয়ার মুখোমুখি হবে সুইজারল্যান্ড।

প্রি-কোয়ার্টার ফাইনালে কে কার প্রতিপক্ষ

১) নেদারল্যান্ডস বনাম যুক্তরাষ্ট্র: শনিবার বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু

২) অস্ট্রেলিয়া বনাম আর্জেন্টিনার: শনিবার বাংলাদেশ সময় রাত একটায় শুরু

৩) ফ্রান্স বনাম পোল্যান্ড: রবিবার বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু

৪) ইংল্যান্ড বনাম সেনেগাল: রবিবার বাংলাদেশ সময় রাত একটায় শুরু

৫) জাপান বনাম ক্রোয়েশিয়া: সোমবার বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু

৬)  প্রি-কোয়ার্টার ফাইনাল: সোমবার বাংলাদেশ সময় রাত ১টায় শুরু

৭) মরক্কো বনাম স্পেন: মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু

৮)  প্রি-কোয়ার্টার ফাইনাল: মঙ্গলবার বাংলাদেশ সময় রাত একটায় শুরু


সর্বশেষ সংবাদ